Advertisement
Advertisement
ICC ODI World Cup 2023

ICC ODI World Cup 2023: বিরাট-শুভমানের ব্যাটে ৩৫৭ রান ভারতের, সাতে সাত করার লক্ষ্যে টিম ইন্ডিয়া

মিডল অর্ডারে দারুণ লড়াই করলেন শ্রেয়স-জাদেজা।

ICC ODI World Cup 2023: After Virat Kohli, Shubman Gill partnership, Shreyas Iyer fifty as India put 357 runs against Sri Lanka। Sangbad Pratidin

আরও একবার বিপক্ষের ঘুম কেড়ে নিয়েছিলেন বিরাট ও শুভমান। ছবি: টুইটার

Published by: Sabyasachi Bagchi
  • Posted:November 2, 2023 6:06 pm
  • Updated:November 2, 2023 7:00 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমে বিরাট কোহলি ও শুভমান গিলের জুটি। এবং পরে মিডল অর্ডার কিছুটা ধাক্কা খেলেও, শ্রেয়স আইয়ারের পালটা লড়াই। বিশেষ করে শ্রেয়সের কথা আলাদাভাবে বলতেই হবে। ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে শ্রেয়স রুখে না দাঁড়ালে ভারতীয় দল স্বস্তিতে থাকতে পারত না। শ্রেয়স আউট হয়ে যাওয়ার পর স্লগ ওভারে ঝড় তুলে দিলেন রবীন্দ্র জাদেজা। চলতি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে এই চার তারকার ব্যাটের উপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৫৭ রান তুলে দিল টিম ইন্ডিয়া। ৮০ রানে ৫ উইকেট নিলেন বিপক্ষের বাঁহাতি পেসার দিলশান মাধুশঙ্কা। 

২০১১ সালের বিশ্বকাপ থেকে বাদ গিয়েছিলেন। ঘরের মাঠে তাঁর উপর প্রত্যাশা ছিল অনেক। তবে ফর্মে থাকা রোহিত শর্মা চলতি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার পর এবার শ্রীলঙ্কার বিরুদ্ধে কম রানে ফিরলেন। দিলশান মাধুশঙ্কাকে প্রথম বলেই চার মারেন ভারত অধিনায়ক। তবে দ্বিতীয় বলেই ছন্দপতন। বাঁহাতি জোরে বোলারের ভিতরে আসা ডেলিভারির লাইন মিস করতেই বোল্ড হলেন হিটম্যান। প্রথম উইকেট হারায় ভারত।

Advertisement

আর এর পর শুরু হল আসল খেলা। প্রথমিক ধাক্কার চাপ কাটিয়ে বিরাট ও শুভমান দ্বিতীয় উইকেটে যোগ করেন ১৮৯ রান। যদিও আসুমদ্র হিমাচল টিম ইন্ডিয়ার দুই মহাতারকার শতরান দেখার অপেক্ষায় ছিল। কিন্তু সেটা আর হল কোথায়! চলতি কাপ যুদ্ধে (ICC ODI World Cup 2023) বেশ কয়েকটি ম্যাচে ভালো শুরু করেও শুভমান তাঁর ইনিংসকে বেশিদূর এগিয়ে নিয়ে যেতে পারেননি। তবে এদিন তাঁকে চেনা আগ্রাসী মেজাজে দেখা গেল। তবে শেষরক্ষা হয়নি। শুভমানকে ফিরিয়ে ভারতীয় দলকে ফের ধাক্কা দেন সেই মাধুশঙ্কা। ৯২ বলে ৯২ রানে আউট হন তরুণ ওপেনার। ইনিংসে ছিল ১১টি চার ও ২টি ছক্কা।

Advertisement
Shreyas Iyer
ঘরের মাঠে মারকুটে মেজাজে শ্রেয়স আইয়ার। ছবি: টুইটার

[আরও পড়ুন: স্বপ্নভঙ্গ! ৮৮-তে ফিরে শচীনের ওয়াংখেড়েকে চুপ করালেন বিরাট]

বিরাট নিজের সেরা পারফরম্যান্স তুলে ধরার জন্য বেছে নেন সেরা মঞ্চ। তাঁর ব্যাটিং দেখে কলমচিরা এভাবেই হয়তো লেখাটা শুরু করেছিলেন। কিন্তু সেটা আর হল কোথায়! ভারতীয় দল ও বিরাটের সামনে ফের একবার বাধা হয়ে দাঁড়ালেন মাধুশঙ্কা। গোটা দেশের সামনে আরও একবার স্বপ্নভঙ্গ! ৯৪ বলে ৮৮ রানে ফিরলেন ‘কিং কোহলি’। তাঁর ইনিংস ১১টি শতরান দিয়ে সাজানো ছিল। তাঁকেও ফেরান বিরাটের এমন প্রস্থান ওয়াংখেড়ে স্টেডিয়ামের ভিভিআইপি বক্সে বসে দেখলেন শচীন তেন্ডুলকর।

১৯৩ রানে ৩ উইকেট থেকে ১৯৬ রানে ৩। স্বভাবতই চাপে পড়ে যায় ভারত। ফর্মে থাকা লোকেশ রাহুল শুরুটা ভালো করলেও তাঁর ইনিংসকে এগিয়ে নিয়ে যেতে পারেননি। ১৯ বলে ২১ রানে আউট হন। তাঁকে আউট করেন দুশ্মন্ত চামিরা। সূর্য কুমার যাদব (৯ বলে ১২) এদিন বেশি রান পেলেন না। তাঁর উইকেটও নিলেন মাধুশঙ্কা। তবে মিডল অর্ডারে ভাঙন ধরলেও রুখে দাঁড়ালেন শ্রেয়স আইয়ার। ওয়াংখেড়ে তাঁরও ঘরের মাঠ। চলতি কাপ যুদ্ধে উইকেট ছুড়ে আসার জন্য প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন শ্রেয়স। যদিও এদিন কিন্তু একা রুখে দাঁড়ালেন। তাঁর ব্যাট থেকে এল ৫৬ বলে ৮২ রান। তাঁর ইনিংস ৩টি চার ও ৬টি ছক্কা দিয়ে সাজানো ছিল। শ্রেয়সকেও আউট করেন মাধুশঙ্কা। তবে জাদেজা ৩৫ রানে আউট রান আউট হন। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৫৭ রান তুলল টিম ইন্ডিয়া। শ্রীলঙ্কাকে হারিয়ে কি এবারের কাপ যুদ্ধে ভারত ‘সাতে সাত’ করতে পারবে? এখন সেটাই দেখার। 

[আরও পড়ুন: ওয়াংখেড়েতে শাপমুক্তি হল না রোহিতের, ঘরের মাঠে ফের ব্যর্থ হিটম্যান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ