BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘‌মানকাডিং’‌ বিতর্কে জল ঢালতে আইসিসিকে অভিনব পরামর্শ দিলেন অশ্বিন

Published by: Abhisek Rakshit |    Posted: July 28, 2020 8:42 pm|    Updated: July 28, 2020 8:42 pm

Time to restore the balance: R Ashwin speaks out for bowlers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বিপক্ষ বোলারের বল করার আগেই রানার্সের ক্রিজ থেকে কিছুটা এগিয়ে দাঁড়ালেন উলটোদিকের ব্যাটসম্যান (Batsman)। যাতে দ্রুত রান সম্পন্ন করা যায়। সীমিত ওভারের ম্যাচ বা বিশেষ করে টি–টোয়েন্টিতে (T20) এই ছবি প্রায়শই দেখা যায়। আর এই বিষয়টি নিয়েই এবার প্রতিবাদে সরব হলেন ভারতের জাতীয় দলের (Team India) তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। যিনি নিজে বেশ কয়েকবার বিপক্ষ ব্যাটসম্যানকে ‘‌মানকাডিং’ (Mankading) করে আউট ‌করেছেন। তাঁর মতে, ক্রিকেটে (Cricket) ব্যাটসম্যান–বোলারদের মধ্যে লড়াইয়ে সামঞ্জস্য আনা প্রয়োজন। আর তাই আইসিসি (ICC)–র কাছে অশ্বিনের দাবি, এবার থেকে বিপক্ষ বোলার বল করার আগেই উলটোদিকের ব্যাটসম্যান ক্রিজ ছাড়লে, সেই বলে যা রান হবে তা পুরোটাই বাতিল করা হোক।

[আরও পড়ুন: করোনার পাশাপাশি নিস্বর্গ ঝড়ে বিধ্বস্ত মহারাষ্ট্র, ফের দুস্থদের পাশে দাঁড়ালেন শচীন]

সম্প্রতি নতুন এক নিয়ম এনেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগে বোলাররা ‘‌নো–বল’ (No Ball) করছেন কি না, এবার থেকে সে ব্যাপারে নজর রাখবেন টিভি আম্পায়াররা। অর্থাৎ ভুলত্রুটি শোধরাতে সরাসরি প্রযুক্তির সাহায্য নিতে চলেছে আইসিসি। আর এতেই ক্ষুব্ধ অশ্বিন। টুইটে নিজের ক্ষোভ প্রকাশও করেন। আর সেখানেই ব্যাটসম্যানদের ক্রিজ ছেড়ে দাঁড়ানোর বিষয়টি লেখেন। দাবি তোলেন, এক্ষেত্রেও তাহলে প্রযুক্তির সাহায্য নেওয়া হোক। বিপক্ষ বোলার বল করার আগেই উলটোদিকের ব্যাটসম্যান ক্রিজ ছাড়লে, ওই বলটিতে হওয়া রান বাতিল করে দেওয়া উচিত।

[আরও পড়ুন: করোনার প্রভাবে দীর্ঘ ছেদ পড়েছে ক্রিকেটে, বাইশ গজে ফিরবেন কি না ভাবছেন ওয়ার্নার]

এখানেই শেষ নয়, কীভাবে রান চুরি করতে পারেন ব্যাটসম্যানরা, সেটাও পরবর্তী টুইটে বুঝিয়ে দেন তিনি। সেই সঙ্গে লেখেন, ‘‌বর্তমান সময়ে ক্রিকেট ম্যাচে বোলারদের জন্য পরিস্থিতি সবসময় প্রতিকূল। একটু সামঞ্জস্য দরকার। যে প্রযুক্তিতে বোলার নো বল করেছেন কি না দেখা হবে, এক্ষেত্রেও সেই একই প্রযুক্তি লাগবে।’‌

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে