Advertisement
Advertisement
Shubman Gill

ভারতীয় ক্রিকেটে শুভ সূচনা, ডাবল সেঞ্চুরিতে রেকর্ডের ঝুড়ি গিলের

শচীন-রোহিতদের পাশে বসে গেলেন গিল।

Shubman Gill becomes fifth Indian to score ODI double hundred | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:January 18, 2023 4:31 pm
  • Updated:January 18, 2023 5:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশিদিন আগের কথা নয়। রোহিতের ওপেনিং পার্টনার হিসাবে ঈশান কিষানকে (Ishan Kishan) বাদ দিয়ে কেন শুভমন গিলকে বেছে নেওয়া হচ্ছে, সেটা নিয়ে দক্ষযজ্ঞ বাঁধিয়ে দিচ্ছিলেন একদল ক্রিকেট বোদ্ধা। বিশেষ করে বাংলাদেশের বিরুদ্ধে ডবল সেঞ্চুরি করার পরের ম্যাচেই ঈশানকে বসিয়ে দেওয়াটা অনেকে মানতে পারেননি। কিন্তু শুভমন গিল প্রমাণ করে দিলেন, টিম ম্যানেজমেন্ট তাঁর উপর আস্থা রেখে ভুল কিছু করেনি। ডাবল সেঞ্চুরির জবাব ডাবল সেঞ্চুরি দিয়েই দিলেন শুভমন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে অনবদ্য ডাবল সেঞ্চুরি হাঁকালেন তরুণ ওপেনার। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে নিখুঁত, কপিবুক শটে সাজানো ইনিংসে গিল বুঝিয়ে দিলেন, আন্তর্জাতিক ক্রিকেটে রাজত্ব করতেই এসেছেন তিনি। সেই সঙ্গে ভারতীয় ক্রিকেটের নতুন যুগের শুভ সূচনা করলেন তরুণ তারকা। গড়ে ফেললেন একগুচ্ছ রেকর্ড। শচীন তেণ্ডুলকর, বীরেন্দ্র শেহওয়াগ, রোহিত শর্মা, ঈশান কিষানের পর পঞ্চম ভারতীয় হিসাবে ওয়ানডেতে দ্বিশতরান করলেন গিল। গোটা বিশ্বের সপ্তম ক্রিকেটার হিসাবে এই নজিরের মালিক হলেন তিনি।

[আরও পড়ুন: করোনা ভ্যাকসিনে শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া? ধোঁয়াশা দূর করে জবাব দিল কেন্দ্র]

 সেঞ্চুরির হিসাবে ধরলে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে এটি তরুণ ওপেনারের তৃতীয় সেঞ্চুরি। এর মধ্যে শেষ দু’ম্যাচেই শতরান করেছেন তিনি। আর শুধু সেঞ্চুরি নয়, এদিন আরও একটি অভাবনীয় কীর্তি গড়ে ফেলেছেন টিম ইন্ডিয়ার (Team India) তরুণ তুর্কি। নিজের ওয়ানডে কেরিয়ারে এক হাজার রানের গণ্ডিও পেরিয়ে গিয়েছেন তিনি। তাও মাত্র ১৯ ইনিংসে। ভারতের দ্রুততম ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়েছেন গিল। এর আগে ভারতীয়দের মধ্যে সবচেয়ে দ্রুত হাজার রানের গন্ডি পেরোনোর রেকর্ড ছিল যুগ্মভাবে বিরাট কোহলি (Virat Kohli) এবং শিখর ধাওয়ানের দখলে। তাঁরা এই কীর্তি গড়েছিলেন ২৪ ইনিংসে। শুধু ভারতের নিরিখে নয়, গোটা বিশ্বে দ্রুততম হাজার রান তোলার নিরিখেও গোটা বিশ্বে দ্বিতীয় স্থানে চলে এলেন শুভমন। একমাত্র পাকিস্তানের ফকর জামান তাঁর চেয়ে কম ইনিংসে (১৮) ওয়ানডেতে হাজার রানের গণ্ডি পেরিয়েছেন।

[আরও পড়ুন: ফাইনালে শেষ পেনাল্টির ঠিক আগে প্রয়াত ঠাকুমাকে স্মরণ! আকাশের দিকে তাকিয়ে কী বলেছিলেন মেসি?]

শুধু পরিসংখ্যান নয়। সার্বিকভাবে যে পরিস্থিতিতে দাঁড়িয়ে, যতটা দায়িত্ব নিয়ে গিল এদিন ব্যাট করলেন, সেটাও বেশ প্রশংসনীয়। রোহিত শর্মা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদবদের (Surya Kumar Yadav) চোখের সামনে আউট হতে দেখেও গিল ধৈর্য হারাননি। বস্তুত তাঁর ব্যাটে ভর করেই কিউয়িদের বিরুদ্ধে ৩৪৯ রানের ইনিংস গড়ল ভারত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ