BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘দেশের সংকটে দাদার মতো পাশে দাঁড়িয়েছে ভারত’, কৃতজ্ঞতা জানালেন রণতুঙ্গা-জয়সূর্যরা

Published by: Subhajit Mandal |    Posted: April 7, 2022 11:25 am|    Updated: April 7, 2022 11:25 am

Sri Lanka crisis: Arjuna Ranatunga and Sanath Jayasuriya praises India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেনায় ডুবে ভেঙে পড়েছে দেশের অর্থনীতি। গত সাত দশকে সবচেয়ে বড় আর্থিক সংকটের মুখে শ্রীলঙ্কা (Sri Lanka)। বিদেশি ঋণের বোঝায় ঘুরে দাঁড়ানোর রাস্তা খুঁজে পাচ্ছে না সেদেশের সরকার। এই পরিস্থিতিতে বড় দাদার মতোই প্রতিবেশী দেশের পাশে দাঁড়িয়েছে ভারত সরকার। বিনা শর্তে শ্রীলঙ্কাকে সবরকমভাবে সাহায্য করছে এদেশের সরকার। সংকটের আবহে ভারত সরকারের এই ভূমিকায় স্বাভাবিকভাবেই কৃতজ্ঞ শ্রীলঙ্কা ক্রিকেটের মহারথীরা। অর্জুন রণতুঙ্গা (Arjuna Ranatunga) থেকে সনৎ জয়সূর্য, সকলেই একযোগে ধন্যবাদ জানালেন ভারত সরকারকে। সেই সঙ্গে বিঁধলেন নিজেদের সরকারকে।

প্রাক্তন শ্রীলঙ্কা অধিনায়ক অর্জুন রণতুঙ্গা দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। তিনি বলছেন,”আজ আমাদের ভিখারির মতো গোটা বিশ্বের কাছে সাহায্যের আরজি জানাতে হচ্ছে। ভাগ্য ভাল যে বহু দেশ সাহায্য করছে। বিশেষ করে ভারত।” প্রেসিডেন্ট রাজাপক্ষেকে আক্রমণ করে রণতুঙ্গা বলেন,”সরকার গৃহযুদ্ধ লাগাতে চাইছে। অপপ্রচার করা হচ্ছে। বোঝানোর চেষ্টা হচ্ছে, এই সমস্যা তামিল এবং মুসলিমরা সৃষ্টি করেছে। ভয় হয়, আমাদের না আবার গৃহযুদ্ধের সম্মুখীন হতে হয়।” শ্রীলঙ্কায় রাজাপক্ষে বিরোধী মুখ হিসাবে পরিচিত রণতুঙ্গা। তবে, সংকটের সময় যেভাবে ভারত শ্রীলঙ্কার পাশে দাঁড়িয়েছে, তাতে তিনিও কৃতজ্ঞতা জানিয়েছেন। শ্রীলঙ্কা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বলছেন, “ভারত আমাদের কাছে বড় ভাইয়ের মতো। ওরাই আমাদের সব প্রয়োজন মেটাচ্ছে। প্রধানমন্ত্রী মোদির উদারতার জন্যই জাফনা বিমানবন্দর খোলা সম্ভব হয়েছে।”

[আরও পড়ুন: শক্তি কমলেও জৌলুস কমেনি সিপিএমের, পার্টি কংগ্রেসে খরচের বহর চমকে দেবে]

রণতুঙ্গা এক নন, আরেক প্রাক্তন শ্রীলঙ্কার অধিনায়ক জয়সূর্যও (Sanath Jayasuriya) ভারত সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলছেন, “সবসময় প্রতিবেশী দেশ হয়েও বড় দাদার মতো ভারত আমাদের পাশে দাঁড়াচ্ছে। সেজন্য আমি ভারত সরকার এবং প্রধানমন্ত্রী মোদিকে (Narendra Modi) ধন্যবাদ জানাব। আসলে শ্রীলঙ্কার পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। এখনই সমস্যা না মেটালে আমাদের পক্ষে বেঁচে থাকাটাই চ্যালেঞ্জের হয়ে দাঁড়াবে। আশা করব ভারত-সহ অন্যান্য দেশের সহযোগিতায় পরিস্থিতির উন্নতি হবে।”

[আরও পড়ুন: সর্বোচ্চ শাস্তির মেয়াদ পার, ইডি মামলায় জামিন সারদা ও রোজভ্যালি কর্তার]

প্রসঙ্গত, ভারতের প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে এখন বেহাল দশা। বিদ্যুতের অভাবে ব্ল্যাক আউট চলছে দেশে। খাবার, ওষুধ অগ্নিমূল্য। এমনকী মিলছে না প্রতিদিনের প্রয়োজনের রান্নার গ্যাস। এই পরিস্থিতিতে ভারতের সাহায্য ছাড়া যে গতি নেই, সেটা ভালই বুঝেছে লঙ্কাবাসী। ভারত সরকারও শ্রীলঙ্কাকে সাহায্য করতে কোনওরকম কুন্ঠা করছে না। ইতিমধ্যেই শ্রীলঙ্কাকে ১ বিলিয়ন মার্কিন ডলার সাহায্যের ঘোষণা করেছে ভারত সরকার। ইতিমধ্যেই পাঠানো হয়েছে ২ লক্ষ ৭০ হাজার মেট্রিক টন জ্বালানি। ওষুধ, খাবার-সহ অন্যান্য সাহায্যও পাঠানো হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে