২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

আইপিএল শুরুর আগেই ধাক্কা, কেকেআরের অভিজ্ঞ স্পিনারকে নির্বাসনে পাঠাল BCCI

Published by: Subhajit Mandal |    Posted: February 27, 2020 2:36 pm|    Updated: February 27, 2020 2:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএল শুরু হওয়ার আগেই বড়সড় ধাক্কা খেল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। এবছরের মেগা টুর্নামেন্টে খেলতে পারবেন না দলের বর্ষীয়ান স্পিনার প্রবীণ তাম্বে। বিসিসিআইয়ের নিয়মাবলী লঙ্ঘন করার জেরে আগামী আইপিএল থেকে নির্বাসিত করা হচ্ছে তাম্বেকে। আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল (Brijesh Patel ) ইতিমধ্যেই নাইট রাইডার্স কর্তৃপক্ষকে সেই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন।

Tambe-V
প্রবীণের খেলা নিয়ে মূল বাধা ছিল বিসিসিআইয়েরই একটি নিয়ম। সেই নিয়ম অনুযায়ী, ভারতীয় ক্রিকেট নিয়ামক সংস্থার সঙ্গে চুক্তি থাকলে কোনও ক্রিকেটার অন্য কোনও টি-টোয়েন্টি বা টি-১০ টুর্নামেন্ট খেলতে পারেন না। বিসিসিআইয়ের সঙ্গে কোনও ক্রিকেটারের চুক্তি থাকলে, তিনি বিদেশের কোনও লিগে শুধুমাত্র ৪০ ওভার, ৩ দিন ও পাঁচদিনের ক্রিকেট খেলতে পারবেন। তাও, বিসিসিআই এবং যে রাজ্যের হয়ে তিনি ক্রিকেট খেলেন, সেই রাজ্যের ক্রিকেট সংস্থার অনুমতি নিয়ে। মুশকিল হল, সম্প্রতি প্রবীণ তাম্বেকে (Pravin Tambe) দেখা গিয়েছে আবু ধাবিতে টি-১০ চ্যাম্পিয়নশিপে খেলতে। সেখানে রীতিমতো সফলও হন তাম্বে। একটি হ্যাটট্রিকও করেন তিনি। এই টি-১০ টুর্নামেন্টে খেলেই বিপাকে পড়েছেন তাম্বে। বিসিসিআইয়ের শর্ত লঙ্ঘনের জেরে আইপিএল থেকে বরখাস্ত করা হল তাঁকে। আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল জানিয়েছেন, প্রবীণ তাম্বেকে খেলার অনুমতি দেওয়া হবে না। ওঁকে খেলার অনুমতি দিলে অন্যদেরও একইভাবে ছাড় দিতে হবে। উল্লেখ্য, তাম্বে ছাড়াও ওই টি-১০ লিগে খেলেছেন যুবরাজ সিং, বীরেন্দ্র শেহওয়াগরাও।

[আরও পড়ুন: পায়ে চোটের জন্য দ্বিতীয় টেস্টে অনিশ্চিত পৃথ্বী, লজ্জার রেকর্ড রুখতে মরিয়া কোহলি]

নিলামে প্রবীণ তাম্বেকে কিনে চমক দিয়েছিল কেকেআর। প্রথম ক্রিকেটার হিসেবে ৪৮ বছর বয়সে পেশাদার ক্রিকেট খেলার অনন্য নজিরের সামনে ছিলেন তাম্বে। মজার কথা হল, দলের কোচ ম্যাককালামের থেকেও দশ বছরের বড় প্রবীণ। এর আগে রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএলে ভাল পারফর্ম করেছেন এই ৪৮ বছর বয়সী লেগ-স্পিনার। কিন্তু এবারে তাঁর আর খেলা হল না।

Advertisement

Advertisement

Advertisement