BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মানকড়িংয়ের বদলে হোক ব্যাটসম্যানদের জরিমানা, নয়া নিয়মের প্রস্তাব মুরলীধরনের

Published by: Abhisek Rakshit |    Posted: September 16, 2020 2:41 pm|    Updated: September 16, 2020 6:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আর হাতেগোনা মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপরই দুবাইয়ে (Dubai) শুরু হচ্ছে এবারের IPL। টুর্নামেন্টে নামার প্রস্তুতিতে মগ্ন আট ফ্র‌্যাঞ্চাইজি। ধীরে ধীরে বাড়ছে উত্তাপ। এই পরিস্থিতিতে এবার ‘মানকড়িং’‌ (Mankading) প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন শ্রীলঙ্কান স্পিনার মুথাইয়া মুরলীধরন (Muttiah Muralitharan)।

ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) পাশে দাঁড়িয়ে বললেন, বোলারদের মানকড়িং করাটা যদি ক্রিকেটের মতো জেন্টলম্যানস গেমের পক্ষে ভাল না হয়, তাহলে ব্যাটসম্যানদের ক্রিজ থেকে বেরিয়ে দাঁড়ানোটাও তাই। এক্ষেত্রেও ব্যাটসম্যানদের ওই বাড়তি সুবিধা নেওয়া উচিত নয়। নিয়ম করে দেওয়া উচিত, যদি কোনও দলের ব্যাটসম্যান ক্রিজ থেকে বাইরে বেরিয়ে দাঁড়িয়ে অতিরিক্ত সুবিধা নেওয়ার চেষ্টা করে, তাহলে মানকাডিংয়ের পরিবর্তে তাঁদের স্কোর থেকে যেন পাঁচ রান কেটে নেওয়া হয়।

[আরও পড়ুন:‌ রায়নার পিসির বাড়িতে হামলায় জড়িত আন্তঃরাজ্য গ্যাং! গ্রেপ্তার তিন দুষ্কৃতী]

গত বছর রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) বনাম কিংস ইলেভেন পাঞ্জাব (Kings XI Punjab) ম্যাচ থেকেই মানকড়িং বিতর্কের সূত্রপাত। জস‌ বাটলারকে  মানকড়িং করে আউট করেন অশ্বিন। এরপরই বিষয়টি নিয়ে জলঘোলা শুরু হয়। অনেকেই অশ্বিনের এই কাজের প্রকাশ্যেই সমালোচনা করতে থাকেন। যদিও নিজের সিদ্ধান্তে বরাবরই অবিচল ছিলেন এই ভারতীয় স্পিনার। এবার পাশে পেলেন মুরলীকেও।

কিংবদন্তি এই স্পিনার এক সাক্ষাৎকারে বলেন, ‘‌‘যদি কোনও বোলারের মানকড়িং করে আউট করার সুবিধা না পান, তাহলে ব্যাটসম্যানদেরও ওরকমভাবে রান নেওয়ার জন্য ক্রিজ থেকে এগিয়ে দাঁড়ানোটা উচিত নয়। এক্ষেত্রে সাবধান করা উচিত। এছাড়া মানকড়িংয়ে কাউকে সরাসরি আউট করার বদলে যে দলের ব্যাটসম্যান অতিরিক্ত সুবিধা নিতে যাবে, সেই দলের রান থেকে পাঁচ রান কেটে নেওয়া উচিত। বোলারদের ক্ষেত্রেও এই নিয়ম থাকুক। যাতে কেউ বাড়তি সুবিধা না নিতে পারে।’‌’‌

[আরও পড়ুন:‌ ইস্টবেঙ্গলের লাইসেন্সিংয়ের সমস্যা মেটাতে আসরে ফেডারেশন! এএফসিকে চিঠি AIFF সচিবের]

এদিকে, ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে (Mahendra Singh Dhoni) নিজের দেখা সেরা পাঁচ ভারতীয় ক্রিকেটারের তালিকায় রাখলেন প্রাক্তন ক্রিকেটার ডিন জোন্স। পাশাপাশি ধোনির অধিনায়কত্বেরও ভূয়সী প্রশংসা করেন। তাঁর কথায়, ‘‌‘‌অধিনায়ক হিসেবে ধোনি কিছুটা পুরনো ধ্যানধারণায় বিশ্বাসী। আসলে কিন্তু ধোনি নিজের প্রতিদ্বন্দ্বীর ভুলের জন্য অপেক্ষা করে। তারপর অনেকটা গোখরোর মতো শত্রুর উপর আক্রমণ চালায়। ধোনি দেশের জন্য কী করেছে,‌ তা সারাজীবন লোকে মনে রাখবে। আমার কাছে ও দেশের সেরা পাঁচ ক্রিকেটারদের মধ্যে একজন।’‌’‌

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement