Advertisement
Advertisement

Rahul Dravid: ব্যাটারদের ব্যর্থতার জন্যই সিরিজ হার, মেনে নিলেন ‘দ্য ওয়াল’

কেন বারবার টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যর্থ হচ্ছে ভারত? জবাব দিলেন রাহুল দ্রাবিড়।

T20I series lost against West Indies has shown Team India needs batting depth, says Rahul Dravid। Sangbad Pratidin

সিরিজ হারের পর ব্যাটারদের বুঝে নিলেন রাহুল দ্রাবিড়। ফাইল চিত্র

Published by: Sabyasachi Bagchi
  • Posted:August 14, 2023 11:26 am
  • Updated:August 14, 2023 4:00 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাতায়-কলমে শক্তিশালী হলেই ম্যাচ জেতানো যায় না। সেটা টিম ইন্ডিয়াকে (Team India) ৩-২ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজে হারিয়ে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। মূলত ব্যাটিং ব্যর্থতার জন্যই সিরিজ হারতে হল। সেটা স্বীকার করে নিলেন দলের হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)।

ম্যাচের শেষে সাংবাদিক বৈঠকে এসে রাহুল সিরিজ হারের জন্য ব্যাটারদের দিকেই আঙুল তোলেন। তিনি বলেন, “আমরা ঘুরিয়ে ফিরিয়ে সবাইকে সুযোগ দিতে চেয়েছিলাম। এটাই ছিল আমাদের লক্ষ্য। সেজন্য পারফরম্যান্সে প্রভাব পড়েছে। তবে যাই হোক, শেষ ম্যাচে আমাদের ব্যাটাররা নিজেদের আরও মেলে ধরতে পারলে, ফলাফল অন্যরকম হতেই পারত। বোলারদের দোষ দিয়ে লাভ নেই। কম রানের পুঁজি হাতে থাকলেও, বোলাররা চেষ্টা করেছে। তবে ব্যাটাররা আরও দায়িত্ব পালন করলে ম্যাচ ও সিরিজের ফলাফল অন্যরকম হতেই পারত।”

Advertisement

[আরও পড়ুন: Hardik Pandya: সিরিজ হেরে এবার নতুন কোন অজুহাত দিলেন হার্দিক? জেনে নিন]

কিন্তু কেন বারবার টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যর্থ হচ্ছে ভারত? রাহুলের জবাব ছিল, “ওয়ার্কলোড ম্যানেজমেন্টের জন্য বেশ কয়েকজন সিনিয়রকে আমরা বিশ্রাম দিয়েছিলাম। যশস্বী, মুকেশ, তিলক বর্মা, অর্শদীপের পারফরম্যান্সে আমি মুগ্ধ। তবে সমস্যার জায়গা হল আমাদের সাত ও আট নম্বর ব্যাটিং স্লট। ওপেনাররা রান না পেলেও, মিডল অর্ডার ব্যাটাররা অনেক সময় দলকে টেনে দেয়। তবে সমস্যা হল আমাদের লোয়ার অর্ডার। এই ফইরম্যাটে সাত ও নম্বরে মারকুটে ব্যাটারের অভাব। সেজন্য আমাদের অনেক ম্যাচ হারতে হচ্ছে। কিন্তু এভাবে তো আর চলতে পারে না। আগামী কয়েক মাসের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে। সেখানে সাফল্য পেতে হলে বোলারদের রান করা খুবই গুরুত্বপূর্ণ।”

Advertisement

ঠিক যেন চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচের রিপ্লেকা! গত ম্যাচে যশস্বী জসওয়াল (Yashasvi Jaiswal) ও শুভমান গিলের (Shubman Gil) উপর ভর করে ৯ উইকেটে জিতে সিরিজে সমতা ফিরিয়েছিল ভারত। বৃষ্টিবিঘ্নিত পঞ্চম ম্যাচে সেই একই ভূমিকা পালন করে ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি সিরিজ জেতালেন ব্রেন্ডন কিং (Brendon King) ও নিকোলাস পুরান (Nicholas Pooran)। দুই ক্যারিবিয়ান ব্যাটারের দাপটে দাঁড়াতেই পারল না হার্দিক পাণ্ডিয়ার (Hardik Pandya) দল। ফলে টিম ইন্ডিয়াকে পাল্টা দিয়ে ৮ উইকেটে জিতে ৩-২ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজে নাম লেখাল ক্যারিবিয়ানরা। ১৮ ওভারে মাত্র ২ উইকেটে ১৭১ রান তুলে ম্যাচ ও সিরিজ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। 

[আরও পড়ুন: BCCI: প্রোফাইল পিকচারে তেরঙ্গা আপলোড করতেই, উড়ে গেল ব্লু টিক! কিন্তু কেন?]

যেভাবে চতুর্থ ম্যাচে ক্যারিবিয়ানদের ৯ উইকেটে ভারত হারিয়েছিল, ঠিক সেভাবেই এবার বাজিমাত করল ব্রায়ান লারার দেশ। কাইল মায়ার্সকে দ্রুত অর্শদীপ সিং ফেরালেও, লাভ হয়নি। কারণ দ্বিতীয় উইকেটে মারকুটে মেজাজে রান তুলে ম্যাচ ঘুরিয়ে দেন কিং ও পুরান। তাঁদের ১০৭ রানের জুটি ভারতকে হারিয়ে দিল। তবে বৃষ্টির পর ফের খেলা শুরু হতেই তিলক বর্মার বলে হার্দিককে ক্যাচ দিয়ে আউট হন নিকোলাস পুরান। এই বাঁহাতি ৩৫ বলে ৪৭ রান করেন। তাঁর ইনিংসে ছিল ১টি চার ও ৪টি ছক্কা। পুরান ফিরে যাওয়ার পর ক্রিজে আসেন সাই হোপ। তাঁকে সঙ্গে নিয়ে ম্যাচ জেতার বাকি কাজ অনায়াসে সেরে ফেলেন ব্রেন্ডন কিং। ব্রেন্ডন কিং ৫৫ বলে ৮৫ রানে অপরাজিত থাকেন। তাঁর ইনিংস ৫টি চার ও ৬টি ছক্কা দিয়ে সাজানো ছিল। অন্যদিকে সাই হোপ ১৩ বলে ২২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ