BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার অ্যাসেজকেও গ্রাস করল গড়াপেটার ছায়া, নাম জড়াল এক ভারতীয়র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 14, 2017 1:57 pm|    Updated: September 19, 2019 3:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিব্যি চলছিল সিরিজ। কিন্তু তার মধ্যেই হঠাৎই কাটল তাল। যে ম্যাচ গড়াপেটায় কলঙ্কিত হয়েছে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তানের মতো দেশের ক্রিকেট, এবার সেটাই গ্রাস করল ঐতিহ্যশালী অ্যাসেজকেও। বৃহস্পতিবার থেকে পারথে শুরু হয়েছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড তৃতীয় টেস্ট। তার আগেই ইংল্যান্ডের একটি জনপ্রিয় ট্যাবলয়েডে ফাঁস হল চাঞ্চল্যকর তথ্য। বলা হয়েছে, পার্থ টেস্টে ম্যাচ গড়াপেটা হবে। মোট দুজন বুকি নাকি বিশাল অঙ্কের বিনিময়ে পার্থ টেস্টে স্পট ফিক্সিং সংক্রান্ত সমস্ত গোপন নথি তাদেরকে বিক্রিও করতে চেয়েছে৷ এর মধ্যে একজন আবার নাকি ভারতীয়। নাম সোবার্স জোবান। তিনি আবার প্রাক্তন ক্রিকেটারও। জানা গিয়েছে, একসময় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে দিল্লি দলেও খেলেছেন তিনি। ট্যাবলয়েডটিতে ওই ভারতীয় বুকিকে ‘মিঃ বিগ’ নামে উল্লেখ করা হয়েছে। এছাড়া নাম উঠেছে প্রিয়াঙ্ক সাক্সেনা নামে এক ব্যবসায়ীরও। এদিকে, যে প্রাক্তন অস্ট্রেলিয়ান খেলোয়াড় এই চক্রের সঙ্গে জড়িত তার নাম উল্লেখ করা হয়েছে ‘দ্য সাইলেন্ট ম্যান’ নামে। যদিও পরে আইসিসি এবং ক্রিকেট অস্ট্রেলিয়া দু’তরফেই জানানো হয়েছে, প্রাথমিকভাবে ম্যাচ গড়াপেটার কোনও প্রমাণ মেলেনি।

[শুধু দ্বিশতরানের হ্যাটট্রিক নয়, রোহিতের এই কাজটি আরও বেশি প্রশংসনীয়]

জানা গিয়েছে, এই দু’জন বুকিই খবরটি সামনে টেনে এনেছে। এবং তাদের তরফ থেকে জানানো হয়েছে, খুব শীঘ্রই ব্যাপারটিকে প্রকাশ্যেও আনতে চায়। গোটা ঘটনার বিবরণও দিতে ইচ্ছুক তারা। এক ওভারে কত রান উঠবে সেটা নিয়েই নাকি ফিক্সিং হয়েছে। টাকার অঙ্কটা এক লাখ ৪০ হাজার পাউন্ড। কিন্তু এই ঘটনা কতটা সত্যি? ওই বুকি পরিচয় লুকিয়ে যাওয়া ট্যাবলয়েডের সাংবাদিককে জানিয়েছেন, পুরোটাই না কি একদম সত্যি ঘটনা। দুই ওভারের মাঝে গড়াপেটার সঙ্গে যুক্ত ক্রিকেটার কোনও না কোনও বিশেষ আচরণ করবে। যেমন গ্লাভস বদল করতে চাইবে বা জল খেতে চাইবে। এভাবেই চলবে কয়েক লক্ষ টাকার বেটিং।

[স্ত্রী অনুষ্কার জন্য দিল্লি ছেড়ে পাকাপাকিভাবে মুম্বইয়ের বাসিন্দা হচ্ছেন বিরাট]

যদিও এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। দুই সংস্থার তরফ থেকেই জানানো হয়েছে, অ্যাসেজের তৃতীয় টেস্টে গড়াপেটার কোনও ঘটনা ঘটবে না। এ ব্যাপারে প্রাথমিক তদন্তে কোনও প্রমাণও পাওয়া যায়নি। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের সিইও জানিয়েছেন, “সকাল থেকে মিডিয়ায় এই ব্যাপারটা নিয়ে চর্চা হচ্ছে দেখতে পাচ্ছি। অবশ্যই ব্যাপারটা নিয়ে এবার চিন্তাভাবনা করতে হয়েছে। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড ক্রিকেটে দুর্নীতিকে কখনও প্রশ্রয় দেয় না। এবার তারা সবকিছু কঠিনভাবে দেখবে। এবং প্রয়োজনে আইসিসিকে সবরকম সাহায্য করতে প্রস্তুত।” আইসিসি-র তরফ থেকে এক বিবৃতি দিয়ে দুর্নীতিদমন শাখার জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল জানিয়েছেন, আমরা সমস্ত তথ্য প্রমাণ জোগাড় করেছি। প্রাথমিকভাবে ম্যাচ গড়াপেটার কোনও প্রমাণ মেলেনি। তবে আরও ভালভাবে তদন্ত করা হবে। কেউ দোষী প্রমাণিত হলে, রেহাই পাবে না। এছাড়া জানা গিয়েছে, শুধু অ্যাসেজ নয়, অন্যান্য বেশ কিছু টুর্নামেন্টেও গড়াপেটার অভিযোগ উঠেছে। এমনকী তাতে নাম রয়েছে আইপিএলেরও। তবে যে যাই বলুক, অ্যাসেজ চলাকালীন এই ধরনের অভিযোগ ওঠায় কিছুটা হলেও বিব্রত ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার খেলোয়াড় থেকে শুরু করে ক্রিকেটপ্রেমিরা। এদিকে, ভারতীয় বুকি হিসেবে যে ব্যক্তির নাম উঠেছে সেই সোবার্স জোবানের বাবা জানিয়েছেন, তাঁর ছেলে এ ধরনের কোনও কাজ করতে পারে না।

[২০১৪ নয়, ছোটবেলা থেকেই একে-অপরকে পছন্দ করতেন বিরুষ্কা!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement