৪ মাঘ  ১৪২৫  শনিবার ১৯ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চম ভারতীয় এবং ত্রয়োদশ আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ১০ হাজার রান পূরণ করলেন মহেন্দ্র সিং ধোনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি ওয়ানডে-তেই দশ হাজারি ক্লাবে ঢুকে পড়লেন মাহি। এই ম্যাচে নামার আগে দশ হাজার রান করার জন্য ধোনির প্রয়োজন ছিল মাত্র ১ রান। অনায়াসেই সেই লক্ষ্যে পৌঁছে যান মাহি।

[লোকেশ ও হার্দিকের বিতর্কে কাউন্সিল গঠন বোর্ডের]

এর আগে চারজন ভারতীয় ক্রিকেটার দশ হাজার রান করেছেন। তারা হলেন, শচীন তেণ্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলি। ধোনিই পঞ্চম ভারতীয়। এছাড়াও দশ হাজারি ক্লাবে আছেন কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং, সনৎ জয়সূর্য, মহেলা জয়বর্ধনে, ইনজামাম উল হক, জ্যাক কালিস, ব্রায়ান লারা, তিলকরত্নে দিলশান। তাৎপর্যপূর্ণভাবে এই তালিকায় ১১ জনই অবসর নিয়ে নিয়েছেন। সক্রিয় ক্রিকেটার শুধুমাত্র কোহলি এবং ধোনি।

[৩৩ বছর আগের রেট্রো জার্সিতে ফিরল অস্ট্রেলিয়া]

মজার কথা আন্তর্জাতিক ক্রিকেটে এই ম্যাচে নামার আগেও খাতায় কলমে ১০ হাজার ১৭৩ রানের মালিক ছিলেন ধোনি। কিন্তু যেহেতু, এশিয়া একাদশের হয়ে আফ্রিকা একাদশের বিরুদ্ধে একটি ম্যাচে ১৭৪ রান করেছিলেন। যা আইসিসি স্বীকৃত টুর্নামেন্ট নয়। তাই এই ১৭৪ রানের ইনিংসটি বাদ দিয়েই হিসেব করতে হয় মাহিকে। ধোনি ২৭২টি ইনিংসে ১০ হাজার রানে পৌঁছালেন। দ্রুততম ক্রিকেটারদের তালিকায় তিনি রয়েছেন ষষ্ঠ স্থানে। এই তালিকায় শীর্ষস্থানে রয়েছেন কোহলি। তিনি দশ হাজার রান পূর্ণ করেন ২০৫ ইনিংসে।

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং