১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অজি বোলারদের নিয়ে ছেলেখেলা করলেন ‘বেবিসিটার’ পন্থ, সেঞ্চুরি হাঁকিয়ে গড়লেন ইতিহাস

Published by: Sulaya Singha |    Posted: January 4, 2019 11:52 am|    Updated: January 4, 2019 11:59 am

Rishabh Pant's Sydney ton

ভারত: ৬২২/৭ ডিক্লেয়ার্ড (পূজারা- ১৯৩, পন্থ- ১৫৯, জাদেজা- ৮১)

অস্ট্রেলিয়া: ১০/০

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কটাক্ষের জবাবে যখন পারফরম্যান্স কথা বলে তখনই হয়তো তা হয়ে ওঠে সবচেয়ে মধুর প্রতিশোধ। শুক্রবার সিডনিতে তাই ঋষভ পন্থের সেঞ্চুরিটা একটু বেশিই স্পেশ্যাল হয়ে রইল। অজি বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলাই করলেন ‘বেবিসিটার’ ঋষভ। আর সেই সঙ্গে ভারতীয় ক্রিকেটে ইতিহাসের পাতায় জুড়ে গেল তাঁর নাম।

একুশ বছর বয়সেই টেস্টে দ্বিতীয় সেঞ্চুরি করে ফেললেন। আর দ্বিতীয়বারেই তৈরি হল নয়া রেকর্ড। ভারতের একমাত্র উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে শতরানের নজির গড়লেন পন্থ। এখানেই শেষ নয়। ১৯৫৯ সালে গড়া বিজয় মঞ্জরেকরের রেকর্ডও টপকে গেলেন পন্থ। এশিয়ার বাইরে সেবারই প্রথম উইকেটকিপার হিসেবে সর্বোচ্চ ১১৮ রান করেছিলেন বিজয়। প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। এদিন তাঁকেও পিছনে ফেলে দিলেন পন্থ। এদিন পন্থের ইনিংস দেখে গান বেঁধে ফেলেন দর্শকাসনে বসা ভারতীয় সমর্থকরা।

সাধারণ ওয়েস্ট ইন্ডিজ সফরে গেলে ভারতীয় দলের যে পারফরম্যান্স চোখে পড়ে, এবার অস্ট্রেলিয়া সফরের ছবিটা অনেকটা সেরকম। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে নতুন নতুন রেকর্ড গড়তে দেখা যায় টিম ইন্ডিয়ার ব্যাটসম্যান এবং বোলারদের। এবার দাঁত-নখহীন অজিবাহিনীর সঙ্গেও ঠিক তেমনই আচরণ করছেন বিরাট কোহলিরা। হাজার স্লেজিংয়েও যে তাঁদের আত্মবিশ্বাসে ধাক্কা লাগেনি, তা স্পষ্ট করে দিলেন ময়ঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, পন্থরা। কোটিপতিদের টি-টোয়েন্টি লিগে ঠাঁই হয় না চেতেশ্বর পূজারার। তাতে কী? সাদা জার্সি গায়েই তিনি ক্রিকেটপ্রেমীদের সম্মান কুড়িয়ে নিচ্ছেন এবং নেবেন। টেস্ট ক্রিকেটকে অন্য মাত্রায় পৌঁছে দিয়ে আগামীকে উদ্বুদ্ধ করছে তাঁর ব্যাটই। এদিন ১৯৩ রানে লিওঁর ডেলিভারিতে প্যাভিলিয়নে ফেরেন তিনি। ততক্ষণে অবশ্য রানের পাহাড়ে উঠে পড়েছে ভারত। পাহাড় চূড়ায় আবার দাপাদাপি করলেন পন্থ ও জাদেজা। অজিদের ‘অস্থায়ী’ অধিনায়ক টিম পেইন ‘বেবিসিটার’ বলে বিদ্রুপ করেছিলেন পন্থকে। ভারতীয়দের নামের উচ্চারণ হিসেবে মশকরা করতে ছাড়েননি প্রাক্তন অজি তারকা ও’কিফ। এদিন সব কটাক্ষের উত্তর দিল জাদেজা-পন্থের পার্টনারশিপ। যাতে ভর করে ছ’শো রানের গণ্ডি টপকে গেল ভারত।

অস্ট্রেলিয়ার ইনিংস শুরু না হলেও দ্বিতীয় দিনের ছবিই যেন ম্যাচের ভবিষ্যৎ বলে দিচ্ছে। ভারতীয় বোলাররা আরও একবার বাজিমাত করলে এবং কোনও অঘটন না ঘটলে ৩-১ সিরিজ জিতেই বর্ডার-গাভাসকর ট্রফি নিয়ে দেশে ফিরবে কোহলি অ্যান্ড কোং।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে