BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

India vs SA: আজ রাহুলের নেতৃত্বে ওয়ানডে অভিযান শুরু ‘ব্যাটার’ বিরাটের, কেমন হবে ভারতের প্রথম একাদশ?

Published by: Subhajit Mandal |    Posted: January 19, 2022 11:38 am|    Updated: January 19, 2022 1:22 pm

India vs South Africa: KL Rahul will lead India in the first ODI against South Africa | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলি (Virat Kohli) ভারতের টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন, বাহাত্তর ঘণ্টা হয়ে গিয়েছে। কিন্তু কোহলিকে নিয়ে অন্তহীন চর্চা-আলোচনা এখনও থামল কোথায়? শনিবারের বিরাট-কাণ্ডের পর ভারতীয় টিমকে একবার করে কোহলি সংক্রান্ত প্রশ্নের সামনে পড়তে হচ্ছে।

মঙ্গলবার ভারতের অস্থায়ী ভারত অধিনায়ক কেএল রাহুল আবার তার সামনে পড়লেন। আজ, বুধবার থেকে শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা ওয়ান ডে সিরিজ। তার আগে ভারতীয় ক্রিকেটে বিরাট কোহলির অবদান নিয়ে জিজ্ঞাসা করা হয় রাহুলকে। উত্তরে অস্থায়ী ভারত অধিনায়ক বলে দেন, “বিরাটের নেতৃত্বে অসাধারণ কিছু কীর্তি গড়েছে টিম। দেশের বাইরে আমরা সিরিজ জিতেছি। যা আগে কখনও হয়নি। আমরা প্রায় প্রতিটা দেশে গিয়েই সিরিজ জিতে ফিরেছি। তাই ভারতীয় ক্রিকেটের জন্য অনেক কিছুই করেছে বিরাট। বিশেষত, একটা মানদণ্ড তৈরি করে দিয়েছে টিমের জন্য।” রাহুলের (KL Rahul) মতে, ভারতীয় টিমের এবার উচিত কোহলির পরম্পরাকে এগিয়ে নিয়ে চলা। “আমার, টিমের সবারই উচিত বিরাটের ছেড়ে যাওয়া পরম্পরাকে এগিয়ে নিয়ে চলা।”

[আরও পড়ুন: কেন টেস্টে রোহিতকে অধিনায়ক হিসাবে চান না? কারণ জানালেন গাভাসকর]

সাংবাদিক সম্মেলনে রাহুলকে প্রশ্ন করা হয়, কোহলির কোন কোন জিনিসগুলো টিমের (Team India) মধ্যে তিনি আমদানি করতে চান? বিরাট খেলতে না পারায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে ক্যাপ্টেন্সি করেছিলেন রাহুল। কিন্তু তাঁর অধিনায়কত্ব প্রবাদপ্রতিম সুনীল গাভাসকর-সহ অনেকেরই বিশেষ পছন্দ হয়নি। বলা চলছে, ওয়ানডে সিরিজ অগ্নিপরীক্ষা হতে চলেছে অধিনায়ক রাহুলের। কিন্তু রাহুল বলে দিচ্ছেন, “দেখুন, দেশের নেতৃত্ব দেওয়া সবারই স্বপ্ন। আমিও ব্যতিক্রম নই। কিন্তু কাগজেটাগজে নাম দেখার আগে আমি সে ভাবে ভাবিনি। আর ভাবছিও না,” বলে রাহুল ফের যোগ করেন, “অধিনায়ক বিরাটের একটা জিনিস আমিও করতে চাই। বিরাট সব সময় টিমের ক্রিকেটারদের থেকে সেরাটা বার করে আনতে জানত। ক্রিকেটারদের বিশ্বাস করাত যে, স্পেশ্যাল কিছু করার ক্ষমতা তাদেরও আছে। বিরাটের অধিনায়কত্বের এই ব্যাপারটা টিমে আনতে চাই।”

[আরও পড়ুন: ‘বিরাট সম্মান’, বুমরাহর পর টেস্টে অধিনায়ক হওয়ার ইচ্ছাপ্রকাশ কেএল রাহুলেরও!]

রোহিতের অনুপস্থিতিতে অধিনায়কত্ব করার সুযোগ পেয়ে রাহুল আবার একটা বিরল রেকর্ড গড়ে ফেলতে চলেছেন।.তিনি ভারতের ২৬তম ওয়ানডে অধিনায়ক। কিন্তু এই প্রথম কোনও অধিনায়কের অভিষেক হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। কিন্তু কেমন হবে বিরাট পরবর্তী যুগের ভারতের প্রথম একাদশ। রাহুল ইঙ্গিত দিয়ে রেখেছেন, দলে ষষ্ঠ বোলিং অপশন চাই তাঁর। যার অর্থ, আজই ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়ে যেতে পারে কেকেআরের (KKR) ভেঙ্কটেশ আইয়ারের। সেই সঙ্গে আজ দলে ফিরতে পারেন শিখর ধাওয়ান। রাহুল নিজে ওপেন করবেন বলেও ইঙ্গিত দিয়েছেন। তিনে অবশ্যই খেলবেন ব্যাটার বিরাট। রাহুল নিজে উইকেট কিপিং করেন নাকি পন্থ খেলবেন সেটাও দেখার। পন্থ খেললে ৪ নম্বরে কে ব্যাট করবেন? শ্রেয়স আইয়ার নাকি সূর্যকুমার যাদব, সেটাও লাখ টাকার প্রশ্ন। প্রাথমিকভাবে ঠিক হয়েছে অশ্বিন এবং চাহাল দু’জনেই এই ম্যাচ খেলবেন। সেক্ষেত্রে তিন পেসারের দিকে ঝুঁকতে পারে ভারত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে