BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

IPL 2022 Final: আইপিএলের ইতিহাসে দ্বিতীয়বার, আজ ধোনি-রোহিত-কোহলিহীন ফাইনাল দেখবে দর্শক

Published by: Sulaya Singha |    Posted: May 29, 2022 5:34 pm|    Updated: May 29, 2022 5:44 pm

IPL 2022 Final: No MS Dhoni, Rohit Sharma or Virat Kohli but a title clash | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমবার আইপিএলে নাম লিখিয়েই একেবারে ফাইনালে পৌঁছে গিয়েছে গুজরাট টাইটান্স। কঠিন সব প্রতিপক্ষের বিরুদ্ধে একের পর এক ম্যাচ জিতে ঘরের মাঠে খেলার টিকিট পাকা করে ফেলেন হার্দিক পাণ্ডিয়া। অন্যদিকে আইপিএলের উদ্বোধনী মরশুমের পর আরও একবার ট্রফি জয়ের হাতছানি রাজস্থানের সামনে। আর ফাইনালে এই দুই দল পৌঁছে যাওয়ায় দ্বিতীয়বারের জন্য তৈরি হল একটি রেকর্ড। মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni), রোহিত শর্মা এবং বিরাট কোহলি ছাড়া এই নিয়ে দ্বিতীয়বার হতে চলেছে টুর্নামেন্টের ফাইনাল।

আইপিএলের (IPL 2022) নিয়মিত দর্শকরা টাইম মেশিনে বসে ২০০৮ সালে পৌঁছে যান। তাহলেই দেখতে পাবেন, শুধুমাত্র একটি মরশুম বাদ দিয়ে প্রতিটিতেই ধোনি, রোহিত অথবা কোহলি- এই তিনজনের মধ্যে যে কোনও এক তারকা ফাইনাল খেলছেন। এবার সালগুলি মনে করিয়ে দেওয়া যাক। ধোনির নেতৃত্বে মোট ন’বার ফাইনাল খেলেছে চেন্নাই সুপার কিংস। ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৮, ২০১৯ এবং ২০২১ সালে ট্রফি জয়ের লড়াইয়ে ছিল চেন্নাই (CSK)। যার মধ্যে ২০১০, ২০১১, ২০১৮ এবং ২০২১ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয় তারা। চেন্নাইয়ের পাশাপাশি ২০১৭ সালে রাইজিং পুণে সুপার জায়ান্টসকেও ফাইনালে পৌঁছে দিয়েছিলেন ধোনি। অর্থাৎ ১০বার ফাইনালে দেখা মিলেছে মাহির।

[আরও পড়ুন: অবশেষে মুক্তি! দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেই উঠে যাচ্ছে জৈব বলয়, জানালেন জয় শাহ]

মুম্বই (Mumbai Indians) আবার ছ’বার ফাইনালে পৌঁছে পাঁচবারই চ্যাম্পিয়ন। এবারের টুর্নামেন্টে রোহিত শর্মারা লাস্ট বয় হলেও আইপিএলের সফলতম দল মুম্বই-ই। এদিকে, অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ট্রফি জিততে না পারলেও ২০১৬ সালে ফাইনালে পৌঁছে দিয়েছিলেন তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে (RCB)। এছাড়া ২০০৯ সালেও ফাইনালে উঠেছিল আরসিবি। যেখানে ডেকান চার্জার্সের কাছে পরাস্ত হয়েছিল তারা।

তাহলে হিসেব বলছে, ২০০৮, ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯, ২০২০ এবং ২০২১-এর ফাইনালে ধোনি, কোহলি কিংবা রোহিত ছিলেন ‘কমন ফ্যাক্টর’। শুধুমাত্র ২০১৪ সালে ফাইনালে মুখোমুখি হয়েছিল কলকাতা ও পাঞ্জাব। যেখানে বীরেন্দ্র শেহওয়াগের দলকে হারিয়ে খেতাব জেতেন গৌতম গম্ভীর। সেই ফাইনালে এই তিন তারকা ছিলেন না। ৬ বছর পর ফের এই তিন তারকা বিহীন ফাইনালের সাক্ষী হতে চলেছেন দর্শকরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে