২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

দেবাশিস সেন, ম্যাঞ্চেস্টার: চলতি বিশ্বকাপে সেঞ্চুরি হাঁকিয়েছেন শিখর ধাওয়ান। জোড়া শতরানের মালিক হয়ে গিয়েছেন রোহিত শর্মাও। কিন্তু তাঁর ব্যাট থেকে এখনও সেঞ্চুরি আসেনি। টুর্নামেন্টে তাঁর দুর্দান্ত ফর্ম নিয়ে কোনও সংশয় নেই। ইতিমধ্যেই গড়ে ফেলেছেন একগুচ্ছ রেকর্ডও। কিন্তু শতরান করার জন্য ছটফট করছেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিশ্বকাপে সেঞ্চুরির খাতা খুলতে ঠিক কতটা মরিয়া ভারত অধিনায়ক, তা তাঁর প্র্যাকটিসের ধরনেই স্পষ্ট।

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১১ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেছেন এই বিশ্বকাপের মধ্যেই। ফের নয়া রেকর্ডের থেকে মাত্র ৩৭ রান দূরে কোহলি। এই রান করলেই দ্রুততম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রান ঝুলিতে ভরবেন তিনি। তাঁর বর্তমান সংগ্রহ ১৯ হাজার ৯৬৩ রান। বিশ্বের ১২তম এবং তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করবেন তিনি। টপকে যাবেন শচীন তেণ্ডুলকর এবং ব্রায়ান লারাকে। যাঁরা ৪৫৩ ইনিংসে এই রেকর্ড গড়েছিলেন। ভারতীয় হিসেবে এই নজির রয়েছে শচীন ও রাহুল দ্রাবিড়ের। তবে এসব রেকর্ড নিয়ে মাথা ঘামাচ্ছেন না কোহলি। তাঁর ফোকাস এখন শুধুই শতরান করার দিকে। মঙ্গলবার ঠিক সেভাবেই প্রস্তুতি নিলেন অধিনায়ক। তাঁর অনুশীলনের চারটি দৃশ্য তুলে ধরছি।

[আরও পড়ুন: ইংল্যান্ডকে কুপোকাত করে শেষ চারে অজিরা, বিরল রেকর্ডের মালিক ফিঞ্চ-ওয়ার্নার]

প্রথম দৃশ্য, ইন্ডোর প্র্যাকটিসের সময় কোচ রবি শাস্ত্রীর সঙ্গে আলোচনা করতে দেখা গেল কোহলিকে। বিভিন্ন শট নিয়ে ক্যাপ্টেনকে পরামর্শও দিলেন কোচ।
দ্বিতীয় দৃশ্য, অটোমেটেড বোলিং মেশিন ব্যবহার করেই প্রথমে নেট প্র্যাকটিস করছিলেন তিনি। কিন্তু খানিকক্ষণ পরই তা বন্ধ করে দেন। মনে হল, বলের লেংথ পছন্দ হচ্ছে না। তাই মত বদলান।
তৃতীয় দৃশ্য, দলের সাপোর্ট স্টাফ রঘুকে বলেন, ম্যানুয়াল মেশিন থেকে বল থ্রো করতে। সেভাবেই অনেকক্ষণ চলে ব্যাটিং অনুশীলন।
চতুর্থ দৃশ্য, সহকারী কোচ সঞ্জয় বাঙ্গার কোহলিকে বল থ্রো-ডাউন দিচ্ছিলেন। এককথায় সেঞ্চুরি পেতে সবরকম প্রচেষ্টা চালাচ্ছেন কোহলি।

এদিকে, পাকিস্তান ম্যাচে চোট পাওয়া ভুবি প্র্যাকটিসে ফেরায় অনেকটাই স্বস্তিতে ভারতীয় শিবির। হ্যামস্ট্রিংয়ে টান ধরায় সেই ম্যাচে ওভারের মাঝেই মাঠের বাইরে চলে গিয়েছিলেন। নেটে প্রায় আধ ঘণ্টা বল করেন। তাঁকে দেখে অনেকটাই ফিট মনে হল। এবার দেখার ক্যারিবিয়ানদের বিরুদ্ধে তাঁকে দলে ফেরানো হয় কি না। কারণ তাঁর পরিবর্তে প্রথম একাদশে সুযোগ পাওয়া শামি আফগানদের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন।

[আরও পড়ুন: এখনও ঋষভের সুযোগ পাওয়ার সময় হয়নি, মত প্রাক্তন ভারত অধিনায়কের]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং