Advertisement
Advertisement

Breaking News

ICC ODI World Cup 2023

ICC ODI World Cup 2023: বিরাটের ৪৯তম শতরানের পর, প্রোটিয়াদের উড়িয়ে ২৪৩ রানে জয়! দেখে নিন ইডেনের বুকে তৈরি হওয়া একাধিক রেকর্ড

আটে আট করে অপরাজিত ভারত।

ICC ODI World Cup 2023: Eden Gardens set a new record after India vs South Africa match। Sangbad Pratidin

বিরাটের ৪৯তম শতরানের রাতে ইডেনে ভারতের দাপট। ছবি: টুইটার

Published by: Sabyasachi Bagchi
  • Posted:November 6, 2023 8:53 am
  • Updated:November 6, 2023 9:19 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঠে বল পড়ার আগে মনে করা হচ্ছিল মেগা ফাইনালের আগে, চলতি বিশ্বকাপে (ICC ODI World Cup 2023) এটাই সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ হবে। কারণ টিম ইন্ডিয়ার (Team India) প্রতিপক্ষের নাম যে দক্ষিণ আফ্রিকা (South Africa)। মেগা ম্যাচে অনেক মশলা থাকলে, রাত বাড়ার আগেই সব শেষ। কার্যত একপেশে ম্যাচে ভারত জিতল ২৪৩ রানে। এরসঙ্গে অবশ্য আগেই যোগ হয়েছিল একদিনের ক্রিকেটে বিরাট কোহলির (Virat Kohli) ৪৯তম শতরান। ৩৫তম জন্মদিনে ‘আইকন’ শচীন তেণ্ডুলকরের (Sachin Tendulkar) ছুঁয়ে অবশেষে চাপমুক্ত হলেন কিং কোহলি। এবং একইসঙ্গে ইডেন গার্ডেন্সের (Eden Gardens) বুকে তৈরি হল একাধিক রেকর্ড। সেগুলো সংবাদ প্রতিদিন.ইন-এর পাঠকদের জন্য তুলে ধরা হল।

১) ৩৫তম জন্মদিনে একদিনের ক্রিকেটে ৪৯তম শতরান করলেন বিরাট। ছুঁলেন শচীনকে। মাস্টার ব্লাস্টার ৪৫২ ইনিংসে ৪৯টি শতরান করেছিলেন। বিরাট এই নজির গড়তে নিলেন মাত্র ২৭৭ ইনিংস।

Advertisement

২) ইডেনের বুকে একদিনের ক্রিকেটে বিরাটের দ্বিতীয় শতরান। ১৪ বছর আগে ২০০৯ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১১৪ বলে ১০৭ রান করেছিলেন। ৯৩.৮৫ স্ট্রাইক রেট বজায় রেখে সেই ইনিংসে মেরেছিলেন ১১টি চার ও ১টি ছক্কা। এবার প্রোটিয়াদের বিরুদ্ধে ১২১ বলে ১০১ রানে অপরাজিত রইলেন তিনি। কঠিন পিচ ও প্রচণ্ড গরমের মধ্যে গড়া এই ইনিংসে ছিল ১০টি চার। স্ট্রাইক রেট ৮৩.৪৭।

Advertisement

৩) একদিনের ক্রিকেটে এই নিয়ে ১১৯বার পঞ্চাশোর্ধ রান করে দুই নম্বরে উঠে এলেন বিরাট। ছাপিয়ে গেলেন কুমার সাঙ্গাকারাকে (১১৮)। এই তালিকায় অবশ্য শীর্ষে রয়েছেন শচীন।

৪) মাত্র ৮৩ রানে অলআউট দক্ষিণ আফ্রিকা। ভারতের বিরুদ্ধে কাপ যুদ্ধের মঞ্চে এটি দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। গত ম্যাচে শ্রীলঙ্কাকে ৫৫ রানে অলআউট করেছিল ভারত। পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপে এটিই প্রোটিয়াদের সর্বনিম্ন স্কোর। একদিনের ফরম্যাটে যুগ্মভাবে সর্বনিম্ন।

[আরও পড়ুন: এভাবেও ঈশ্বরকে ছোঁয়া যায়…, ক্রিকেটের নন্দনকাননেই ওয়ানডে-তে ৪৯তম সেঞ্চুরি কোহলির]

৫) ২৪৩ রানে ভারতের কাছে হেরে এক লজ্জার নজির গড়ল দক্ষিণ আফ্রিকা। একদিনের ক্রিকেটের ইতিহাসে এটাই প্রোটিয়াদের সবচেয়ে বড় ব্যবধানে হার।

৬) চলতি বছর এই নিয়ে ৪বার ভারতীয় দল ১০০ রানের বিপক্ষকে অলআউট করেছে। পুরুষদের ক্রিকেটে এটা অনন্য নজির।

৭) শ্রীলঙ্কাকে ৫৫ রানে গুটিয়ে দেওয়ার পর প্রোটিয়া শিবিরকে ৮৩ রানে অলআউট করে দেওয়া। গত দুই একদিনের ম্যাচে ভারতীয় দল মাত্র ১৩৮ রান খরচ করেছে। একদিনের ফরম্যাটে টানা দুই ম্যাচে সবচেয়ে কম রান দেওয়ার নিরিখে এটাই সেরা পারফরম্যান্স। অবশ্য এতদিন এই রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের দখলে ছিল। ১৯৯২-৯৩ মরশুমে পাকিস্তানের বিরুদ্ধে পরপর দুই ম্যাচে ১৫২ রান (৮১ ও ৭১) দিয়েছিল ক্যারিবিয়ানরা। যদিও এবার এই রেকর্ড ছিনিয়ে নিল রোহিত শর্মার ভারত।

৮) পুরুষদের একদিনের বিশ্বকাপে ভারতের দ্বিতীয় স্পিনার হিসেবে ম্যাচে পাঁচ উইকেট নিয়ে নজির গড়লেন রবীন্দ্র জাদেজা। ৩৩ রানে ৫ উইকেট নিলেন জাড্ডু। ২০১১ বিশ্বকাপে যুবরাজ সিং আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩১ রানে ৫ উইকেট নিয়েছিলেন।

[আরও পড়ুন: ‘আমি কখনওই শচীন হতে পারব না’, রেকর্ড ছুঁয়েও মাটিতে পা বিরাটের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ