Advertisement
Advertisement
T-20 World Cup

বিশ্বকাপের সেরা ৯ তারকার নাম ঘোষণা আইসিসির, তালিকায় ভারতের দুই

এদিকে ফাইনালের আগেই নিয়মে বড়সড় রদবদল করল আইসিসি।

T-20 World Cup: ICC announces shortlist for the Player of the Tournament
Published by: Subhajit Mandal
  • Posted:November 12, 2022 1:25 pm
  • Updated:November 12, 2022 1:25 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেমিফাইনালে চূড়ান্ত ব্যর্থতার পরও বিশ্বকাপের সেরা ৯ ক্রিকেটারের তালিকায় ভারত থেকে সুযোগ পেলেন দু’জন। ফাইনালের আগেই টুর্নামেন্টের সেরা ক্রিকেটার অর্থাৎ ম্যান অফ দ্য সিরিজের জন্য মনোনয়নের তালিকা প্রকাশ করল আইসিসি (ICC)। ম্যান অফ দ্য টুর্নামেন্টের জন্য প্রাথমিকভাবে ৯ জন ক্রিকেটারের তালিকা প্রকাশ করা হয়েছে। এদের মধ্যে থেকেই ভোটাভুটির মাধ্যমে বেছে নেওয়া হবে টুর্নামেন্টের সেরাদের।

আইসিসি জানিয়েছে, এই ৯ জনকে শুধু ব্যক্তিগত পারফরম্যান্সের উপর ভিত্তি করে বেছে নেওয়া হয়নি। মাপকাঠি হিসাবে দলের জয়ে এদের অবদানও বিচার করা হয়েছে। আর তাতেই দু’জন ভারতীয় সুযোগ পেয়েছেন। তাঁরা হলেন বিরাট কোহলি (Virat Kohli) ও সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav)। আসলে ভারত বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও এই দুই তারকাই নজরকাড়া পারফরম্যান্স করেছেন। সেকারণেই এদের এই তালিকায় রাখা হয়েছে। তালিকায় রয়েছেন ইংল্যান্ডের তিন ক্রিকেটার। জস বাটলার, অ্যালেক্স হেলস এবং স্যাম কুরান। পাকিস্তান থেকে তালিকায় রয়েছেন শাদাব খান ও শাহিন শাহ আফ্রিদি। এছাড়া জিম্বাবোয়ের সিকান্দার রাজা এবং শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা রয়েছেন আইসিসির প্রকাশ করা সেরাদের তালিকায়।

Advertisement

[আরও পড়ুন: ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা পড়াশোনা শেষ করুক রাশিয়ায়, ‘বন্ধু’ ভারতকে প্রস্তাব মস্কোর]

কোহলি বিশ্বকাপের (T-20 World Cup) আগে সেভাবে ফর্মে না থাকলেও বিশ্বকাপের শুরুতেই নিজের পুরনো ছন্দে ধরা দেন। ৬ ম্যাচে ২৯৬ রান করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। মোট চারটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। এর মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে তাঁর খেলা ৮২ রানের ইনিংস রীতিমতো প্রশংসনীয়। কোহলির পাশাপাশি সূর্যকুমার যাদবও নজর কেড়েছেন এবারের বিশ্বকাপে। ৬ ম্যাচে ২৩৯ রান করেছেন ভারতের মিস্টার ৩৬০। সূর্যর স্ট্রাইক রেট টুর্নামেন্টের অন্যতম সেরা। ১৮৯.৬৮ স্ট্রাইক রেটে এই রান করেছেন তিনি। ভারতের এই দুই ব্যাটারের কেউ শেষ পর্যন্ত টুর্নামেন্ট সেরা হতে পারেন কিনা, সেটাই দেখার।

Advertisement

T-20 World Cup: ICC announces shortlist for the Player of the Tournament

[আরও পড়ুন: বিচারপতি নিয়োগে কেন্দ্রের বিলম্ব নিয়ে রুষ্ট সুপ্রিম কোর্ট, নোটিস আইন মন্ত্রকের সচিবকে]

এদিকে বিশ্বকাপ ফাইনালের আগে ম্যাচের নিয়মে বড়সড় বদল এনেছে আইসিসি। আসলে রবিবার মেলবোর্নে (Melbourne) বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। বৃষ্টিতে যাতে খেলায় সমস্যা না হয়, তাই ম্যাচ শেষ করার জন্য অতিরিক্ত সময় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ামক সংস্থা। নিয়ম অনুযায়ী যে কোনও টি-২০ ম্যাচে বৃষ্টি হলেও সেটা শেষ করতে হয় ৫ ঘণ্টা ১৫ মিনিটে। বিশ্বকাপ ফাইনালে সেটাকে বাড়িয়ে ৭ ঘণ্টা ১৫ মিনিট করা হয়েছে। এমনিতেও বিশ্বকাপের ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ