২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঘুরে দাঁড়ানোর লড়াইয়ের আগে নাইটদের তাতাচ্ছেন কোচ ম্যাককালাম, প্রথম একাদশ নিয়ে সংশয়

Published by: Subhajit Mandal |    Posted: April 28, 2022 1:48 pm|    Updated: April 28, 2022 1:48 pm

IPL 2022: KKR set to face Delhi Capitals in a crunch encounter | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: তোমরা ভুল করলে, আমি রাগ করব না। কারণ, ভুলভ্রান্তিতে আমার কিছু যায়-আসে না। কিন্তু সেটা ততক্ষণই, যতক্ষণ তোমরা চেষ্টা করে যাচ্ছ। তোমরা যারা টিমে সুযোগ পাবে, মনে রেখো তোমাদের পাশে গোটা টিম রয়েছে। আমি রয়েছি। আমি সর্বাত্মক চেষ্টা করব, তোমাদের সাহস দিতে, সমর্থন জোগাতে। চাপের পরিস্থিতিতে কখনও চাপে পড়ো না। বরং মনটাকে স্বচ্ছ্ব রাখার চেষ্টা করো। মন পরিষ্কার থাকলে, সিদ্ধান্ত নিতে সুবিধে হয়। আর ভেবেচিন্তে যে সিদ্ধান্তই নেবে, সেটা থেকে কখনও সরে এসো না। মনে রেখো, পারফেক্ট ডিসিশন বলে কিছু হয় না। পারফেক্ট টেকনিক বলেও কিছু নেই।
ব্রেন্ডন ম্যাকালাম (Brendon McCullum) চুটিয়ে ক্রিকেট খেলতেন যখন, ডাকসাইটে ক্যাপ্টেন ছাড়াও দারুণ বক্তা হিসেবে তাঁর বেশ নামডাক ছিল। ২০১৫ বিশ্বকাপ ফাইনালের আগে সাংবাদিক সম্মেলনে বসে ভারত সমর্থকদের পুরো সমর্থন নিজেদের দিকে ঘুরিয়ে দিয়েছিলেন। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার ভারত-বধের ফায়দা তুলে। তা, একদম উপরের অনুচ্ছেদ-গুচ্ছ বুধবার বর্তমান নাইট কোচ ম্যাকালামেরই বলা। পুরো কেকেআর টিমকে দাঁড় করিয়ে, দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে আইপিএলের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে নামার চব্বিশ ঘণ্টা আগে। যা যা বললেন কেকেআর কোচ, তাতে যে কোনও টিমের টগবগ করার কথা। কিন্তু কেকেআর তো! কী হবে বলা যায় না। স্বয়ং নাইট অধিনায়কের কথাই ধরুন। গত ম্যাচে হারার পর স্বয়ং শ্রেয়স আইয়ার (Sreyash Iyer) বলে গিয়েছেন যে, মাঠে নামার আগে পর্যন্ত টিমটা ছটফট করছে। আর নেমে কোনও আশ্চর্য কারণে ঝিমিয়ে যাচ্ছে!

দেখতে গেলে, লিগ টেবিল পজিশনে বা দলগত অবস্থায়, কেকেআর (KKR) আর দিল্লি (Delhi Capitals) খুব কাছাকাছি, বিশেষ ফারাক নেই। লিগ টেবলে কেকেআর আট, দিল্লি সাত। টিমের টানা হারে বিপর্যস্ত নাইট অধিনায়ক বুঝে পাচ্ছেন না কী বলবেন, আর দিল্লি কোচ রিকি পন্টিং নিভৃতবাসে বসে টিমের হার দেখে টিভির রিমোট ভাঙছেন, জলের বোতল ছুঁড়ছেন! পরিবারেরই একজনের করোনা হয়ে যাওয়ায়, গত ম্যাচে দিল্লি ডাগআউটে বসতে পারেননি পন্টিং। আর রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) বিরুদ্ধে সেই ম্যাচেই একটা ‘নো বল’-কে তুলকালাম বেঁধে যাওয়া, আর শেষে দিল্লির হার। তবে বিশ্বজয়ী অস্ট্রেলিয়া অধিনায়কের নিভৃতবাস পর্ব শেষ হয়েছে। নাইটদের বিরুদ্ধে ডাগ-আউটে বসবেন তিনি। বলছিলেন, “আমার পক্ষে ম্যাচ চলাকালীন ঘরে বন্দি হয়ে থাকাটা কষ্টের। তার উপর গত ম্যাচে যা নাটক হল! উত্তেজনায় গোটা কয়েক রিমোট ভেঙে ফেলেছি, কয়েকটা জলের বোতল দেওয়ালে ছুঁড়েও মেরেছি।”

[আরও পড়ুন: ছেঁটে ফেলার প্রক্রিয়া শুরু! দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে ‘বিশ্রাম’ পেতে পারেন কোহলি]

পন্টিং (Ricky Ponting) বিশ্বাস করেন যে, টিম যতই কোভিড জর্জরিত হোক। দিল্লি টিমটা এতই ভাল যে, ম্যাচের পর ম্যাচ হারাটা মুশকিল। বলেও দিলেন, “একটা ম্যাচের শেষ দু’তিন ওভার আমরা খারাপ খেলছি। নিজেদের স্বাভাবিক খেলাটা খেললে জয় আসতে বাধ্য।” নাইট কোচ ব্রেন্ডন ম্যাকালাম, তিনিও চেষ্টা করছেন, টিমকে তাতাতে। টানা চার হারের অন্ধকূপ থেকে সোনালি-বেগুনি জার্সিকে আবার আলোয় ফেরাতে। আন্দ্রে রাসেলকে (Andre Russlle) দেখা গেল বেশ খোশমেজাজেই আছেন। হিন্দি সিনেমার জনপ্রিয় গান ‘ম্যায় তেরা হিরো’ গুনগুন করতে করতে নিজের জিম সেশনের খুঁটিনাটি নিয়ে বলছিলেন।

মুশকিল হল, তার পরেও ঘুরেফিরে প্রশ্নটা একই, জয়ে ফেরা যাবে তো? আইপিএলের (IPL 2022) অন্দরমহল থেকে উড়ো খবর আসছে যে, ম্যাকালাম আর কেকেআরের সহকারি কোচ অভিষেক নায়ারের মধ্যে নাকি প্রায়শই নানা বিষয় নিয়ে লেগে যাচ্ছে। সে সব মিটিয়ে সঠিক প্রথম একাদশ নামানো যাবে তো? কী হবে আজ? অ্যারন ফিঞ্চ নামবেন? নামলে স্যাম বিলিংসকে বসতে হবে। সেক্ষেত্রে কিপিং করবেন কে? শেল্ডন জ্যাকসন নাকি বাবা ইন্দ্রজিৎ? স্পিনের বিষ নির্বিষ হয়ে গিয়েছে যাঁর, সেই বরুণ চক্রবর্তীরও বা কী হবে? খেলবেন তিনি? নাকি অনুকূল রায়কে খেলানো হবে? যা করার, এখনই করতে হবে। কারণ–দিল্লির বিরুদ্ধে না পারলে প্লে-অফের গিরিপথ আরও দুরূহ হয়ে যাবে নাইটদের। তখন সব ক’টা জিতলেও আর গ্যারান্টি থাকবে না। বরং নাইটদের ভাগ্য নির্ধারণ তখন চলে যেতে পারে এমন ‘একজনের’ হাতে, যার সঙ্গে কেকেআরের সখ্যতা কখনও হয়নি। তিন অক্ষরের তো নাম নেট রান রেট!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে