Advertisement
Advertisement
IPL 2024

আইপিএল প্লে অফের চার দল নিশ্চিত, কে কার বিরুদ্ধে খেলবে? রইল পুরো সমীকরণ

কতটা কঠিন বিরাটদের ফাইনালে ওঠার লড়াই?

IPL 2024: KKR, SRH, RR and RCB Confirmed playoffs berth
Published by: Subhajit Mandal
  • Posted:May 19, 2024 9:33 am
  • Updated:May 19, 2024 10:11 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা সময় লিগ টেবিলের তলানিতে ছিল যে দল, প্লে অফের (IPL Playoffs) লড়াই থেকে কার্যত ছিটকে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছিল যে দলটার, গোটা এক মাস জয়ের জন্য অপেক্ষা করতে হয়েছে যাদের, সেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু রাজকীয় প্রত্যাবর্তন করে নাটকীয় ভাবে প্লে অফে জায়গা করে নিয়েছে। নিশ্চিত হয়ে গিয়েছে প্লে অফের চার দল।

এখন প্রশ্ন হল, প্লে অফে কারা কাদের বিরুদ্ধে খেলবে? লিগ টেবিলের শীর্ষে থাকা কেকেআরের সম্ভাব্য প্রতিপক্ষ কে, লাস্ট ল্যাপে যোগ্যতা অর্জন করা আরসিবির (RCB) লড়াইটাই বা কতটা কঠিন? ফাইনালে উঠতে গেলে কাদের কাদের হারাতে হবে বিরাটদের? এই সবকটি প্রশ্নের উত্তর লুকিয়ে রবিবারের দুটি ম্যাচের উপর।

Advertisement

[আরও পড়ুন: ‘কেন যে সৌমিত্রকে বিয়ে করেছিল সুজাতা?’ বিষ্ণুপুরে আক্ষেপ মমতার, জানালেন বিচ্ছেদের কারণও]

আইপিএলের (IPL 2024) এই মুহূর্তের পয়েন্ট টেবিলে কেকেআর রয়েছে শীর্ষস্থানে। রবিবার কেকেআর খেলবে দ্বিতীয় স্থানে থাকা রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে। এই ম্যাচ হারলেও নাইটরা (KKR) শীর্ষস্থানেই থাকবে। আগামী মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ার খেলবে কেকেআর। ওই ম্যাচ জিতলেই সরাসরি ফাইনালে চলে যাবেন শ্রেয়স আইয়াররা। প্রশ্ন হল ওই কোয়ালিফায়ারে নাইটদের প্রতিপক্ষ কে হবে? সেটা ঠিক হবে আজকের দুই ম্যাচের উপর। প্রথম ম্যাচে যদি হায়দরাবাদ (SRH) জেতে আর দ্বিতীয় ম্যাচে যদি রাজস্থান হারে, তাহলে হায়দরাবাদ উঠে আসবে দুনম্বরে। সেক্ষেত্রে নাইটদের প্রতিপক্ষও হবে হায়দরাবাদ। এদিনের প্রথম ম্যাচে হায়দরাবাদ এবং দ্বিতীয় ম্যাচে রাজস্থান জিতলে আবার রাজস্থান দু নম্বরে থেকে যাবে। সেক্ষেত্রে নাইটদের প্রতিপক্ষ হবে রাজস্থান। কিন্তু রবিবার যদি হায়দরাবাদ হারে তাহলে তৃতীয় স্থানেই থেকে যাবে তারা। সেক্ষেত্রে আজকের কেকেআর বনাম রাজস্থান ম্যাচের ফল যাই হোক প্রথম কোয়ালিফায়ারে কেকেআরের বিরুদ্ধে খেলবে রাজস্থানের বিরুদ্ধেই।

Advertisement

[আরও পড়ুন: তাজমহলকে টেক্কা সাদা মার্বেলের মন্দিরের! জৌলুস হারাচ্ছে সপ্তম আশ্চর্য?]

এদিকে আরসিবি লিগ টেবিলে চার নম্বরে থাকবে সেটা নিশ্চিত হয়ে গিয়েছে। সেক্ষেত্রে তাঁদের খেলতে হবে এলিমিনেটরে। এলিমিনেটরে বিরাটদের প্রতিপক্ষ কে হবে সেটাও ঠিক হবে আজকের দুই ম্যাচের পর। প্রথম ম্যাচে যদি হায়দরাবাদ জেতে আর দ্বিতীয় ম্যাচে যদি রাজস্থান হারে, তাহলে হায়দরাবাদ উঠে আসবে দুনম্বরে। সেক্ষেত্রে বিরাটদের (Virat Kohli) প্রতিপক্ষও হবে রাজস্থান। এদিনের প্রথম ম্যাচে হায়দরাবাদ এবং দ্বিতীয় ম্যাচে রাজস্থান জিতলে আবার রাজস্থান দু নম্বরে থেকে যাবে। সেক্ষেত্রে বিরাটদের প্রতিপক্ষ হবে হায়দরাবাদ। কিন্তু রবিবার যদি হায়দরাবাদ হারে তাহলে তৃতীয় স্থানেই থেকে যাবে তারা। সেক্ষেত্রে বিরাটদের প্রতিপক্ষও হবেন ট্রেভিস হেডরা। এই ম্যাচ যারা হারবে তারা টুর্নামেন্ট থেকে বিদায় নেবে। যারা জিতবে তারা ফাইনালে ওঠার জন্য খেলবে প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দলের বিরুদ্ধে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ