৯ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে উত্তেজনার মধ্যে ফের ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রিকেট কূটনীতি নয়া মোড় নিল। যত বিতর্ক এশিয়া কাপ (Asia Cup) ঘিরে। নির্ধারিত সূচি অনুযায়ী এ বছরের সেপ্টেম্বরেই পাকিস্তানের মাটিতে আয়োজিত হওয়ার কথা এশিয়া কাপ। কিন্তু, নিরাপত্তাজনিত কারণে পাকিস্তানে খেলতে অস্বীকার করেছে ভারত। যা পরিস্থিতি, তাতে ভারত খেলতে না গেলে পাকিস্তানে এশিয়া কাপ আয়োজিত হওয়া নিয়েই সংশয় রয়েছে। বিসিসিআইয়ের (BCCI) অনড় মনোভাব প্রকাশ্যে আসতেই পালটা কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে পিসিবি(Pakistan Cricket Board)। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ভারত যদি এবছর এশিয়া কাপ খেলতে পাকিস্তানের মাটিতে পা না রাখে, তাহলে আগামী বছর পাকিস্তানও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে আসবে না।

উল্লেখ্য, দুই দেশের শীতল কূটনীতিক সম্পর্কের জেরে ২০০৭ সালের পর থেকেই পাকিস্তান সফরে যায়নি ভারত। ২০০৮ সালের পর থেকে পূর্ণাঙ্গ দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি দুই দেশ। ২০১২ সাল নাগাদ একবার ভারতে এসেছিল পাকিস্তান। সেটাও পূর্ণাঙ্গ সিরিজ নয়। সীমিত ওভারের সিরিজ আয়োজন করা হয় সেবছর। দীর্ঘ সময়ের ব্যবধানের পর সদ্যই পাকিস্তানের মাটিতে ক্রিকেট শুরু হয়েছে। নিরাপত্তা সংক্রান্ত সমস্তরকম আশ্বাসের পর শ্রীলঙ্কা পাকিস্তান সফর সেরে এসেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (Bangladesh national cricket team) তরফেও পাক ভূমিতে দল পাঠানো হয়েছে পূর্ণাঙ্গ সিরিজের জন্য। যদিও, এই সিরিজ সম্পন্ন হবে ৩ ধাপে। শোনা যাচ্ছিল, বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে এশিয়া কাপ আয়োজনের অধিকার দেওয়ার লোভ দেখিয়েই, তাঁদের পাকিস্তানের মাটিতে সিরিজ খেলতে রাজি করিয়েছে পিসিবি।

[আরও পড়ুন: টি-২০ বিশ্বকাপে ঋষভের পরিবর্তে কি রাহুলই প্রথম পছন্দ? মুখ খুললেন সৌরভ]

কিন্তু, সেই তত্ত্ব খারিজ করে দিয়েছে পাক বোর্ড। পিসিবির শীর্ষ আধিকারিক ওয়াসিম খান শনিবার বলেছেন, “ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না যায়, তাহলে ২০২১ সালে ভারতে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও দল পাঠাবে না পাকিস্তান। আমাদের এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব আইসিসি দেয়নি। দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। তাই, এ ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে একমাত্র এসিসি।” বাংলাদেশকে এশিয়া কাপের আয়োজনের ভার তুলে দেওয়ার সম্ভাবনাও পুরোপুরি খারিজ করে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং