BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের নয়া নিয়ম আনল আইসিসি, জানেন কী?

Published by: Abhisek Rakshit |    Posted: November 21, 2020 2:47 pm|    Updated: November 21, 2020 2:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ পাকিস্তানের (Pakistan) হাসান রাজার (Hasan Raza) কথা নিশ্চয়ই মনে আছে? সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসাবে বিশ্ব ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। মাত্র ১৪ বছর ২২৭ দিনে! কিন্তু সে দিন এখন থেকে অতীত। কারণ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের ন্যূনতম বয়স এবার বেঁধে দিল আইসিসি (ICC)।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা বলে দিল যে, এখন থেকে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের ন্যূনতম বয়স হতে হবে পনেরো। তবে জটিল কোনও পরিস্থিতিতে কোনও দেশ যদি অনূর্ধ্ব–১৫ কোনও ক্রিকেটারের আন্তর্জাতিক অভিষেক ঘটাতে চায়, তা হলে সেই দেশের বোর্ডকে ICC’‌র কাছ থেকে অগ্রিম অনুমোদন নিতে হবে। অর্থাৎ আগামিদিনে কেবলমাত্র পারফরম্যান্সের জোরেই অনূর্ধ্ব–১৫ কোনও ক্রিকেটারের নিজের জাতীয় দলের অভিষেক হবে না। প্রয়োজন পড়বে আইসিসি’‌র অনুমোদনের। আর ওই খেলোয়াড়ের মানসিকতা-সহ একাধিক বিষয় খতিয়ে দেখার পরই তার খেলা বা না খেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আইসিসি (International Cricket Council)।

[আরও পড়ুন:‌ অস্ট্রেলিয়া সফরে থাকাকালীনই পিতৃহারা টিম ইন্ডিয়ার পেসার, ফেরা হল না শেষযাত্রাতেও]

শুক্রবার আইসিসি’র তরফ থেকে এক বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতেই জানানো হয়, ক্রিকেট এবং খেলোয়াড়দের স্বার্থেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের ন্যূনতম বয়স বেঁধে দেওয়া হচ্ছে। এই নিয়ম পুরুষদের ক্রিকেট, মহিলাদের ক্রিকেট তো বটেই অনূর্ধ্ব-উনিশ পর্যায়েও প্রযোজ্য হবে। যদিও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার এই নয়া নিয়ম ঘিরে ইতিমধ্যে বিভিন্ন মহলে আলোচনাও শুরু হয়ে গিয়েছে।

উল্লেখ্য, বিশ্ব ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছিল শচীন তেন্ডুলকরের। ১৬ বছর ২০৫ দিনে দেশের হয়ে প্রথমবার মাঠে নেমেছিলেন শচীন। তাও আবার ইমরান-ওয়াকার–ওয়াসিম আক্রম–সাকলিনদের নিয়ে তৈরি পাকিস্তানের বিখ্যাত বোলিং লাইন আপের বিরুদ্ধে। ১৯৮৯ সালের পাকিস্তানের মাটিতে আয়োজিত টেস্ট সিরিজে নজরও কেড়েছিলেন শচীন। এখনও পর্যন্ত মাস্টার ব্লাস্টারের সেই রেকর্ড ভাঙতে পারেননি কোনও ভারতীয় ক্রিকেটার।

[আরও পড়ুন:‌ ‌অস্ট্রেলিয়া সিরিজে কোহলি না থাকলে ভালই হবে ভারতীয় দলের, চাঞ্চল্যকর দাবি গাভাসকরের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement