২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

করোনার জের, বলে লালারস লাগানোয় নিষেধাজ্ঞার সুপারিশ আইসিসি ক্রিকেট কমিটির

Published by: Subhajit Mandal |    Posted: May 19, 2020 12:37 pm|    Updated: May 19, 2020 12:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরবর্তী ক্রিকেট যুগে আর বলে লালা ব্যবহার করা যাবে না। ঠিক এমন সুপারিশই দিল অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি কমিটি (ICC Cricket Committee)।

গত কয়েক দিন ধরেই জল্পনা তুঙ্গে ছিল করোনার প্রকোপ কাটিয়ে ক্রিকেট ফেরার পর আর বলে লালা ব্যবহার করার অনুমতি দেওয়া হবে না। শোনা গিয়েছিল লালার পরিবর্তে কৃত্রিম কিছু পদার্থ ব্যবহার করতে দেবে আইসিসি (International Cricket Council)। এ দিন অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি কমিটি ঠিক সেই প্রস্তাবটাই দিল। শুধু বলে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা জারিই নয়। পাশাপাশি কুম্বলের নেতৃত্বাধীন কমিটির প্রস্তাব, প্রতিটা সিরিজে দেশি আম্পায়ারই রাখা হোক। নিরপেক্ষ আম্পায়ারের প্রয়োজন নেই। তাঁরা বলছে, করোনা ভাইরাসের জন্য বিশ্বজুড়ে বিমান পরিষেবা বন্ধ। তাই অযথা হাঙ্গামা কমাতে আম্পায়ার এবং ম্যাচ অফিশিয়ালদের অন্য দেশ থেকে উড়িয়ে আনার প্রয়োজন নেই।

[আরও পড়ুন: শিক্ষা দিয়েছে করোনা, অভাবের তাড়নায় সিএবি’র আম্পায়ার এখন সবজি বিক্রেতা]

সোমবার ভিডিও কনফারেন্স শেষে সরকারি বিবৃতি দিয়ে অনিল কুম্বলে বলেন, “এমন পরিস্থিতি আগে কখনও আসেনি। আমার নেতৃত্বাধীন কমিটি আজ কিছু প্রস্তাব রাখল যাতে ক্রিকেটকে ফিরিয়ে আনা যায়। আইসিসি মেডিক‌্যাল অ‌্যাডভাইসরি কমিটির ড: পিটার হারকোর্ট বলেছিলেন লালার থেকে এই ভাইরাস ছড়ায়। সেই কারণেই আমরা প্রস্তাব দিয়েছি যাতে বলের পালিশের জন্য আর লালা ব্যবহার করা না হয়।” আইসিসি বৈঠকের মাঝেই আবার ইনস্টাগ্রামে লাইভ ভিডিও করেন ইশান্ত শর্মা। যেখানে ভারতীয় পেস আক্রমণের অন্যতম অস্ত্র বললেন, “বলের পালিশের জন্য লালা যদি ব্যবহার না করতে দেওয়া হয় তা হলে সেটা মেনে নিতেই হবে।”

[আরও পড়ুন: ‘এই জন্যই বিয়ের আগে অনুষ্কাকে প্রেম নিবেদন করিনি’, ছেত্রীকে গোপন কথা জানালেন কোহলি]

বলে লালা ব্যবহার নিয়ে এর আগে একটু-আধটু টানাপড়েনও হয়েছে। অনেক ক্রিকেটারই মনে করেছেন, বলে লালা লাগানোটা ক্রিকেটারদের সহজাত প্রবণতা। যা সহজে বন্ধ হওয়ার নয়। আবার নিরপেক্ষ আম্পায়ার না হলে খেলা কতটা নিরপেক্ষ হবে, সেটা নিয়েও সন্দেহ আছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement