BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারত-নিউজিল্যান্ড ম্যাচে বিশেষ চমক, ইডেনের সঙ্গে জুড়ে যাচ্ছে শ্রীভূমির ‘বুর্জ খালিফা’!

Published by: Sulaya Singha |    Posted: November 15, 2021 2:23 pm|    Updated: November 15, 2021 2:23 pm

Lighting at Eden Gardens during India-New Zealand match to be handled by Burj Khalifa laser show artists | Sangbad Pratidin

রাজর্ষি গঙ্গোপাধ‌্যায়: দু’বছর পর ইডেনে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। আর ক্রিকেটের প্রত্যাবর্তনকে স্মরণীয় করে রাখতে রীতিমতো রাজসূয় যজ্ঞের আয়োজন করছে বঙ্গ ক্রিকেট সংস্থা। অভিনব আলোকসজ্জার বন্দোবস্ত করছে।

চলতি বছর দুর্গাপুজোয় (Durga Puja 2021) গোটা রাজ্যের নজর কেড়েছিল শ্রীভূমির ‘বুর্জ খলিফা’র (Burj Khalifa) আলোকসজ্জার। তার দায়িত্বে ছিল যে সংস্থা, তাদেরই ইডেনে ভারত-নিউজিল্যান্ড ম্যাচের জন্য নিয়ে আসছে সিএবি! আগামী ২১ নভেম্বর ম্যাচ দিয়ে ইডেনে (Eden Gardens) আন্তর্জাতিক ক্রিকেটের প্রত্যাবর্তন ঘটতে চলেছে। যে ম্যাচে দেখা যাবে ভারতের নতুন কোচ এবং অধিনায়ককে। অর্থাৎ ভারতীয় কোচের আসনে ইডেনে থাকবেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। আর অধিনায়ক হিসেবে আবার দেখা যাবে ইডেনের ‘বরপুত্র’ রোহিত শর্মাকে। বিরাট কোহলি দায়িত্ব ছেড়ে দেওয়ার পর দেশের টি-টোয়েন্টি অধিনায়কত্ব তাঁর কাঁধেই উঠেছে। ম্যাচে থাকবেন দর্শকরাও। সত্তর শতাংশ দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেওয়া হবে। আর সবাইকে বরণ করে নিতে ইডেনে থাকছে অভিনব আলোকসজ্জা।

[আরও পড়ুন: T-20 WC 2021: ট্রফি জয়ের আনন্দে জুতোয় মদ ঢেলে পান করলেন ওয়েড-স্টয়নিস, কেন এমন সেলিব্রেশন?]

শোনা গেল, ক্লাবহাউস-সহ চারটে ব্লকের বাইরে বসবে ‘গোগো’ লাইট। যা দিয়ে বেরোবে লেজার বিম। আলোয় আলোকিত হয়ে যাবে চারপাশ। সিএবি (CAB) যুগ্ম সচিব দেবব্রত দাস বলছিলেন, “আমরা ইতিমধ্যেই সব চূড়ান্ত করে ফেলেছি। দিন দুয়েক লাগবে কাজ শেষ হতে। ভারতবর্ষের কোথাও এই জিনিস হয়নি। বহুদিন পর ক্রিকেট ফিরছে ইডেনে। আমরা সেটাকে স্মরণীয় করে রাখতে আলোর উৎসবও তাই করব।”

Burj-Khalifa
শ্রীভূমি স্পোর্টিংয়ের বুর্জ খালিফা মণ্ডপ

 

আর কয়েকটা বিষয় আছে আগামী রবিবারের ভারত-নিউজিল্যান্ড (India vs New Zealand) যুদ্ধ ঘিরে। যা কি না সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ। করোনার পর ইডেনে এটাই প্রথম আন্তর্জাতিক ম্যাচ। তাই বেশ কিছু নির্দেশিকা পাঠানো হয়েছে বোর্ডের তরফ থেকে। যেমন ম্যাচের পিচ দেখতে যাওয়ার সময় কিউরেটর আর অধিনায়ক কাছাকাছি থাকতে পারবেন না। নিদেনপক্ষে দু’মিটারের দূরত্ব রেখে কথা বলতে হবে। আর পিচ? সেটা কেমন হচ্ছে? ইডেন কিউরেটর সুজন মুখোপাধ্যায় বলছিলেন, “গত দু’বছরে আন্তর্জাতিক ক্রিকেট না হলেও প্রচুর ম্যাচ হয়েছে ইডেনে। উইকেট যতটা সম্ভব ভাল করার চেষ্টা করছি।” শোনা গেল, রানের পিচই থাকবে ইডেনে। পিচে কিছুটা ঘাস ছাড়া রয়েছে। বাঁধুনিটা যাতে ভাল থাকে।

তবে একটা জিনিস ভাবাচ্ছে ইডেন কিউরেটরকে। শীতের শহরের শিশির। একটা টি-টোয়েন্টি ম্যাচ যে শিশির ফ্যাক্টরে ঠিক কতটা আক্রান্ত হতে পারে, সেটা আরব আমিরশাহীর টি-টোয়েন্টি বিশ্বকাপেই দেখা গিয়েছে। ইডেনে আগামী রবিবার শিশির কতটা প্রভাব ফেলবে, বোঝা যাচ্ছে না। কারণ, কোনও কোনও দিন প্রবল শিশির পড়ছে। কোনওদিন আবার একেবারেই পড়ছে না। বলা হচ্ছে, খেলা শুরুর দু-তিন দিন আগে পুরো ছবিটা বোঝা যাবে।

[আরও পড়ুন: প্রেমে পড়া বারণ! খদ্দেরের বিয়ের প্রস্তাব পেয়ে এ কী করলেন যৌনকর্মী!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে