১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভবিষ্যৎ ট্যুর প্রোগ্রামে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে আসতে চলেছে বড় বদল!

Published by: Sulaya Singha |    Posted: July 8, 2022 8:21 pm|    Updated: July 8, 2022 8:32 pm

India To Tour Australia Twice In Next FTP Cycle: Report | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ ট্যুর প্রোগ্রামে বাড়তে চলেছে টেস্ট ম্যাচের সংখ্যা। ২০২৪ থেকে ২০৩২ সালের মধ্যে দু’বার অস্ট্রেলিয়ায় পাঁচদিনের ক্রিকেট সিরিজ খেলতে যাবে টিম ইন্ডিয়া (Team India)। এমন খবরই প্রকাশ করেছে এক সংবাদমাধ্যম।

সীমিত ওভারের সিরিজ, বিশেষ করে টি-টোয়েন্টি সিরিজের দিকেই ঝোঁক বাড়ছে তরুণ প্রজন্মের ক্রিকেটারদের। কিন্তু টেস্ট ছাড়া তো ক্রিকেটের অস্তিত্বই কল্পনা করা যায় না। আগ্রহ বাড়াতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো ফরম্যাটেরও জন্ম দিয়েছে আইসিসি (ICC)। এবার শোনা যাচ্ছে, আগামী ট্যুর প্রোগ্রামে টেস্ট সিরিজে ম্যাচের সংখ্যাও বাড়ানো হবে। বর্তমানে যেখানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে চারটি ম্য়াচ থাকে, সেখানে তা বেড়ে হতে পারে পাঁচ। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে জানানো হয়েছে, ভবিষ্যৎ ট্যুর প্রোগ্রামে (FTP) ভারত ও ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে অজি বাহিনী। যেখানে ভারতের বিরুদ্ধে চারের বদলে হবে পাঁচ ম্যাচের সিরিজ। উল্লেখ্য, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত দু’টি টেস্ট জিতে ইতিহাস গড়েছিল ভারতীয় দল। দুই সিরিজেই ছিল চারটি করে ম্যাচ।

[আরও পড়ুন: দ্রৌপদী মুর্মুকে ভোটদানের আরজিতে তৃণমূল সাংসদদের চিঠি শুভেন্দুর, বয়ান নিয়ে আপত্তি সৌগতর]

২০১৮ সালে শুরু হওয়া ট্যুর প্রোগ্রাম শেষ হবে আগামী বছর ওয়ানডে বিশ্বকাপ (ODI World Cup 2023) দিয়ে। ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে হবে বিশ্বযুদ্ধ। চলতি মাসের শেষের দিকেই ঘোষিত হতে পারে পরবর্তী ট্যুর গ্রোপ্রামের সূচি। ২৫ ও ২৬ জুলাই বার্মিংহ্যামে আইসিসির বার্ষিক সভার পরই সূচি ঘোষণার সম্ভাবনা। তখনই বিষয়টি স্পষ্ট হবে। কিন্তু কেন ম্যাচের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটছে ক্রিকেটের নিয়ামক সংস্থা?

শোনা যাচ্ছে, বিগত বছরে ভারত-অস্ট্রেলিয়া (India vs Australia) টেস্ট সিরিজ ঘিরে ক্রিকেটপ্রেমীদের আগ্রহ ছিল তুঙ্গে। কানায় কানায় ভরে গিয়েছিল ক্যাঙারুর দেশের স্টেডিয়ামগুলি। আর্থিক সংকট কাটিয়ে সেই সিরিজ থেকে বড় অঙ্কের আয় হয় ক্রিকেট অস্ট্রেলিয়ার। যার জন্য বিসিসিআইকে ধন্যবাদও জানিয়েছিল সে দেশের বোর্ড। তাদের আশা টেস্ট ম্যাচের সংখ্যা বাড়লে ক্রিকেটেরই সার্বিক উন্নতি ঘটবে। এবার দেখার কীভাবে সূচি তৈরি করে আইসিসি।

[আরও পড়ুন: অমরনাথ গুহার কাছে মেঘ ভাঙা বৃষ্টি, মৃত অন্তত ৮ পুণ্যার্থী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে