BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লাগাতার ব্যর্থতার জের, ইংল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন জো রুট

Published by: Subhajit Mandal |    Posted: April 15, 2022 4:08 pm|    Updated: April 15, 2022 4:08 pm

Joe Root steps down as England Test team captain | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলির (Virat Kohli) দেখানো পথে হাঁটলেন জো রুট! লাগাতার ব্যর্থতার দায় নিয়ে ইংল্যান্ডের অধিনায়কত্ব ছেড়ে দিলেন এই প্রজন্মের অন্যতম সেরা ব্যাটার। তবে, অধিনায়কত্ব ছাড়লেও ব্যাটার হিসাবে খেলা চালিয়ে যাবেন রুট।

ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেটে এমনিতেও রুট (Joe Root) অধিনায়ক নন। তবে, গত প্রায় পাঁচ বছর টানা ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে ইংরেজদের নেতৃত্ব দিয়ে এসেছেন রুট। কিন্তু ইদানিং তাঁর নেতৃত্ব নিয়ে বিস্তর প্রশ্ন উঠছিল। দলও লাগাতার খারাপ পারফর্ম করছিল। তাই শেষমেশ নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন আধুনিক ক্রিকেটের ফ্যাভ ফাইভ তারকাদের মধ্য অন্যতম এই ব্যাটার।

[আরও পড়ুন: স্বপ্নপূরণ, আত্মপ্রকাশ অভিষেকের ডায়মন্ড হারবার ফুটবল ক্লাবের, লোগো ও জার্সি উন্মোচন]

সদ্যই দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে হেরেছে ইংল্যান্ড। তার আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজেও ৪-০ ব্যবধানে লজ্জাজনকভাবে হারতে হয়েছিল ইংল্যান্ডকে। বলা ভাল গত এক বছরের বেশি সময় ধরেই বিশ্রী ফর্মে রয়েছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়ার আগে ভারত এবং নিউজিল্যান্ডেও সিরিজ হেরেছে রুট বাহিনী। এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যম্পিয়নশিপেও (World Test Championship) একেবারে তলানিতে ইংল্যান্ড। লাগাতার এই হারের জেরে রুটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠা শুরু করেছিল ব্রিটিশ সংবাদমাধ্যমে। এর মধ্যেই রুট অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত ঘোষণা করে দিলেন। তিনি বলেন,” আমি টেস্ট দলের অধিনায়কত্ব থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্তটা খুব চ্যালেঞ্জিং ছিল। পরিবার এবং ঘনিষ্ঠ কয়েক জন বন্ধুর সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছি।”

[আরও পড়ুন: বিশ্বের সেরা ৫ টেস্ট ব্যাটারের তালিকা তৈরি করলেন শেন ওয়াটসন, কত নম্বরে বিরাট?]

প্রসঙ্গত, অধিনায়ক হিসাবে রুটের রেকর্ড একেবারেই মন্দ নয়। পাঁচ বছরে মোট ৬৪টি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন রুট। তার মধ্যে ২৭টি ম্যাচ তিনি জিতেছেন। ২৬টি ম্যাচে হেরেছে। কিন্তু গত ১৭টি ম্যাচের ১১টিতেই হারতে হয়েছে ইংরেজ ব্রিগেডকে। সেটাই চাপ বাড়াচ্ছিল রুটের উপর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে