২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিরিজে ইতিমধ্যেই অপরাজেয় ব্যবধানে এগিয়ে গিয়েছে ভারত। প্রথম দুই ম্যাচে পাত্তাই পায়নি অনভিজ্ঞ দক্ষিণ আফ্রিকা দল। সেদিক থেকে দেখতে গেলে তৃতীয় টেস্ট শুধুমাত্র নিয়মরক্ষার ম্যাচ। কিন্তু, টেস্ট চ্যাম্পিয়নশিপের নিরিখে এই ম্যাচও সমান গুরুত্বপূর্ণ। ম্যাচটি যে দল জিতবে, তাঁদের ঝুলিতে যাবে ৪০টি পয়েন্ট। তাই, সিরিজ হেরে গেলেও এই ম্যাচে ফেরার চেষ্টা করবে দক্ষিণ আফ্রিকাও। এদিকে, টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি নামবেন টেস্ট ক্রিকেটে শীর্ষস্থান পুনরূদ্ধারের লক্ষ্যে। শীর্ষে থাকা স্টিভ স্মিথের থেকে মাত্র ১ রেটিং পয়েন্ট পিছনে রয়েছেন বিরাট।

[আরও পড়ুন: জাল নথির সাহায্যে ফ্ল্যাট জবরদখলের অভিযোগ, কাঠগড়ায় প্রাক্তন ক্রিকেটার]

টেস্টে ভারতীয় দলের প্রথম একাদশ কী হবে, তার ইঙ্গিত পাওয়া যায়নি। তবে পিচ দেখে মনে হচ্ছে, তিন স্পিনারে যেতে পারে টিম কোহলি। কারণ, উইকেট শুকনো। তার উপর গরমের জন্য তা কতক্ষণ উইকেট ধরে রাখবে, তা নিয়েও প্রশ্ন আছে। এখানে বল শুরুতে না হলেও ম্যাচে এগনোর সঙ্গে সঙ্গে তা ভাঙবে। এবং সেটা হলে স্পিনাররা সুবিধা পাবে। আগের দুটি টেস্টে তিন পেসারে খেলে ভারত। দুই স্পিনার বলতে অশ্বিন-জাদেজা ছিলেন। তিন স্পিনারে গেলে একজন পেসারকে মাঠের বাইরে যেতে হবে। সেক্ষেত্রে ইশান্ত শর্মাকে প্রথম একাদশের বাইরে যেতে হবে। তার অর্থ শামি-উমেশের সঙ্গে খেলতে পারে, তিন স্পিনার। দলে এসে যাবেন কুলদীপ যাদব। বিশাখাপত্তনম ও পুণেতে খেলেননি কুলদীপ। সিরিজ ২-০ হতেই ভারতীয় দল পরীক্ষায় যেতে পারে।

[আরও পড়ুন: লাগাতার ব্যর্থতার জের, পাকিস্তানের অধিনায়কত্ব খোয়ালেন সরফরাজ]

এখন না গেলে আর কবে যাবে? ব্যাটিংয়ে বদলের কথা ভাবছেন না কোহলি। একেই এক ব্যাটসম্যান কমে খেলছে ভারত। বিহারীকে দলে আনতে গেলে কাকে বসাবেন? রোহিত, মায়াঙ্ক, পুজারা, কোহলি, রাহানের সঙ্গে আছেন ঋদ্ধিমান। আর পাঁচ বোলার। প্রথম পাঁচ ব্যাটসম্যানের মধ্যে কাউকে বসানোর কথা ভাবতে পারছেন না কোহলি। তাই এক পেসারের বদলে এক স্পিনার নিয়ে আসতে পারে ভারতীয় দল। জাতীয় দলে প্রত্যাবর্তনের পর উইকেটের পিছনে দুর্দান্ত খেলছেন ঋদ্ধিমান সাহা। তিনি এদিন জানিয়ে দিয়েছেন, “ঋষভ পন্থের সঙ্গে তাঁর ভাল বোঝাপড়া আছে। আমরা আর পাঁচটা উইকেটরক্ষকের মতো আলোচনা করি কোন পিচে কীভাবে কিপিং করতে হবে।”

এদিকে, রাঁচিতে মহেন্দ্র সিং ধোনির উপস্থিতি নিয়ে জল্পনা চলছে ক্রিকেট মহলে। যদিও, ঘরের মাঠে টেস্ট খেলা হলেও ধোনি এখন রাঁচিতে নেই। তিনি দিল্লিতে। তবে, শেষপর্যন্ত কোনও একদিন খেলা দেখতে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং