BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টি-টোয়েন্টির পর এবার টি-টেন ক্রিকেটের আসর বসছে ডিসেম্বরে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 4, 2017 9:32 am|    Updated: September 27, 2019 5:42 pm

Shahid Afridi, Kumar Sangakkara to feature in T10 cricket

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টেস্ট আর ওয়ানডে ক্রিকেটের পর ক্রিকেটপ্রেমীদের সঙ্গে সাক্ষাৎ ঘটেছিল টি-টোয়েন্টি ক্রিকেটের। এবার আবির্ভাব ঘটল টি-টেন ক্রিকেটের। না, পাড়ার ক্রিকেট নয়। এক্কেবারে আন্তর্জাতিক পর্যায়ে হবে এই নয়া ফরম্যাটের ম্যাচ। আর খেলবেন বিশ্বক্রিকেটের নামী তারকারা।

মঙ্গলবার সরকারিভাবে টি-টেন ক্রিকেট লিগের ঘোষণা করা হয়। ইউনাইটেড আরব এমিরেটসের উদ্যোগে চলতি বছরেই বসতে চলেছে এই টুর্নামেন্টের আসর। যে বাইশ গজে দেখা মিলবে প্রাক্তন পাক অধিনায়ক শাহিদ আফ্রিদি থেকে প্রাক্তন শ্রীলঙ্কার নেতা কুমার সঙ্গকারার মতো কিংবদন্তিদের। বাংলাদেশের শাকিব-আল-হাসান থেকে, প্রাক্তন পাক নেতা মিসবা-উল-হক, ইংল্যান্ডের ইয়ন মরগ্যানদের নতুন ফরম্যাটে খেলতে দেখার সুযোগ পাবেন দর্শকরা। বুমবুম বলছেন, “টি-টেন ফরম্যাটের কথা শুনে দারুণ ইন্টারেস্টিং মনে হল। খেলতে চাই বলে নিজেই জানিয়েছিলাম।” মরগ্যানের মুখেও একই কথা। বলছেন, “প্রথমবার টি-টোয়েন্টি ম্যাচের কথা এখনও মনে আছে। বাকিটা তো ইতিহাস। টি-টেন খেলতেও মুখিয়ে রয়েছি। মনে হয়, ভবিষ্যতে বাকি ফরম্যাটগুলোকে ভালই টেক্কা দেবে টি-টেন।”

[‘বেটার-হাফ’ কে? অবশেষে খোলসা করলেন ভুবনেশ্বর]

ঠিক হয়েছে, আগামী ডিসেম্বরে সারজায় অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। অংশ নেবে চারটি দল। যাদের চলতি মাসেই ড্রাফ্টের মাধ্যমে বেছে নেওয়া হবে। প্রতিটি দল খেলবে দশ ওভার করে। অর্থাৎ ফুটবলের মতোই এবার ৯০ মিনিটে শেষ হবে একটি ক্রিকেট ম্যাচও। ব্যস্ত এ দুনিয়ায় মানুষের হাতে সময়ের অভাব। আর তাই ক্রিকেটও যতটা সম্ভব ছোট ফরম্যাটে তুলে ধরার চেষ্টা চলছে। ২১ থেকে ২৪ ডিসেম্বর- চারদিনেই শেষ হবে টুর্নামেন্ট। উদ্যোক্তাদের আশা, এর ফলে ফুটবলের মতোই সারা বিশ্বে জনপ্রিয় হয়ে উঠবে ক্রিকেটও।

২০০৩ সালে ইংল্যান্ডেই জন্ম হয়েছিল কুড়ি-বিশের ক্রিকেটের। আর প্রথম ম্যাচটি হয়েছিল ২০০৫ সালে অকল্যান্ডে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে। যে ফরম্যাট বর্তমানে জনপ্রিয়তার শিখর ছুঁয়েছে। আন্তর্জাতিক সিরিজ ছাড়াও ক্রিকেট খেলে এরকম দেশগুলিতে প্রিমিয়র লিগের আসর বসছে। টি-টোয়েন্টির মতোই জনপ্রিয় হয়ে উঠবে টি-টেনও। আশা লিগ প্রেসিডেন্ট সলমন ইকবালের। বলছেন, “কম-বেশি প্রত্যেকেই পাড়ায় টি-টেন ক্রিকেট খেলেছেন। আর এই ছোট ফরম্যাট দর্শকরা আরও বেশি উপভোগ করবেন বলে আশা। ফলে ক্রিকেটও দুনিয়ার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়বে।”

[বিরাট-সৌরভকে পিছনে ফেলার পর এবার ব়্যাঙ্কিংয়ে প্রথম পাঁচে রোহিত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে