BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আন্তর্জাতিক টেস্ট হতে পারে চারদিনে! আইসিসি’র ভাবনায় দ্বিধাবিভক্ত ক্রিকেট মহল

Published by: Sulaya Singha |    Posted: December 31, 2019 9:31 am|    Updated: December 31, 2019 9:50 am

ICC is planning to make 4-day Tests mandatory from 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ নয়, এবার টেস্টের দিন কমে দাঁড়াতে পারে চারে। আগামী ২০২৩ থেকে চারদিনের টেস্টকে বাধ‌্যতামূলক করে দিতে পারে আইসিসি। যাতে ক্রিকেট ক‌্যালেন্ডারকে বেশ কিছুটা ফাঁকা করে ফেলা যায়।

২০২৩ থেকে ২০৩১- এই সময় বৃত্তে চারদিনের টেস্ট চালু করতে চাইছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (ICC)। যা কিনা বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপেরই অংশ হবে। আইসিসি আসলে আরও বেশি করে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে চাইছে। ভারতীয় বোর্ড আবার চাইছে দ্বিপাক্ষিক সিরিজের সংখ‌্যা বাড়াতে। তাছাড়া বিশ্বজুড়ে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আরও বেশি করে উঠে আসছে। আর এসবের জন‌্য জায়গা ফাঁকা করতেই টেস্ট ক্রিকেটকে চারদিনের করার ভাবনা। তাছাড়া একটা টেস্ট ম‌্যাচ পাঁচদিন ধরে চলে। তার খরচও আছে।

[আরও পড়ুন: বাদ রোহিত-ধোনি! উইসডেনের দশক সেরা টি-২০ একাদশে ঠাঁই পেলেন দুই ভারতীয়]

হিসেব কষে দেখা গিয়েছে, ২০১৫ থেকে ২০২৩– এই আট বছর যদি পাঁচের বদলে চারদিনের টেস্ট খেলা হত তা হলে ৩৩৫ দিন ফাঁকা করে ফেলা যেত। আর চারদিনের টেস্ট যে হয়নি, তা নয়। চলতি বছরই চারদিনের একটা টেস্ট ম‌্যাচ হয়েছিল দক্ষিণ আফ্রিকা ও আয়ারল‌্যান্ডের মধ‌্যে। বছর দু’য়েক আগে জিম্বাবোয়ের সঙ্গে দক্ষিণ আফ্রিকাও একটা চারদিনের টেস্ট খেলেছিল। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান কেভিন রবার্টস বলেও দিয়েছেন, টেস্ট ক্রিকেটকে চারদিনের করার কথা গুরুত্ব দিয়ে এরপর ভাবা উচিত। ‘‘শুধু আবেগ দিয়ে ভাবলে চলবে না। তথ‌্য দেখে, বাস্তব বুঝে ভাবতে হবে। আমাদের দেখতে হবে একটা টেস্ট ম‌্যাচ কতদিন সাধারণত চলে এখন। গত পাঁচ-দশ বছরের রেকর্ড দেখলেই সেটা বোঝা যাবে,’’ বলে দিয়েছেন রবার্টস। সঙ্গে যোগ করেছেন, ‘‘খুব খুঁটিয়ে জিনিসটা দেখতে হবে। আগামী এক-দু’বছরে ঠিক করে ফেলতে হবে কী করে ২০২৩ থেকে পরের আট বছরের ক্রিকেট ক‌্যালেন্ডারকে কাটছাঁট করে ফেলা যায়। আমরা আইসিসি-র সঙ্গে কথা বলব এটা নিয়ে। কাজটা সহজ নয়। কিন্তু অসম্ভবও নয়।’’

তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান চারদিনের টেস্টের পক্ষে সওয়াল করলেও খোদ অজি অধিনায়ক টিম পেইন বিষয়টির বিরোধিতা করেছেন। নিউজিল‌্যান্ডের বিরুদ্ধে ২৪৭ রানে বক্সিং ডে টেস্ট জেতার পর পেইনের বক্তব‌্য হল, গত অ‌্যাসেজে অস্ট্রেলিয়া জিততেই পারত না যদি টেস্ট ম‌্যাচগুলো পাঁচের বদলে চারদিনের হত। ‘‘যত দূর মনে পড়ছে অ‌্যাসেজের প্রত‌্যেকটা ম‌্যাচই পাঁচদিনে গড়িয়েছিল। সেখানে চারদিনের টেস্ট হলে অ‌্যাসেজে ফল পাওয়া সম্ভব হত কি?’’ প্রশ্ন তুলে দিয়েছেন পেইন। এও বলেন, ‘‘টেস্ট ক্রিকেট এখানেই তো তফাতটা গড়ে দেয়। পাঁচদিন ধরে টানা খেলে যাওয়াটা খুব সহজ নয়। এতে মনের উপর চাপ পড়ে। চারদিনের প্রথম শ্রেণির ম‌্যাচের তুলনায় যা অনেকটাই বেশি। তাই আমার মতে টেস্ট ক্রিকেট পাঁচদিনেরই হওয়া উচিত। চারদিনের নয়।’’ এদিকে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, গোটা বিষয়টা ভালভাবে দেখতে হবে। এত আগে এনিয়ে মন্তব্য করা যাবে না।

[আরও পড়ুন: হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত! নেটদুনিয়ায় কটাক্ষের শিকার আফ্রিদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে