BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তানের বাণিজ্য বন্ধের লোকসান পুষিয়ে যাবে কোহলির এক ইনস্টাগ্রাম পোস্টে: দোভাল

Published by: Subhajit Mandal |    Posted: August 8, 2019 4:47 pm|    Updated: August 8, 2019 6:55 pm

NSA Ajit Doval takes a dig at Pakistan after the stopped business

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা বাতিলের প্রতিবাদে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক ব্যবসা বাতিল করে দিয়েছে পাকিস্তান। ইসলামাবাদের এই সিদ্ধান্তকে উপহাস করে বৃহস্পতিবার কটাক্ষ করলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। টুইটারে তিনি লিখেছেন, “পাকিস্তান বাণিজ্যিক চুক্তি বাতিল করায় ভারতীয় অর্থনীতির খুব বড় ক্ষতি হল। এই ক্ষতির পরিমাণ বিরাট কোহলি প্রতিটা ইনস্টাগ্রাম পোস্ট করে ওই সংস্থার কাছ থেকে যত টাকা পান তার সমান। খুব দুঃখের ঘটনা। এত বড় ক্ষতি আমরা কী করে সামাল দেব!”

[আরও পড়ুন: পাঁচ দশক দেশসেবার স্বীকৃতি, আজই ভারতরত্ন পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়]

এই মুহূর্তে পাক অর্থনীতির টালমাটাল অবস্থা। কার্যত ভিক্ষার ঝুলি হাতে বিশ্বের বিভিন্ন দেশের কাছে আবেদন করতে হয়েছে ইমরান খানকে। এ হেন টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতিতেও জেদ বজায় রাখতে ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করেছে পাকিস্তান। বলা বাহুল্য, এই সিদ্ধান্তে ভারতের থেকে পাকিস্তান অনেক বেশি ক্ষতিগ্রস্ত হবে। ভারতের বিরাট অর্থনীতিতে তাঁর কোনও প্রভাবই সে অর্থে পড়বে না। সোশ্যাল মিডিয়ায় ইনস্টাগ্রামে এক-একটি পোস্ট করে সংস্থাটির কাছ থেকে ১.৩৬ কোটি টাকা আয় করেন বিরাট কোহলি। দোভালের কটাক্ষ, পাকিস্তানের কাছ থেকে মাত্র এই পরিমাণ টাকা আয় করে ভারত। যা ভারতের বিপুল অর্থনীতির কাছে নগণ্য। দোভালের এই মন্তব্যে হাসির রোল নেটদুনিয়ায়। পাকিস্তানকে নিয়ে রীতিমতো মশকরা শুরু হয়েছে।

[আরও পড়ুন: কাশ্মীর নিয়ে গলাবাজি করে লাভ নেই, পাকিস্তানকে সাফ জবাব ভারতের ]

৩৭০ ধারা বিলোপ ইস্যুতে বুধবার পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকেন ইমরান। বৈঠকে ভারতের বিরুদ্ধে পাঁচটি বড় পদক্ষেপের সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যেই ভারতে পাকিস্তানের রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। বরখাস্ত করা হয়েছে পাকিস্তানে ভারতের রাষ্ট্রদূতকেও। দুই দেশের মধ্যে কূটনৈতিক আদানপ্রদানও আগের থেকে কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইমরান সরকার জানিয়েছে, আপাতত ভারতের সঙ্গে যাবতীয় বাণিজ্যিক আদানপ্রদান স্থগিত। দুই দেশের যাবতীয় দ্বিপাক্ষিক চুক্তি নিয়েও পর্যালোচনা করবে পাকিস্তান। যা নিয়ে ভারত তীব্র প্রতিক্রিয়াও দিয়েছে। পাকিস্তানকে ভারতের অভ্যন্তরীণ মামলায় হস্তক্ষেপ না দেওয়ার পরামর্শ দিয়েছে নয়াদিল্লি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে