Advertisement
Advertisement

Breaking News

ICC World Cup 2023

টস হারলেই ম্যাচ জয়! কী বলছে অতীতের ফাইনালগুলিতে ভারতের টসের ইতিহাস?

আহমেদাবাদে টস জিতে বল করার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া।

ICC World Cup 2023: India lost the toss, what it means? | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:November 19, 2023 2:00 pm
  • Updated:November 19, 2023 2:06 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টস জিতলেই ম্যাচ হার। টস হারলেই ম্যাচ জয়। বিশ্বকাপ ফাইনালে ভারতের ইতিহাস সেকথাই বলছে। এর আগে যে তিন বার ভারত বিশ্বকাপে ফাইনাল খেলেছে। তার মধ্যে দুবার টস হেরেছিল। দুবারই বিশ্বচ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া (Team India)। একবার টস জিতেছিলেন ভারত অধিনায়ক, সেবার ফাইনালে হারতে হয় টিম ইন্ডিয়াকে। এখানেই শেষ নয় শেষ ৬ বিশ্বকাপে যারা টস হেরেছে তাঁরাই জিতেছে পাঁচবার। 

ভারত প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয় ১৯৮৩ সালে। সেবার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টস হারে ভারত। ক্যারিবিয়ান অধিনায়ক স্যার ক্লাইভ লয়েড টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন। ম্যাচের ফলাফল, ভারতের জয়।

Advertisement

[আরও পড়ুন: ১২ বছর পর বিশ্বজয়ের হাতছানি, কোন তিন কারণে অজিদের চেয়ে এগিয়ে ভারত?]

এর পর ভারত ফাইনালে ওঠে ২০ বছর পর। ২০০৩ সালে। সেবারে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। দুর্ভাগ্যবশত সেবারে এই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই ১২৫ রানে হারতে হয় টিম ইন্ডিয়াকে।

Advertisement

২০১১ সালে আবারও ফাইনালে ওঠে ভারত। এবার ওয়াংখেড়েতে দুই অধিনায়কের ভুল বোঝাবুঝির জন্য টস হয় দুবার। দুবারই টসে জেতে শ্রীলঙ্কা। ফলাফল ধোনির (MS Dhoni) নেতৃত্ব দ্বিতীয়বার বিশ্বজয় টিম ইন্ডিয়ার।

[আরও পড়ুন: ২০০৩-র পর তেইশের ফাইনালেও থাবা বসাবে বৃষ্টি? কী বলছে হাওয়া অফিস?]

একযুগ বাদে ২০২৩ ফাইনালেও গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে টস। এবারেও টস হেরেছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। জিতেছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। এবারেও কি তাহলে ১৯৮৩ এবং ২০১১ সালের পুনরাবৃত্তি? অপেক্ষায় গোটা দেশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ