২১ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বোলারদের ব্যর্থতায় ড্র, সহজ সুযোগ হাতছাড়া টিম ইন্ডিয়ার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 6, 2017 11:15 am|    Updated: September 20, 2019 6:12 pm

Kotla test: India vs Sri Lanka Match ends in a Draw

ভারত: ৫৩৬/৭ ২৪৬/৫

শ্রীলঙ্কা: ৩৭৩ ও ২৯৯/৫

ম্যাচ ড্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌভাগ্য না দুর্ভাগ্য? রবীন্দ্র জাদেজাকে কোন পাল্লায় ফেলা যায়? দিল্লিতে জেতা ম্যাচ মাঠে ফেলে আসার পর এটাই হয়ত ভাবছেন বিরাট কোহলি। কারণ উইকেট তুললেও স্যার জাদেজার নো’বল-এর কারণে শেষপর্যন্ত বেঁচে যান শ্রীলঙ্কান ব্যাটসম্যান চান্ডিমল। আর বার্থ ডে বয়ের এহেন পারফরম্যান্সের দিন নিঃস্প্রভ থাকল ভারতের অন্যান্য বোলাররাও। ফলে সারাদিনে জয়ের জন্য প্রয়োজনীয় সাত উইকেট তুলতেই পারলেন না কোহলিরা। জয়ের জন্য দরকার ছিল ৪১০ রান। আর দিনের শেষে শ্রীলঙ্কার রান যখন পাঁচ উইকেটে ২৯৯, তখন দুই অধিনায়ক মিলে সিদ্ধান্ত নেন আর খেলা চালিয়ে লাভ নেই। শেষপর্যন্ত কোটলা টেস্টের পরিনতি হল ড্র। যদিও শ্রীলঙ্কা তখনও পিছিয়ে ছিল ১১১ রানে।

বলতে গেলে একাধিক ক্যাচ ফেলা, স্টাম্পিং মিসের কারণেই কোটলায় বুধবার জয় হাতছাড়া হল ভারতের। কারণ ম্যাচের চতুর্থ দিন শেষ হওয়ার সময়েই প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন তিনজন ব্যাটসম্যান। সামনে পাহাড়প্রমাণ ৩৭৮ রান। তবুও পঞ্চম দিন কোটলায় দূষণ বিতর্কের মধ্যেই যে শ্রীলঙ্কান ব্যাটসম্যানকা এরকম দুর্দান্ত পারফর্ম করবেন, তা হয়ত বুঝতে পারেননি ক্রিকেট বিশেষজ্ঞরা। এমনকী চতুর্থ দিনের খেলা শেষের সময়েই অনেকে ধরে নিয়েছিলেন এই ব্যাটিং লাইনআপ নিয়ে বেশিক্ষণ বোলিং করতে হবে না বিরাটদের। কিন্তু সেরকমটা আর হল কই। এদিন যেমন জাদেজা ম্যাথিউজকে আউট করেন। রাহানের হাতে ক্যাচ দিয়ে শ্রীলঙ্কার অন্যতম বিপজ্জনক ব্যাটসম্যান প্যাভিলিয়নের পথে পা বাড়ান। কিন্তু দেখা যায় জাদেজা যে বলে ম্যাথিউজকে আউট করেছেন তা ছিল নো বল। অথচ তখন আম্পায়ার তাঁকে আউটের নির্দেশ দিয়ে ফেলেছেন। যেহেতু ম্যাথিউজ হলেন তাঁদের ভরসা দেওয়ার অন্যতম অবলম্বন। এই আউট শ্রীলঙ্কানদের আরও কোণঠাসা করে দেয়। পরে আবার চান্ডিমলকে সরাসরি বোল্ড করেন জাদেজা। কিন্তু এরপর আম্পায়ার আর কোনও ঝুঁকি নেননি। এবার টিভি আম্পায়ারের কাছে সিদ্ধান্তের ব্যাপারে পরিষ্কার হয়ে নিতে চান আম্পায়ার। টিভি আম্পায়ার অনিল চৌধুরি দেখেন রবীন্দ্র জাদেজা যে বলে চান্ডিমলকে আউট করেছেন তাও নো বল। ফলে আউট হওয়া সত্ত্বেও চান্ডিমলকে আর প্যাভিলিয়নের পথ ধরতে হয়নি। শেষে অবশ্য ৩৬ রানে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

[জাতীয় স্তরের হকি খেলোয়াড়ের রহস্যমৃত্যু, ঘটনায় চাঞ্চল্য রাজধানীতে]

এদিন ছিল সৌরাষ্ট্রের স্পিনারের জন্মদিন। গতকাল দু’টি উইকেট নিয়ে ভারতের বুকে আশা জাগিয়ে ছিলেন তিনি। ম্যাথিউজকে ফেরানোর পর সেই জাড্ডুকে ঘিরে সকলে ফের টেস্ট জয়ের স্বপ্ন দেখেছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসে ভারতের জয়ের পথে কাঁটা হয়ে দাঁড়াল ধনঞ্জয় সিলভা, রোশেন সিলভা এবং ডিকেওয়ালারা। সেঞ্চুরি করলেও ১১৯ রান করে রিটায়ার্ড হন ধনঞ্জয়। কিন্তু রোশেন সিলভা-ডিকেওয়ালা জুটি শেষপর্যন্ত ক্রিজে থেকে যান। আর কাঠখড় পুড়িয়েও এই জুটি ভাঙতে পারেননি ভারতীয় বোলাররা। শেষপর্যন্ত রোশেন ৭৪ এবং ডিকেওয়ালা ৪৪ রানে অপরাজিত থাকেন। সিরিজ জিতলেও কিছুটা সমালোচনার মুখে পড়তেই হবে ভারতীয় বোলারদের কারণ এই শ্রীলঙ্কা মোটেই আহামরি দল কিছু নয়। অতীতের ছায়া বললেও অনেক বেশি বলা হয়। সেই শ্রীলঙ্কার সারাদিনে সাতটা উইকেট না ফেলতে পারলে সমালোচনা তো হবেই। পাশাপাশি কেপ টাউনের বিমানে ওঠার আগে আত্মবিশ্বাসে চিড় খেতে বাধ্য। গতকাল দর্শকদের বারবার তাতিয়ে শ্রীলঙ্কাকে চাপে ফেলতে চাইছিলেন বিরাট কোহলি। বুধবার সেই তাতানোর ছবিও আর ধরা পড়ল না। তাহলে কি কোহলিও ধীরে চলো নীতি নিয়েছেন? অর্থাৎ ভবিষ্যতের তরীতে তিনি চেপে বসেছেন। আপাতত সেইসব অতীত। এবার শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি ওয়ানডে ম্যাচের প্রস্তুতি নিতে হবে ভারতের। যেখানে ৩-০ ব্যবধানে জিততে পারলে ওয়ানডেতেও একনম্বরে উঠে আসবে টিম ইন্ডিয়া।

[বাতিল মোহনবাগান-চার্চিল ম্যাচ, বদলাচ্ছে ফিরতি ডার্বির দিনক্ষণও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে