BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

শচীন বা কোহলি নন, এই শতকের সবচেয়ে ‘মূল্যবান’ ভারতীয় টেস্ট ক্রিকেটার হলেন জাদেজা!

Published by: Subhajit Mandal |    Posted: July 1, 2020 4:48 pm|    Updated: July 1, 2020 5:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কদিন আগেই চমকে দিয়েছিল বিশ্বখ্যাত ক্রিকেট ম্যাগাজিন উইজডেনের (Wisden) একটি সমীক্ষা। ওই সমীক্ষায় শচীন তেণ্ডুলকর (Sachin Tendulkar), বিরাট কোহলিদের হারিয়ে গত ৫০ বছরে ভারতের সেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন রাহুল দ্রাবিড়। তাতে অনেকেই চমকে যান। কিন্তু চমক আরও বাকি ছিল। এবার উইজডেন আরও একটি সমীক্ষা প্রকাশ করেছে। যাতে বলা হচ্ছে, শচীন তেণ্ডুলকর, অনিল কুম্বলে, বিরাট কোহলি, জাহির খান, রাহুল দ্রাবিড় (Rahul Dravid), ভিভিএস লক্ষ্ণণদের মতো তারকাদের হারিয়ে শতকের সবচেয়ে ‘মূল্যবান’ টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন রবীন্দ্র জাদেজা।

jadeja

উইজডেন ‘ক্রিকভিজ’ নামের একটি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে টেস্ট ক্রিকেটে বিভিন্ন ক্রিকেটারের অবদান সংক্রান্ত একটি সমীক্ষা করেছে। সেই সমীক্ষা অনুযায়ী ভারতের সবচেয়ে মূল্যবান তারকা নির্বাচিত হয়েছেন ‘স্যার’ জাদেজা। গোটা বিশ্বের নিরিখে তাঁর স্থান দ্বিতীয়। একমাত্র শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীধরণ রয়েছেন তাঁর উপরে। ক্রিকভিজ-এর সমীক্ষা অনুযায়ী জাদেজার রেটিং ৯৭.৩। সংস্থাটি বলছে, ম্যাচে ক্রিকেটারের ভূমিকা, জয়ের পিছনে তাঁর অবদান ইত্যাদি বিবেচনা করে এই রেটিং দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: চিনা স্পনসর বাতিল নিয়ে ‘চুপ’ বিসিসিআই, আপাতত হচ্ছে না রিভিউ মিটিংও]

উল্লেখ্য, ২০১২ সালে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর এখনও পর্যন্ত দেশের হয়ে ৪৯টি টেস্ট খেলেছেন জাদেজা। এই ৪৯ টেস্টে তিনি ২১৩টি উইকেট এবং ১৮৬৯ রানের মালিক হয়েছেন তিনি। টেস্ট ক্রিকেটে তাঁর বোলিং গড় ২৪.৬২। যা কিনা শেন ওয়ার্নের থেকে ভাল। টেস্টে তাঁর ব্যাটিং গড় ৩৫.২৬। যা কিনা শেন ওয়াটসনের থেকেও ভাল। ৬ বা ৭ নম্বরে নেমে ১৪টি অর্ধশতরান এবং একটি শতরানের মালিক হওয়াটা কম কৃতিত্বের নয়। উইজডেনের মতে, টেস্ট ক্রিকেটে জাদেজার বোলিং এবং ব্যাটিং গড়ের পার্থক্য মাত্র ১০.৬২। এই শতকে যা দ্বিতীয় সর্বনিম্ন। তাছাড়া ফিল্ডার হিসেবেও দুর্দান্ত টিম ইন্ডিয়ার ‘জাড্ডু’।  জাদেজার অল-রাউন্ড পারফরম্যান্সকেই স্বীকৃতি দিল বিশ্বখ্যাত স্পোর্টস ম্যাগাজিনটি। তাঁরা জানাল, সার্বিকভাবে বিচার করলে এই শতকে ভারতের সবচেয়ে মূল্যবান ক্রিকেটার জাদেজাই।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement