BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মহিলা ক্রিকেটে ৬০০ উইকেটের মালিক ঝুলন গোস্বামী, ইতিহাস গড়লেন বাংলার মেয়ে

Published by: Subhajit Mandal |    Posted: September 26, 2021 11:21 am|    Updated: September 26, 2021 11:47 am

Jhulan Goswami Breaches 600 Career Wickets Mark

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেট কেরিয়ারে ৬০০টি উইকেট দখল করে অনন্য নজির গড়লেন বাংলার মেয়ে ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। রবিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ম্যাচে অজি অধিনায়ক মেগ ল্যানিংকে প্রথম বলেই ফিরিয়ে দেন ঝুলন। সেই সঙ্গে নিজের কেরিয়ারের ৬০০তম উইকেটটি দখল করে নিলেন তিনি। এমনিতেই ঝুলন মহিলা ক্রিকেটে সর্বকালের সেরা বোলারদের মধ্যে পরিগণিত হন। এবার তাঁর মুকুটে যুক্ত হল নতুন পালক।

অজিদের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচেই ঝুলনের করা নো বলের জেরে ম্যাচ হারতে হয়েছে ভারতকে (Indian Women’s Cricket Team)। সেই নো-বল নিয়ে বিতর্ক থাকলেও, হারের জন্য কিছুটা হলেও হয়তো গ্লানি ছিল ঝুলনের মনে। তৃতীয় ওয়ানডেতে সেই গ্লানি ভুলিয়ে দিলেন কিংবদন্তি বোলার। এদিন অজিদের বিরুদ্ধে ১০ ওভারে মাত্র ৩৭ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করেছেন তিনি। সেই সঙ্গে কেরিয়ারে ৬০০ উইকেটের মাইলফলকও ছুঁয়ে ফেলেছেন তিনি।

[আরও পড়ুন: প্রাক্তন ক্রিকেটারদের পেনশন দেওয়া নিয়ে বড় সিদ্ধান্তের পথে সৌরভের BCCI!]

দেশের হয়ে ১৯২টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ২৩৯টি উইকেট শিকার করেছেন তিনি। মহিলাদের ওয়ানডে (Women’s ODI) ক্রিকেটের ইতিহাসে তিনিই সর্বকালের সেরা বোলার। টেস্ট উইকেটের নিরিখে ভারতীয় মহিলাদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ঝুলন। টেস্ট ক্রিকেটে তিনি দখল করেছেন ৪১টি উইকেট। টেস্ট ক্রিকেটে ভারতীয় মহিলাদের মধ্যে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক প্রাক্তন অধিনায়ক ডায়না এডুলজি। তাঁর দখলে রয়েছে ৬৩টি উইকেট।

[আরও পড়ুন: পেনাল্টি মারলেন না রোনাল্ডো, অ্যাস্টন ভিলার কাছ হারল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড]

এছাড়াও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এখনও পর্যন্ত ৫৬টি উইকেট পেয়েছেন ঝুলন। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কিংবদন্তি পেসারের সংগ্রহ ৩৩৭টি উইকেট। এছাড়াও ঘরোয়া ক্রিকেটে ২৬৪টি উইকেট পেয়েছেন ঝুলন। সব মিলিয়ে কেরিয়ারে ৬০০টি উইকেটের গণ্ডি পেরিয়ে গেলেন ঝুলন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement