২৬ চৈত্র  ১৪২৬  বৃহস্পতিবার ৯ এপ্রিল ২০২০ 

Advertisement

রাজকোটে সিরিজ বাঁচানোর লড়াই, ব্যাটিং অর্ডার নিয়ে চিন্তায় ভারত

Published by: Soumya Mukherjee |    Posted: January 17, 2020 10:24 am|    Updated: January 17, 2020 10:24 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের ম্যাচটি হারার পরেই বদলে গিয়েছে পরিস্থিতি। আচমকা উত্তেজনার পারদ বাড়তে শুরু করেছে ভারত ও অস্ট্রেলিয়ার তিন ম্যাচের সিরিজকে কেন্দ্র করে। যদিও বৃহস্পতিবার দুপুরে ভারতের অনুশীলন দেখে তা মনে হল না। কারণ, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার বা কেদার যাদবরা থাকলেও দেখা গেল না কেএল রাহুল, শিখর কিংবা রোহিত শর্মাকে। দর্শকরা আজকের ম্যাচকে নিয়ে যতটা টেনশন আছেন ততটা চোখে পড়ল না ভারতীয় খেলোয়াড়দের মধ্যে!

যদিও ভারতীয় দল সূত্রে জানা গিয়েছে, রাজকোটের ম্যাচের গুরুত্ব সম্পর্কে খেলোয়াড়রা যথেষ্ট সচেতন। মুম্বই ম্যাচে ২৫৫ রানে অলআউট হওয়ার পরেও ১০ উইকেটে ম্যাচ হারতে হবে সেটা কেউ কল্পনাও করতে পারেনি। তবে শুক্রবার মাঠে নামার আগে সেই চিন্তা দূরে সরিয়ে রাখতে চাইছেন সবাই। তাই বৃহস্পতিবার অনুশীলন ঐচ্ছিক থাকায় অনেকে মাঠে না এসে ম্যাচের জন্য নিজেদের মতো তৈরি হচ্ছেন। কারণ সবার কাছেই এটা সম্মান রক্ষার লড়াই। আর ভারতীয় দলের সদস্যরা সেটা ভাল করেই জানেন। ড্রেসিংরুমে বিষয়টি নিয়ে কথাও হয়েছে। অতীতের বিভিন্ন সিরিজের কথা স্মরণ করে এই অবস্থা থেকে ফিরে আসার শপথ নেওয়া হয়েছে। ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ নিয়ে আজ তাই মাঠে নামছেন সকলে।

[আরও পড়ুন: লন্ডনে সফল অস্ত্রোপচার, দেশে ফিরে রিহ্যাবে যাবেন ভুবনেশ্বর কুমার ]

 

অন্যদিকে রাজকোটের ম্যাচ জিতে ভারতের মাটিতে নতুন ইতিহাস তৈরি করতে চাইছে অস্ট্রেলিয়া। কারণ, এর আগে ভারত থেকে পরপর দুটি একদিনের সিরিজ জেতার সুযোগ তারা ছাড়া আর কেউ পায়নি! তাই এটা কাজে লাগাতে চাইছেন গত ম্যাচের নায়ক অ‌্যাডাম জাম্পার। তাঁর দাবি, বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির দুর্বলতা বের করে ফেলেছেন অস্ট্রেলীয়রা। আর মুম্বইয়ের ম্যাচের মতো রাজকোটেও জাম্পার পাখির চোখ ভারত অধিনায়কের উইকেট।

[আরও পড়ুন: ধোনি যুগের অবসান? বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি থেকে ছেঁটে ফেলা হল মাহিকে ]

 

সিরিজ জয়ের লক্ষ‌্যে নামার আগে সেই কথা উল্লেখ করে তিনি বলেন, ‘কোহলির দুর্বলতা আমরা বের করে ফেলেছি। নিজের ইনিংসের শুরুর দিকে ও লেগ স্পিনারদের বিরুদ্ধে খেলতে গেলে সমস‌্যায় পড়ে। তাই মুম্বই ম‌্যাচের আগে আমরা আলোচনা করেছিলাম কোহলি নামার পরেই ওর বিরুদ্ধে লেগস্পিনার ব‌্যবহার করা হবে। গত কয়েক বছরে ওকে চার বারের মতো আউট করেছি। ফলে ওকে বল করতে যাওয়ার আগে সেই আত্মবিশ্বাসটা থাকে। আমি সব সময় মনে করি কোহলিকে বল করতে হলে শুরুর থেকেই আক্রমণাত্মক মানসিকতা রাখতে হয়। হ‌্যাঁ ওর মতো প্রতিভা তোমার বলে বাউন্ডারি মারবেই। আর এতে কোনও সন্দেহ নেই গত ম‌্যাচে ওকে আউট করায় বিরাট তেতে থাকবে। এই চ‌্যালেঞ্জটা উপভোগ করতে চাই।’

Advertisement

Advertisement

Advertisement