Advertisement
Advertisement
ICC ODI World Cup 2023

ICC ODI World Cup 2023: দুরন্ত অলরাউন্ড পারফরম্যান্স, ডাচদের হারিয়ে কাপ যুদ্ধে শেষ চারের আশা জিইয়ে রাখল আফগানিস্তান

কাপ যুদ্ধে আফগানদের দাপট।

ICC ODI World Cup 2023: Afghanistan beat Netherlands by 7 wickets and stay alive in the mega event। Sangbad Pratidin

ডাচদের বিরুদ্ধে আফগানদের জয়ের দুই নায়ক রহমত শাহ ও হসমতুল্লাহ শাহিদি। ছবি: টুইটার

Published by: Sabyasachi Bagchi
  • Posted:November 3, 2023 8:05 pm
  • Updated:November 3, 2023 8:10 pm

নেদারল্যান্ডস: ১৭৯ (সিব্র্যান্ড ৫৮, নবি ৩/২৮, নূর ২/৩১)
আফগানিস্তান: ১৮১/৩ (রহমত ৫২, শাহিদি ৫৬*, আজমাতুল্লাহ ৩১*) 
আফগানিস্তান ৭ উইকেটে জয়ী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইংল্যান্ডকে (England) হারিয়ে যাত্রা শুরু হয়েছিল। ধারাবাহিকতা বজায় রেখে পাকিস্তান (Pakistan) ও শ্রীলঙ্কাকে (Sri Lanka) উড়িয়ে দেওয়ার পর এবার নেদারল্যান্ডসকেও (Netherlands) ৭ উইকেটে হারিয়ে দিল আফগানিস্তান (Afghanistan)। ৭ ম্যাচে ৮ পয়েন্ট পাওয়ার সঙ্গে নেট রানরেট বাড়িয়ে ডাচদের হারিয়ে দেওয়ার সুবাদে চলতি বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) সেমিফাইনালে যাওয়ার আশা এখনও আফগানদের বেঁচে রইল। কারণ ১১১ বল বাকি থাকতেই জয়ের স্বাদ পেল এশিয়ান জায়ান্টরা।

Advertisement

শুক্রবার ডাচদের বিরুদ্ধে প্রথমে বল হাতে দাপট দেখান মহম্মদ নবি (Mohammad Nabi)। পরে মাত্র ১৭৯ রান তাড়া করতে নেমে দাপটের সঙ্গে ৫৪ বলে ৫২ রান করেন রহমত শাহ (Rahmat Shah)। তাঁর ইনিংসে ছিল ৮টি চার। অধিনায়ক হসমতুল্লাহ শাহিদি (Hashmatullah Shahidi) ব্যাট হাতে ফের নিজেকে মেলে ধরেন। তিনি ৬৪ বলে ৫৬ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। তাঁর অধিনায়কোচিত ইনিংস ৬টি চার দিয়ে সাজানো ছিল। আজমাতুল্লাহ ওমরজাইয়ের (Azmatullah Omarzai) ব্যাট থেকে এল ২৮ বলে ৩১ রান। তিনি মারলেন ৩টি চার। ফলে ৩১.৩ ওভারে ৭ উইকেটে ১৮১ রান তুলে লখনউ একানা স্টেডিয়ামে বিপক্ষকে হারিয়ে দিল আফগানিস্তান। 

Advertisement
Mohammad Nabi
তিন উইকেট নিয়ে ফের নজর কাড়লেন মহম্মদ নবি। ছবি: টুইটার

[আরও পড়ুন: সাতে সাত করে কীভাবে মহানুভবতার পরিচয় দিলেন রোহিত? দেখুন ভাইরাল ভিডিও]

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ক্রমাগত ব্যর্থ বিক্রমজিতের বদলে এদিন ওয়েসলি বেরসিকে খেলানো হয়েছিল প্রথম একাদশে। কিন্তু তিনিও ব্যর্থ হলেন। ম্যাচের প্রথম ওভারেই মুজিব উর রহমনের বলে লেগবিফোর হয়ে ফিরলেন ১ রানে। ম্যাক্স ওডড ও কলিম অকারম্যান মিলে দলের স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। ৪২ রানের ইনিংস খেলেন রান আউট হতে হয় ম্যাক্সকে। ২৯ রান করে রান আউট হন অকারম্যান। অধিনায়ক স্কট এডওয়ার্ডস খাতাই খুলতে পারেননি। তিনিও রান আউট হন। একমাত্র দলের হয়ে অর্ধশতরান হাঁকান সিব্র্যান্ট। তবে তিনিও রান আউট হয়ে যান ৫৮ রানের মাথায়। নিজেদের পার্টনারের সঙ্গে ভুল বোঝাবুঝির জন্য চারজন এদিন রান আউট হন। নিজের ৫৮ রানের ইনিংস ৬টি বাউন্ডারি হাঁকান সিব্র্যান্ট। লোয়ার অর্ডারে আর কেউই সেরকম রান করতে পারেননি আর।

আফগান বোলারদের মধ্যে এদিন রশিদ খান কোনও উইকেট পাননি। তবে নবীন উল হকের বদলে দলে আসা নূর আহমেদ ৩১ রানে ২ উইকেট নেন। এদিকে আফগানদের মধ্যে সবচেয়ে সফল বোলার ছিলেন মহম্মদ নবি। এই অভিজ্ঞ অফ স্পিনার ২৮ রানে ৩ উইকেট তুলে নেন। ১০ ওভারে ৪০ রান খরচ করে ১ উইকেট নেন মুজিব।

চলতি কাপ যুদ্ধে ৪ ম্যাচ জেতার সুবাদে ৮ পয়েন্ট নিয়ে শেষ চারে যাওয়ার স্বপ্ন দেখছে আফগানরা। ৭ নভেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলার পর ১০ নভেম্বর রশিদ খানদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত সবাইকে চমকে দিয়ে নকআউটে যাবে আফগানিস্তান! সেটা দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। 

[আরও পড়ুন: সাতে সাত করেও দক্ষিণ আফ্রিকাকে বিশেষ গুরুত্ব, শহরে নেমেই পিচ দেখতে ইডেনে রাহুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ