BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘গণহত্যা বন্ধ করে কাশ্মীরকে মুক্ত করো’, বিশ্বকাপের আকাশে ভারত-বিরোধী স্লোগান

Published by: Sulaya Singha |    Posted: July 6, 2019 5:33 pm|    Updated: July 6, 2019 5:33 pm

Plane flies with 'stop Kashmir genocide' banner during cricket world cup

দেবাশিস সেন, লিডস: ভারত-শ্রীলঙ্কা ম্যাচে পাকিস্তানের ছায়া? মাঠের লড়াইয়ের মধ্যে ঢুকে পড়ল দুই দেশের কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েন? শনিবার ম্যাচ শুরুর ঠিক আগে বাইশ গজে নয়, গোটা দুনিয়ার নজর পড়ল লিডসের আকাশে। সেখানে বিশেষ বার্তার ব্যানার নিয়ে উড়ে যাচ্ছে একটি বিমান। যেখানে লেখা, ‘ভারত, গণহত্যা বন্ধ করো, কাশ্মীরকে মুক্ত করো।’ বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়েছে।

দিন কয়েক আগে এই মাঠেই আফগানিস্তানের বিরুদ্ধে খেলা ছিল পাকিস্তানের। সেই ম্যাচ চলাকালীনও এমনই দৃশ্য ধরা পড়েছিল। বিমান উড়েছিল ‘বালোচিস্তানের বিচার চাই’ ব্যানার নিয়ে। সে ম্যাচে দুই দলের সমর্থকদের মধ্যে হাতাহাতিও হয়েছিল। এবার ভারত-শ্রীলঙ্কা ম্যাচেও একই ঘটনা ঘটল। হেডিংলির আকাশে ব্যানারটি দু’বার দেখতে পাওয়া যায়। প্রথমবার ম্যাচ শুরুর সঙ্গে সঙ্গে এবং দ্বিতীয়বার শ্রীলঙ্কার ইনিংসের প্রথম ড্রিঙ্কসের বিরতিতে। বিরতির সময় গোটা স্টেডিয়ামের আকাশজুড়ে চক্কর কাটতে থাকে বিমানটি। ভারত-বিরোধী এমন ব্যানার চোখে পড়ার পরই ভারতীয় টিম ম্যানেজমেন্টের তরফে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগ, স্টেডিয়ামের আকাশে বিকট শব্দ করে ঘুরে বেড়াচ্ছিল বিমানটি। এই ঘটনার পরই ভারতীয় দলের নিরাপত্তা আরও আঁটসাঁট করা হয়েছে। গোটা বিষয়টিতে নজর রাখছে আইসিসিও।

[আরও পড়ুন: ভিন্ন লোগোর ব্যাট আর আইসিসির আবেগঘন ভিডিওই কি ধোনির বিদায়ের ইঙ্গিত?]

banner

উল্লেখ্য, কাশ্মীর ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তানের দ্বন্দ্ব নতুন নয়। সেই দেশভাগের পর থেকেই ভূস্বর্গ দখল নিয়ে উভয়পক্ষেরই রক্ত ঝড়ছে। পাঠানকোট, উরি, পুলওয়ামা কাণ্ডের পর দুই দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। সীমান্তে গুলির লড়াইয়ে প্রতিদিনই উত্তপ্ত হচ্ছে ভূস্বর্গ। কাশ্মীর নিয়ে দুই দেশই নিজেদের অবস্থানে অনড়। এনিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন। কিন্তু মোদি সাফ জানিয়ে দেন, সন্ত্রাস ও আলোচনা একসঙ্গে চলা সম্ভব নয়। তাই এনিয়ে এখনও মেলেনি কোনও সমাধানসূত্র। এমন পরিস্থিতিতে ইংল্যান্ডে বিশ্বকাপের মঞ্চে বিষয়টি উঠে আসা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশ্বমঞ্চে ভারত-বিধোরী স্লোগান তুলে গোটা দুনিয়ার নজর কাড়তে চাইছে পাকিস্তান অথবা বিচ্ছিন্নতাবাদীরা? আন্তর্জাতিক দুনিয়ায় ভারতের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা? এসব প্রশ্নই তুলে দিল এই ঘটনা। তবে ভারত যে বিষয়টি হালকাভাবে নেবে না, তা বলাই বাহুল্য। এবার দেখার, এর জল কতদূর গড়ায়।

[আরও পড়ুন: পাক ক্রিকেটারকে ‘অশ্লীল’ কটাক্ষ, ফের বিতর্কে তসলিমা নাসরিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে