১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

অভিনয়ের আগে প্রথম শ্রেণির ক্রিকেটে সুযোগ পান ইরফান! খেলা হয়নি ২০০ টাকার অভাবে

Published by: Subhajit Mandal |    Posted: April 30, 2020 9:25 am|    Updated: April 30, 2020 9:25 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অভিনেতা ইরফান খানকে (Irrfan Khan) আজ গোটা বিশ্ব চেনে। বিশ্বজুড়ে অনুরাগীদের স্মৃতির খাতায় তিনি রেখে গিয়েছেন পান সিং তোমার, লাইফ অফ পাই, পিকু, লাঞ্চবক্স, হিন্দি মিডিয়াম, তলোয়ার, ডুব-এর মতো সুপারহিট ছবি। কিন্তু জানেন কি অভিনয়ের বাইরেও অন্য আরেকটি ক্ষেত্রে ঈর্ষণীয় প্রতিভা ছিল ইরফান খানের? তরুণ বয়সে বেশ প্রতিশ্রুতিমান ক্রিকেটার ছিলেন তিনি। এমনকী, নিজের রাজ্যের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটেও সুযোগ পান ইরফান খান।

২০১৭ সালে ইউটিউবে একটি জনপ্রিয় অনুষ্ঠানে এসে নিজের ক্রিকেট জীবনের গল্প শুনিয়েছিলেন প্রতিষ্ঠিত অভিনেতা। ইরফান জানান, ক্রিকেটটা তিনি ভালই খেলতেন। কিন্তু অর্থের অভাবে খেলাটাকে নিজের পেশায় পরিণত করতে পারেননি। মাত্র ২০০ টাকার জন্য ক্রিকেটে তাঁর কেরিয়ার শুরু হওয়ার আগেই শেষ হয়ে যায়। ইরফান ওই অনুষ্ঠানে জানান, তিনি আসলে অল-রাউন্ডার ছিলেন। কিন্তু বল করতে বেশি পছন্দ করতেন। তিনি বলেন, “আমার অধিনায়ক আমার বোলিং খুব পছন্দ করত। তাই আমাকে বোলার বানিয়ে দিয়েছিল। আমি শুধু বল ছুঁড়ে দিতাম আর তাতেই ২-৩ উইকেট জুটে যেত।”

irfan

[আরও পড়ুন: ভারসোভা কবরস্থানে চিরতরে শায়িত ইরফান খান, শেষকৃত্য সম্পন্ন করলেন দুই ছেলে]

ক্রিকেট প্রতিভার জন্য কর্নেল সিকে নায়ডু ট্রফিতে (Col C K Nayudu Trophy) খেলার সুযোগ পান বিশ্ববন্দিত অভিনেতা। ২০১৭’র সেই শো’তে তিনি জানান,”আমি এমনই একটা টুর্নামেন্ট খেলার জন্য নির্বাচিত হই। কর্নেল সিকে নাইডু ট্রফি। কিন্তু তখন আমার বাড়ির পরিস্থিতি এমনই ছিল যে আমাকে ক্রিকেট খেলতে হলে মিথ্যে কথা বলতে হত। আমি মিথ্যে কথা বলে বাড়ি থেকে বেরতাম। ফিরে এসে কিছু একটা অজুহাত দিয়ে দিতাম।” ইরফান আফসোস করে বলেন, “আমি যখন সুযোগ পায় তখন আমাদের জয়পুর থেকে আজমেঢ় যেতে হত। সেজন্য ২০০-২৫০ টাকা লাগত। আমি সেই টাকাটা জোগাড় করতে পারিনি। সেদিনই বুঝে ছিলাম, এটা আমার জন্য নয়।”

[আরও পড়ুন: ইরফান খান- যেন এক আশ্চর্য ডানার মানুষ]

সেদিনই এক প্রতিভাবান ক্রিকেটারের কেরিয়ার অকালে ঝরে যায়। কিন্তু ওই যে কথায় আছে, ঈশ্বর যা করেন মঙ্গলের জন্য করেন। সেদিন ইরফান যদি কর্নেল সিকে নায়ডুতে খেলতে পারতেন তাহলে হয়তো অভিনয় জগতে এক মহাতারকার জন্ম হত না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement