৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo দিল্লি ২০২০ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরভর তিনি বল হাতে দলকে অসংখ্য ম্যাচ জিতিয়েছেন। এই মুহূর্তে স্লগ ওভারে তাঁর থেকে ভাল বোলার সম্ভবত আর কেউ নেই। নতুন বলেও তাঁর দুর্দান্ত ইনসুইং সমস্যায় ফেলে দেয় বিশ্বের যে কোনও ব্যাটসম্যানকে। সেই জশপ্রীত বুমরাহকে (Jasprit Bumrah) এবার বিরল সম্মান দিতে চলেছে বিসিসিআই। বোর্ডের সাম্মানিক পলি উমরিগর পুরস্কার পাচ্ছেন বুমরাহ। রোহিত শর্মা, বিরাট কোহলিরা দুর্দান্ত পারফর্ম করলেও, তাঁদের পিছনে ফেলে সেরা হচ্ছেন বুমরাহও। এবার গুজরাটের এই পেসারকে বিরল সম্মান দিচ্ছে বোর্ড। ২০১৮-১৯ মরশুমের সেরা আন্তর্জাতিক ক্রিকেটারের পুরস্কার যাচ্ছে তাঁর ঝুলিতে।

এই মুহূর্তে ক্রিকেটের তিন ফরম্যাটেই অন্যতম সেরা বোলার বুমরাহ। আইসিসি ওয়ানডে ব়্যাঙ্কিংয়ে তিনি আছেন একেবারে প্রথম স্থানে। টেস্ট ক্রিকেটে তাঁর ব়্যাঙ্ক ষষ্ঠ। দীর্ঘদিন টি-টোয়েন্টি ক্রিকেট না খেলায় তাতে কিছুটা পিছিয়ে থাকলেও, যে কোনও মুহূর্তে বল হাতে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন মুম্বই ইন্ডিয়ান্সের এই পেসার। ২০১৮ সালের জানুয়ারিতে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। আপাতত বুমরাহ টেস্ট ক্রিকেটে ৬২টি উইকেটের মালিক। ওয়ানডেতে তাঁর মোট উইকেট সংখ্যা ১০৩। অন্যদিকে, ৫৩টি উইকেট নিয়ে ভারতের সর্বকালের সেরা টি-টোয়েন্টি বোলারও হয়েছেন গুজরাটের এই পেসার।

[আরও পড়ুন: নতুন সম্পর্কে জড়াতেই ‘প্রাক্তন’ উর্বশীকে সোশ্যাল মিডিয়ায় ব্লক করলেন ঋষভ পন্থ!]

বুমরাহর পাশাপাশি মেয়েদের ক্রিকেটে গত মরশুমের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পুনম যাদব। জাতীয় মহিলা দলের অন্যতম ভরসার জায়গা এই লেগ স্পিনার। আপাতত ওয়ানডে বিশ্ব ব়্যাঙ্কিংয়ে তিনি আছেন দ্বিতীয় স্থানে। এবছরই তাঁকে অর্জুন পুরস্কারে ভূষিত করেছেন রাষ্ট্রপতি।

Poonam-Jadav
পুনম যাদব

পুনমের পাশাপাশি জীবনকৃতি সম্মান দেওয়া হচ্ছে দুই প্রাক্তন ভারতীয় অধিনায়ক কৃষ্ণমাচারি শ্রীকান্ত এবং অঞ্জুম চোপড়াকে। ৮৩ বিশ্বকাপজয়ী ওপেনার শ্রীকান্ত এবং মহিলা ক্রিকেটে একশোর বেশি ওয়ানডে খেলা অঞ্জুম পাবেন কর্ণেল সি কে নায়ডু ট্রফি। অন্যদিকে, গতবছর টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহের জন্য দিলীপ সরদেশাই পুরস্কার পাচ্ছেন চেতেশ্বর পুরস্কার। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে চমক দেওয়ার জন্য বিশেষ পুরস্কার পাচ্ছেন ময়াঙ্ক আগরওয়াল।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং