১৭  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ক্রিকেটে একগুচ্ছ নয়া নিয়ম চালু করল আইসিসি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 26, 2017 1:48 pm|    Updated: September 27, 2019 6:03 pm

Umpires can send players off for bad behaviour, rules ICC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবল মাঠে অভব্য আচরণ করলে কিংবা রেফারির সঙ্গে দুর্ব্যবহার করলে অথবা নিয়ম ভাঙলে সতর্কতা স্বরূপ দেখানো হয় হলুদ কার্ড। দোষ বেশি হলে লাল কার্ড দেখান রেফারি। কিন্তু ক্রিকেটের মাঠে সেই নিয়ম কখনই ছিল না। পরে দোষবিচার করে শাস্তির নিদান দিতেন ম্যাচ রেফারি। কিন্তু এবার থেকে আম্পায়ারদের হাতেও তুলে দেওয়া হল সেই একই ক্ষমতা। মঙ্গলবার ক্রিকেটের বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি। আইসিসি জানিয়েছে, আগামী ২৮ সেপ্টেম্বর বা তার পরে শুরু হওয়া সিরিজে কার্যকর হবে নয়া নিয়ম। সেখানেই বলা হয়েছে, মাঠের ভিতর কোনও খেলোয়াড়, আম্পায়ার বা অন্য ক্রিকেটারকে হুমকি দিলে, কিংবা ইচ্ছাকৃতভাবে কাউকে আঘাত করলে বা কোনও প্রকার হিংসাত্মক অঙ্গভঙ্গি করলে, সংশ্লিষ্ট ক্রিকেটারকে লেভেল ৪-এর আওতায় সঙ্গে সঙ্গে মাঠ থেকে বের করে দেওয়ার ক্ষমতা পাচ্ছেন আম্পায়াররা। তবে লেভেল ১ থেকে ৩ পর্যন্ত আগের মতোই আইসিসি কোড অফ কন্ডাক্ট অনুযায়ী অভিযুক্ত খেলোয়াড়ের বিচার হবে।

[জানেন, ইন্দোরের ম্যাচ জিতে ধোনির কোন রেকর্ডটি ছুঁলেন বিরাট?]

কয়েকমাস আগেই অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি বেশ কিছু নিয়মে পরিবর্তনের জন্য সুপারিশ করেছিল। সেই সুপারিশেই সিলমোহর দেয় ডেভিড রিচার্ডসনের নেতৃ্ত্বাধীন আইসিসি চিফ এগজিকিউটিভস কমিটি। ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফির পরেই আইসিসি-র বার্ষিক বৈঠক ডাকা হয়। সেখানেই ক্রিকেট কমিটির সুপারিশগুলি নিয়ে পর্যালোচনার পর সেগুলিতে সিলমোহর পড়ে। আর এদিন সেই নিয়মগুলির কথাই ঘোষণা করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

[বড়পর্দায় আসছে মিতালি রাজের জীবনযুদ্ধের কাহিনী]

জানা গিয়েছে, নতুন আনা নিয়মের মধ্যে বেশ কয়েকটি উল্লেখযোগ্য পরিবর্তন রয়েছে। এক, এলবিডব্লুউ আউটের ক্ষেত্রে ডিআরএস-এর সময় তৃতীয় আম্পায়ার যদি মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখেন, তাহলে আবেদনকারী দলের রিভিউটি নষ্ট হবে না। দুই, ২৮ সেপ্টেম্বরের পর থেকে সমস্ত আন্তর্জাতিক টি-২০ ম্যাচে চালু হবে ডিআরএস। অন্যদিকে, টেস্টের ক্ষেত্রে কোনও দলের দুটি রিভিউ-ই খারিজ হয়ে গেলে ইনিংসের ৮০ ওভারের পর আর কোনও রিভিউ পাওয়া যাবে না। তিন, এবার থেকে ইচ্ছেমতো ব্যাট ব্যবহার করা যাবে না। কতটা পুরু হতে পারে একটি ব্যাট, তার মাপও ধার্য করে দেওয়া হয়েছে। ব্যাটের দৈর্ঘ্য ও প্রস্থ অপরিবর্তিত থাকলেও কানাগুলি ৪০ মিলিমিটারের বেশি পুরু হতে পারবে না। শুধু তাই নয়, ব্যাটের পুরুভাব ৬৭ মিলিমিটারের বেশি হতে পারবে না। ব্যাট ঠিক আছে কিনা তা দেখবেন আম্পায়াররা। চার, রান আউটের ক্ষেত্রেও আসছে নতুন নিয়ম। কোনও ব্যাটসম্যান যদি ব্যাট মাটিতে ঠেকানোর পর ব্যাটটি লাফিয়ে ওঠে, আর সেসময় উইকেট ভাঙা হয়, সেক্ষেত্রে ওই ব্যাটসম্যান আউট হবেন না।

[পর্নস্টারকে হেনস্তার অভিযোগ থেকে মুক্তি পেলেন ওয়ার্ন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে