২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জানেন, কেন ধোনির হেলমেটে শোভা পায় না জাতীয় পতাকা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 1, 2018 7:43 pm|    Updated: September 16, 2019 11:50 am

This is why Dhoni’s helmet doesn’t have the Indian Flag

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেঞ্চুরির পর হেলমেটে লাগানো জাতীয় পতাকায় শচীন তেণ্ডুলকরের চুম্বন এখনও প্রতিটি ভারতীয় ক্রিকেটপ্রেমীর মনে উজ্জ্বল। আসলে এভাবেই তিনি দেশের প্রতি ভালবাসা ব্যক্ত করতেন। বুঝিয়ে দিতেন, দেশের প্রতিনিধিত্ব করে তিনি কতটা গর্বিত। বাইশ গজে এই ট্র্যাডিশন সমানে চলছে। বিরাট কোহলি, শিখর ধাওয়ান, যুবরাজ সিং, রোহিত শর্মাদেরও শতরানের পর এমনভাবেই জাতীয় পতাকাকে সম্মান জানাতে দেখা যায়। তাঁদের সকলের হেলমেটেই বিসিসিআই-এর লোগোর উপর লাগানো রয়েছে তেরঙ্গা। কিন্তু এই তালিকায় নেই মহেন্দ্র সিং ধোনি। তাঁর হেলমেটে তেরঙ্গা শোভা পায় না।

[এবার আইপিএল-এও রিভিউ সিস্টেম, সবুজ সংকেত বিসিসিআইয়ের]

কিন্তু কেন?
ধোনির দেশভক্তি অন্যান্য ক্রিকেটারদের থেকে কোনও অংশে কম নয়। বরং একটু বেশিই। তিনি যেদিন ভারতীয় সেনার লেফটেন্যান্ট কর্নেলের সম্মান পেয়েছিলেন, সেদিন সারারাত সেই পোশাকেই ঘুমিয়েছিলেন। মাঠের বাইরেও সেনা পোশাকেই বেশি দেখা যায় ধোনিকে। তাহলে কেন তাঁর হেলমেটে নেই জাতীয় পতাকা? আসলে ধোনি একজন ব্যাটসম্যান হওয়ার পাপাশাপাশি দলের উইকেটকিপারও। আর যে কোনও উইকেটকিপারকেই ফিল্ডিংয়ের সময় মাঠে উইকেটের পিছনের কোনও জায়গায় হেলমেটটি খুলে রাখতে হয়। আর দেশের আইন অনুযায়ী মর্যাদার প্রতীক জাতীয় পতাকাকে এভাবে মাটিতে রাখা যায় না। সেক্ষেত্রে হয় হেলমেট মাটিতে রাখা যাবে না, আর নাহলে হেলমেটে জাতীয় পতাকা থাকলে চলবে না। আর ঠিক এই কারণেই ধোনি নিজের হেলমেটে তেরঙ্গা ব্যবহার করেন না।

নেতৃত্ব কাঁধে নিয়ে দেশকে দু’টি বিশ্বকাপ ও একটি চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়েছেন ধোনি। সেরা ফিনিশার হিসেবে একাধিকবার দলকে জিতিয়েছেন। তাঁর আমলেই সাফল্যের শিখর ছুঁয়েছে টিম ইন্ডিয়া। সেই ধোনির শান্ত স্বভাব, আত্মত্যাগ ও আত্মবিশ্বাস ভাবী প্রজন্মের কাছে দৃষ্টান্ত। আর অধিনায়ক হয়ে হেলমেটে পতাকা না রেখেও যে তিনি দেশপ্রেমের পরিচয়ই দিয়েছেন চিরকাল, তাও বারবার প্রমাণিত।

[কেপটাউনের জলকষ্ট দূর করতে সাহায্যের হাত বাড়াল টিম ইন্ডিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে