BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দক্ষিণ আফ্রিকা ম্যাচের প্রস্তুতির ফাঁকে অন্য খেলায় মজে বিরাটরা

Published by: Subhajit Mandal |    Posted: June 1, 2019 11:44 am|    Updated: June 1, 2019 11:44 am

An Images

দেবাশিস সেন, সাউদাম্পটন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সরফরাজ আহমেদের টিমের শুক্রবারের নটিংহ্যাম বিপর্যয় গোটা ক্রিকেটবিশ্বকে বিস্মিত করে দিয়েছে। সুনীল গাভাসকর থেকে শুরু করে ওয়াসিম আক্রম, রামিজ রাজা- ওয়াঘার দুই পারের প্রাক্তন ক্রিকেটাররা মোটামুটি পাক টিমকে সমালোচনায় ভস্ম করে ছেড়ে দিয়েছেন। ভারতীয় টিমের প্রতিক্রিয়াও খুব আলাদা কিছু নয়। বিশ্বকাপে ‘চিরশত্রু’ দেশের অবস্থা দেখে ভারতীয় ক্রিকেটারদের কেউ কেউ বিস্মিত, স্তব্ধবাক। মহম্মদ শামি যেমন!

[আরও পড়ুন: ট্র্যাডিশনাল পোশাক পরে কটাক্ষের শিকার পাক অধিনায়ক, পাশে দাঁড়ালেন ভারতীয়রা]

এ দিন ভারতীয় টিমের কোনও প্র্যাকটিস সেশন ছিল না। পুরো টিমকে ছুটি দেওয়ায় মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি সমেত প্রায় পুরো ভারতীয় টিমটাই চলে গিয়েছিল পেন্টবল খেলতে। সাউদাম্পটনে গোটা ষাটেক জায়গা আছে যেখানে পেন্টবল কম্পিটিশন চলে। যেখানে বন্দুকে গুলির বদলে থাকে রুং, আর সে খেলার নিয়ম হল সর্বাগ্রে প্রতিযোগীদের পেন্টবলের জন্য নির্দিষ্ট পোশাক পরিয়ে দেওয়া। এ হেন পেন্টবল খেলাকে কোহলিদের নিছক নিজেদের ফুরফুরে রাখার স্ট্র্যাটেজি বলে মনে হলেও এ দিনের পেন্টবল খেলা আদতে এক রকম টিম বন্ডিং সেশন। শামি যেতে পারেননি রোজা থাকায়। তিনি হোটেলই ছিলেন। এবং ঘনিষ্ঠদের কারও কারও সঙ্গে এ দিন আড্ডা দেওয়ার সময় পাকিস্তানের অবস্থা শুনে স্তম্ভিত হয়ে গেলেন।

শামি বিশ্বাসই করতে পারছিলেন না যে, পাকিস্তান মাত্র ১০৫ রানে অলআউট হয়ে গিয়েছে! অস্ফুটে তাঁকে বলতেও শোনা যায়, “বাবা! পাকিস্তান ১০৫ রানে অলআউট! কী হচ্ছে কী!” তবে ওয়েস্ট ইন্ডিজ পেস অ্যাটাকের পাক ব্যাটিংকে পিষে দেওয়া শামিদের যে ভেতরে ভেতরে আরও তাতিয়ে দেবে, এটা বলাই বাহুল্য। কারণ আগামী ১৬ জুন তো পাকিস্তানের বিরুদ্ধে কাপ যুদ্ধের ম্যাচে নামতে হবে ভারতকে। তার আগে ‘প্রিয়’ প্রতিবেশীর এ হেন দুর্দশা কে না দেখতে চাইবে?

[আরও পড়ুন: বিশ্বকাপের উত্তাপ বাড়াতে বাজারে এল রয়্যাল স্ট্যাগ ক্রিকেট ওয়ার্ল্ড কাপ প্যাক]

শামি ঠারেঠোরে বুঝিয়ে দিচ্ছিলেনে, এবার তাঁরা পুরোদস্তুর তৈরি। বোলিং তাঁদেরও আছে। পাক ব্যাটিংয়ের মহড়া নিতে তাঁরাও প্রস্তুত। ভারতীয় পেসার নিভৃতে বারবার বলছিলেন যে, এবারের বিশ্বকাপটা তিনি নিজে, তাঁর টিম কতটা চায়। আর সেই লক্ষ্যে টিম পুরোদমে তৈরিও হচ্ছে।
আজ, শনিবার থেকে ফের প্র্যাকটিসে নেমে পড়বে ভারত। ফাফ দু’প্লেসির দক্ষিণ আফ্রিকাও শনিবারই আসছে। ও হ্যাঁ, আরও একটা কথা বলা হয়নি। বিশ্বকাপে তো বটেই, বিশ্বকাপ শেষেও শামির একটা ব্যক্তিগত টার্গেট থাকছে। ভারতীয় পেসারের ফিটনেস নিয়ে এখন প্রচুর চর্চা হয়। যিনি আট কেজি ওজন ঝরিয়ে ফেলে আগের চেয়ে অনেক বেশি ঝরঝরে। অনেক বেশি ফিট। শামি এবার সেটাকে দশ কেজি করতে চান। দশ কেজি ঝরাতে চান। আর কোনও জিমটিম গিয়ে নয়। পুরো দেশি উপায়ে। ট্রাকটর চালিয়ে জমি সমান করে, তার উপর দিয়ে শেষে দৌড়ে!

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement