১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ওয়ানডে-তে অভিষেক হচ্ছে পৃথ্বী-মায়াঙ্কের, পাঁচ নম্বরে এবার রাহুল

Published by: Subhamay Mandal |    Posted: February 4, 2020 3:15 pm|    Updated: February 4, 2020 3:15 pm

Virat Kohli Clears Way For Prithvi Shaw To Make ODI Debut

অভিজ্ঞান সাহা: টি-টোয়েন্টি সিরিজে ওপেনার হিসেবে সেরা ক্রিকেটার হওয়ার পর ওয়ানডে-তে পাঁচ নম্বরে চলে যাচ্ছেন লোকেশ রাহুল। বুধবার ভারতীয় দল হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচ খেলবে। রোহিত না থাকায় দুই ওপেনার পৃথ্বী শ এবং মায়াঙ্ক আগরওয়ালের এই সিরিজে অভিষেক হচ্ছে।

রাহুল কেন পাঁচে? ভারত অধিনায়ক বিরাট কোহলি মঙ্গলবার প্র‌্যাকটিস শেষে বলেন, “রাহুল পাঁচেই খেলবে। ওকে ওপেনার হিসেবে ভাবছি না। মিডল অর্ডারে ভিড় বাড়াতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” ভারত অধিনায়ক একইসঙ্গে জানিয়ে দিলেন, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজকে তিনি টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে দেখেছেন না। বরং টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে আইপিএলকেই উপযুক্ত মঞ্চ দেখছেন তিনি। বিরাট জানিয়েছেন, “কেউ যদি ভেবে থাকেন, আমরা নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজকে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে দেখছি, তা হলে তা ভুল ভাববেন। কারণ, আমরা মোটেই আসন্ন ওডিআই সিরিজকে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে দেখছি না। আমরা ইতিমধ্যেই পাঁচটা টি-২০ ম্যাচ খেলেছি। পরবর্তী কালে আমরা প্রায় দেড় মাস আইপিএল খেলব। এবং আমার মনে হয়, আইপিএলটাই টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির উপযুক্ত মঞ্চ।”

টি-২০ সিরিজে নিউজিল্যান্ডকে বিধ্বস্ত করেছে ভারত। এবং এই সিরিজ থেকে প্রাপ্ত বিশাল আত্মবিশ্বাসকে সঙ্গে নিয়ে ওডিআই সিরিজ খেলতে নামছে বিরাট-বাহিনী। আত্মবিশ্বাসে ভরপুর বিরাট জানিয়ে দিলেন, তাঁরা নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলবেন। তিনি একইসঙ্গে জানিয়েছেন যে, প্রয়াত কিংবদন্তি বাস্কেটবল তারকা কোবে ব্রায়ান্টের মৃত্যু তাঁর জীবনে গভীর রেখাপাত করেছে। তিনি জানিয়েছেন যে, ভারতের তরুণ ক্রিকেটাররা ভীষণই ফিট। এবং দারুণ ফিল্ডার। চোটের কারণে ভারতীয় দলে নেই রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। তাই ওপেনিংয়ে মায়াঙ্ক ও পৃথ্বীকে নেওয়া হয়েছে। দু’জনের কারওরই সাদা বলের ওয়ানডে ম্যাচে খেলার অভিজ্ঞতা নেই। এর আগে ওয়ানডে ম্যাচে ওদের দেখা যায়নি।। কিন্তু পাঁচদিনের টেস্ট খেলার অভিজ্ঞতা আছে। সেই পারফরম্যান্স দেখে ওদের কথা ভাবা হয়েছে। আক্রমণাত্মক ব্যাটসম্যান পৃথ্বী। পাঁচদিনের ম্যাচেও তিনি বেশি স্ট্রোক খেলেন। তাই পৃথ্বীর এই ফরম্যাটে দলে ঢুকে যাওয়া নিয়ে কথা উঠবে না। এর আগেও বলা হয়েছে, কেন তাঁকে ওয়ানডে ম্যাচে নেওয়া হচ্ছে না?

কিন্তু মায়াঙ্ক নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। ভারতীয় এ দলের হয়ে নিউজিল্যান্ডেই মায়াঙ্ক সুবিধা করতে পারেননি। শেষ ম্যাচে নিউজিল্যান্ড এ দলের বিরুদ্ধে ‘চশমা’ পড়েছেন। দুই ইনিংসে কোনও রান না করে আউট হয়েছেন। তার আগে এ দলের ম্যাচে রান নেই তাঁর। দেশের মাঠে বড় ইনিংস খেলার পর কেন ব্যর্থ মায়াঙ্ক? উত্তর কারোর কাছে নেই। তবে সিনিয়র দলে ফিরে আসার আগে টিম ম্যানেজমেন্ট থেকে এ নিয়ে কোনও প্রশ্ন ওঠে নি। দুই ওপেনারের পর মাঠে আসবেন বিরাট। তারপর শ্রেয়াস, রাহুল, মনীশ বা কেদার। সাতে জাদেজা। বোলিংয়ে বুমরাহ, শামি, শার্দূল বা সাইনির সঙ্গে একজন স্পিনার। এমন দল হলে রাহুলের আবার কিপিং করার কথা। কিন্তু ফোন করে জানা গেল, দলের মধ্যে এ নিয়ে কথা শুরু হয়েছে। টি-টোয়েন্টির সঙ্গে ওয়ানডে ম্যাচে কিপিং করা এক নয়।

[আরও পড়ুন: ভারতের সর্বকালের সেরা অধিনায়ক কে? নিজের মত জানালেন রোহিত]

এবারও রাহুল উইকেটের পিছনে? ম্যাচের আগেরদিন এ কথা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তা হলে টি-টোয়েন্টিতে মাঠের বাইরে থাকার পর ঋষভ পন্থ দলে ফিরতে পারেন। যদি ফেরেন, তা হলে ছ’নম্বরে তাঁকেই খেলতে দেখা যাবে। সেক্ষেত্রে মনীশ বা কেদারের নাম আলোচনায় উঠবে না। ম্যাচের আগেরদিন এমন কথা শোনা যাচ্ছে ম্যানেজমেন্টের আলোচনায়। তাই, এই একটা জায়গা নিয়ে ধোঁয়াশা থেকে যাচ্ছে। রোহিতদের মতো প্রথম ওয়ান ডে ম্যাচে দলে নেই নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তিনি প্রথম দুটি ম্যাচ বাইরে। তাঁর জায়গায় দলে নেওয়া হয়েছে ভারতীয় এ দলে দুরন্ত পারফরম্যান্স করা চ্যাপম্যান। তিনি ভারতীয় এ দলের বিরুদ্ধে শেষ বেসরকারি ম্যাচে সেঞ্চুরি করেছেন।

ভারতের ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), পৃথ্বী শ, মায়াঙ্ক আগরওয়াল, কেএল রাহুল, মনীশ পাণ্ডে, ঋষভ পন্থ, শ্রেয়াস আইয়ার, শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ, শার্দূল ঠাকুর, নভদীপ সাইনি।

ভারতের টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ, শুভমান গিল, চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে (সহ-অধিনায়ক), হনুমা বিহারী, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ঋষভ পন্থ (উইকেটরক্ষক), রবিচন্দ্রণ অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জসপ্রীত বুমরাহ, উমেশ যাদব, মহম্মদ শামি, নভদীপ সাইনি, ইশান্ত শর্মা (ফিটনেস ছাড়পত্র পেলে)।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে