BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দক্ষিণ আফ্রিকাকে অলআউট করাই পাখির চোখ, ৫ বোলারে নামতে পারে ভারত

Published by: Biswadip Dey |    Posted: December 25, 2021 1:07 pm|    Updated: December 25, 2021 2:35 pm

India may induct 5 bowlers in the first test vs South Africa। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে প্রথম টেস্টে কোন কম্বিনেশনে যাবে বিরাট কোহলির (Virat Kohli) ভারত? একজন বোলার কমিয়ে বাড়তি ব্যাটার খেলাবে? টেস্ট সিরিজ শুরুর আগে ভারতের অস্থায়ী সহ অধিনায়ক কেএল রাহুল (KL Rahul) যা ইঙ্গিত দিয়ে গেলেন, তাতে প্রথমটা হওয়ারই সম্ভাবনা বেশি। আসলে বিরাট কোহলি জমানায় বরাবরই বিদেশে বিপক্ষের কুড়ি উইকেট তোলাকে প্রাধান্য দিয়ে এসেছে ভারত। যে টেমপ্লেট টিম নাকি দুম করে বদলাতে চায় না।

“প্রত্যেক টিমই কুড়ি উইকেট তুলে টেস্ট ম্যাচ জিততে চায়। আমরাও ব্যতিক্রম নই। তা ছাড়া অতীতে বিদেশে আমরা পাঁচ বোলার নিয়েই খেলেছি। আর সেই স্ট্র্যাটেজি কাজেও দিয়েছে,” শুক্রবার সাংবাদিক সম্মেলনে বলে দিয়েছেন রাহুল।

[আরও পড়ুন: কোহলির বিতর্কিত মন্তব্যে জোর করে টানা হয়েছে সৌরভকে! বিরাট-বোর্ড তরজায় সরব কাইফ]

এমনিতে ভারতীয় ব্যাটিংয়ের প্রথম পাঁচ জনকে নিয়ে আলোচনার জায়গা নেই। ওপেনিংয়ে মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে যাচ্ছেন রাহুল নিজে। তিন নম্বরে চেতেশ্বর পুজারা। চারে অধিনায়ক বিরাট কোহলি স্বয়ং। ঋষভ পন্থ আছেন পরের দিকে। চর্চাটা চলছিল যে, টিম পাঁচ বোলারে গেলে একটা স্লটই পড়ে থাকবে একজন ব্যাটারের জন্য। টিম তখন কাকে খেলাবে? দেশের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে দুর্ধর্ষ খেলা শ্রেয়স আইয়ারকে? নাকি পূর্বতম টেস্ট সহ অধিনায়ক অজিঙ্ক রাহানে বা হনুমা বিহারির মধ্যে যে কোনও একজনকে?

বাড়তি ব্যাটার খেলানো হলে আইয়ার অটোমেটিক চয়েস হতেন। একটা স্লটের জন্য তখন দ্বিমুখী লড়াই হত রাহানে আর হনুমার মধ্যে। কিন্তু রাহুলের কথা ধরলে, সেটা হচ্ছে না। বরং একটা স্লটের জন্য লড়তে হচ্ছে তিন জন ব্যাটারকে।

[আরও পড়ুন: বেগুনি পোশাক গায়ে হাজির KKR-এর সান্তা ক্লজ! ৩০ হাজার অনাথের মুখে তুলে দিলেন খাবার]

“আসলে পাঁচ জন বোলার খেললে ওয়ার্কলোড ম্যানেজমেন্টও অনেক সহজ হয়ে যায়। তাই আমরা সেই রাস্তায় যেতেই পারি,” বলছেন রাহুল। অস্থায়ী টেস্ট সহ অধিনায়ক স্বীকার করে নিচ্ছেন যে, সেক্ষেত্রে তিন ব্যাটার শ্রেয়স-রাহানে-হনুমার মধ্যে একজনকে বেছে নেওয়া সহজ হবে না। “সিদ্ধান্ত নেওয়াটা খুবই কঠিন। অজিঙ্ক আমাদের টেস্ট সিরিজের বহু দিনের সদস্য। দেশের হয়ে ও প্রচুর গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছে। পুজারার সঙ্গে লর্ডসে এ বছরই গুরুত্বপূর্ণ পার্টনারশিপ করেছিল। আবার শ্রেয়সও সুযোগকে কাজে লাগিয়েছে। কানপুর টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করে। হনুমাও যখন সুযোগ পেয়েছে, ভাল করেছে। তাই কে খেলবে, সেই সিদ্ধান্ত নেওয়াটা সহজ নয়।” তবে এটা ঘটনা যে, পাঁচ বোলারে গেলে চতুর্থ পেসার হিসেবে ইশান্ত শর্মার জায়গায় শার্দূল ঠাকুর খেলার সম্ভাবনা বেশি। কারণ– শার্দূল ব্যাটটাও দারুণ করেন। টেস্টে পরীক্ষিত।

ভারতের অস্থায়ী টেস্ট সহ অধিনায়ক বলে গেলেন যে, তাঁকে আরও একটা জিনিস প্রবল ভাবাচ্ছে। দক্ষিণ আফ্রিকা পিচের বাউন্স। যার সঙ্গে অস্ট্রেলিয়ার পিচের কোনও মিল নেই। যে অস্ট্রেলিয়া থেকে শেষ দু’বার টেস্ট সিরিজ জিতে ফিরেছে ভারত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে