BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বার্ষিক আয়ের নিরিখে মেসি-রোনাল্ডোকে হারিয়ে শীর্ষে ফেডেরার, প্রথম একশোয় বিরাট

Published by: Subhajit Mandal |    Posted: May 30, 2020 12:09 pm|    Updated: May 30, 2020 12:09 pm

ROGER FEDERER top Forbes' list, Messi and Ronaldo follows

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়ের নিরিখে মেসি-রোনাল্ডোদের হারিয়ে শীর্ষে উঠে এলেন টেনিস তারকা রজার ফেডেরার। ফোর্বসের ((Forbes) ২০২০-র তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে বেশি রোজগেরে তারকাদের মধ্যে সবার উপরে নাম ফেডেরারের। দ্বিতীয় স্থানে ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। চিরপ্রতিদ্বন্দ্বীর থেকে সামান্য পিছিয়ে বার্সেলোনা তারকা লিওনেল মেসি। প্রথম একশো জনের মধ্যে একমাত্র ভারতীয় হিসেবে জায়গা হয়েছে বিরাট কোহলির। করোনা ভাইরাসের জন্য বিশ্বজুড়ে বন্ধ খেলাধুলো। এর প্রভাব সবচেয়ে বেশি পড়েছে ফুটবলে। প্রথম সারির ফুটবল তারকাদের আয় অন্য বছরের তুলনায় অনেকটাই কমেছে। সম্ভবত সেকারণেই এই প্রথম কোনও টেনিস তারকাকে দেখা গেল ফোর্বসের তালিকায় প্রথম স্থান পেতে। 

ফোর্বসের তালিকা অনুযায়ী গত বছর ফেডেরার (Roger Federer) রোজগার করেছেন ১০৬.৩ মিলিয়ন ডলার। ভারতীয় টাকায় যার অর্থমূল্য প্রায় ৮০০ কোটি। সামান্য পিছিয়ে দ্বিতীয় স্থানে আছেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গত বছর তাঁর রোজগার ছিল ১০৫ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ৭৯০ কোটিরও বেশি। তৃতীয় স্থানে রোনাল্ডোর চিরপ্রতিদ্বন্দ্বী। তাঁর রোজগারও ৭৯০ কোটির আশেপাশে। চতুর্থ স্থানে আরেক ফুটবল তারকা তথা ব্রাজিলিয়ান ফুটবলের পোস্টার বয় নেইমার। গতবছর তাঁর রোজগার ছিল প্রায় ৭২০ কোটি টাকা।

[আরও পড়ুন: সব ঠিক থাকলে ১৩ জুন সম্ভবত জুভেন্তাসের জার্সি গায়ে মাঠে নামবেন রোনাল্ডো]

এই তালিকার প্রথম একশোতে ভারতীয়দের জায়গা পেয়েছেন একমাত্র বিরাট কোহলি (Virat Kohli)। তিনি রয়েছেন ৬৬তম স্থানে। তাঁর মোট রোজগার ২৬ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ১৯৬ কোটি টাকা। কোহলির রোজগারের একটা বড় অংশ আসে বিভিন্ন ব্র্যান্ডের বিজ্ঞাপন থেকে। ফোর্বসের হিসেব অনুযায়ী শুধু বিজ্ঞাপন থেকেই ২৪ মিলিয়ন মার্কিন (প্রায় ১৮০ কোটি) ডলার আয় করেন বিরাট। কোহলি কোলগেট, ফ্লিপকার্ট, গুগল, হিরো, পুমা, উবেরের মতো ব্র্যান্ডের বিজ্ঞাপন করেন। বিজ্ঞাপন ছাড়া বিরাট আইপিএল ফ্র্যাঞ্চাইজি এবং ভারতীয় বোর্ডের কাছ থেকে একটা বড় অংকের পারিশ্রমিক পেয়ে থাকেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে