BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক’, কোহলির প্রশংসায় পঞ্চমুখ পাঠান

Published by: Subhajit Mandal |    Posted: December 7, 2021 8:09 pm|    Updated: December 7, 2021 8:16 pm

Irfan Pathan lavished praise on Virat Kohli after India beat New Zealand | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কপিলদেব, সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি। লাল বলের ক্রিকেটে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক কে? ভারতীয় ক্রিকেট মহলে এই বিতর্ক চিরদিনের। কারণ প্রত্যেক অধিনায়কই নিজ নিজ সময়ে চূড়ান্ত সফল। তবে, টিম ইন্ডিয়ার প্রাক্তন অল-রাউন্ডার ইরফান পাঠানের মতে এই লড়াইয়ে বাকিদের থেকে অনেক এগিয়ে টিম ইন্ডিয়ার বর্তমান টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। ইরফানের মতে, অধিনায়কত্বের রেকর্ডে বিরাটের ধারেকাছে কেউ নেই।

সোমবার মুম্বইয়ে কিউয়িদের হারিয়ে অধিনায়ক হিসাবে আরও একটি সিরিজ জয়ের নজির গড়েছেন বিরাট (Virat Kohli)। এই নিয়ে টানা ১৪টি হোম সিরিজ জিতল ভারতীয় দল। ২২ গজের ইতিহাসের একমাত্র তারকা হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে ৫০টি করে ম্যাচ জয়ের রেকর্ডও গড়েছেন কোহলি। তারপরই বিরাটের প্রশস্তিতে ভরিয়ে দিয়েছেন পাঠান।

[আরও পড়ুন: India vs New Zealand: দেশ আলাদা হলেও যোগসূত্রে চারজনই ভারতীয়, প্রশংসা কুড়োচ্ছে BCCI-এর পোস্ট করা ছবি]

টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অল-রাউন্ডারের বক্তব্য, “আমি আগেও বলেছি, এখনও বলছি বিরাট কোহলি ভারতীয় দলের সর্বকালের সেরা অধিনায়ক। টেস্ট ক্রিকেটে ওঁর জয়ের হার ৫৯.৯ শতাংশ। আর দ্বিতীয় স্থানে যিনি আছেন, তাঁর জয়ের হার মাত্র ৪৫ শতাংশ।” বস্তুত, এই পরিসংখ্যান তুলে ধরেই ইরফান বোঝাতে চেয়েছেন বিরাটের চেয়ে সফল অধিনায়ক ভারতীয় ক্রিকেটের ইতিহাসে আর নেই।

[আরও পড়ুন: নিউজিল্যান্ডকে হারিয়ে ফের টেস্ট ব়্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত, অনন্য রেকর্ডের মালিক কোহলিও]

বস্তুত, টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির সাফল্য নিয়ে কারওরই দ্বিমত থাকার কথা নয়। বিরাট যে শুধু, জয়ের হারে দেশের সবচেয়ে সফল অধিনায়ক তাই নন, সেই সঙ্গে যেভাবে তাঁর দল বিদেশের মাটিতে পারফর্ম করেছে, সেটাই ধর্তব্যের মধ্যে আনতে হবে। বস্তুত গত প্রায় পাঁচ বছর টেস্ট ক্রিকেটে গোটা বিশ্বকে শাসন করেছে ভারত, আর সেটার পিছনে অবশ্যই অধিনায়ক কোহলির বিরাট কৃতিত্ব আছে। এটা যেমন সত্যি। এর সঙ্গে এটাও সত্যি যে এই কোহলির আমলেই প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (World Test Championship) জিতে ইতিহাস গড়ার সুযোগ হাতছাড়া করেছে টিম ইন্ডিয়া।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে