১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে টেস্টে নয়া নজির বিরাটের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 26, 2017 9:34 am|    Updated: September 22, 2019 3:26 pm

Virat Kohli sets new record as a captain in Nagpur test

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেকর্ড এবং ভারত অধিনায়ক বিরাট কোহলি- এখন যেন একে অপরের সমার্থক। এখন প্রায় প্রতিদিনই একটি করে রেকর্ড ভাঙছেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজেও জোড়া সেঞ্চুরি করে বেশ কিছু রেকর্ড ভেঙেছিলেন ভারত অধিনায়ক। আর এবার শ্রীলঙ্কার বিরুদ্ধে নাগপুরে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে করে ফেললেন এমন এক নজির যা অধিনায়ক হিসেবে গোটা ক্রিকেট বিশ্বে কারওর নেই।

[পদ্মিনী মহলের ফলক ঢেকে দিল আর্কিওলজিক্যাল সার্ভে, শুরু বিতর্ক]

বিরাট কোহলির সঙ্গে উসেইন বোল্টের মিল কোথায়? উত্তরটা এখন বেশ সহজেই বলে দিতে পারবেন ক্রিকেটপ্রেমীরা। একজন ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বিশ্বের দ্রুততম ব্যক্তি তো অন্যজন বাইশ গজের। কোথায় থামবেন তিনি? এমন প্রশ্নকে আপাতত বাউন্ডারির বাইরেই ফেলে দিচ্ছেন ক্যাপ্টেন কোহলি। কারণ এখন শুধুই এগিয়ে যাওয়ার পালা। একটা সময় শচীন তেণ্ডুলকর, বীরেন্দ্র শেহবাগের ব্যাটিং নিয়েও নানা কাটাছেঁড়া হত। কিন্তু পরিসংখ্যানবিদদেরও যেন সমস্যায় ফেলে দিচ্ছেন ভারত অধিনায়ক। এমন দ্রুতগতিতে ছুটছে তাঁর রানের গাড়ি, যে বাকি ক্রিকটারদের ব্যাটগুলিকে রীতিমতো লজ্জায় পড়তে হচ্ছে। বোল্টের গতিকে বিদ্যুতের সঙ্গে তুলনা করা হলে কোহলিকে ‘থান্ডার বিরাট’ আখ্যা দিলে হয়তো খুব একটা অযৌক্তিক হবে না। তাঁর শতরান মানেই কোনও না কোনও রেকর্ড। তা সেটা ওয়ানডে তে আসুক কিংবা টেস্টে। প্রথম টেস্টে ইডেনে আন্তর্জাতিক কেরিয়ারের ৫০ তম শতরান করার পর রবিবার জামথায় আরও একটি সেঞ্চুরি এল বিরাটের ব্যাট থেকে। আর ১৯ তম টেস্ট শতরান করেই নয়া একটি রেকর্ড গড়ে ফেললেন বিরাট। আন্তর্জাতিক আঙিনায় প্রথম অধিনায়ক হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে দশটি শতরান গড়ার নজির গড়লেন ভারত অধিনায়ক। টপকালেন প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং এবং দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথকে। দু’জনেই এক ক্যালেন্ডার বর্ষে অধিনায়ক হিসেবে ন’টি করে সেঞ্চুরি করেছিলেন।

এর পাশাপাশি টেস্টে ভারতীয় অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশি শতরান করার রেকর্ডও গড়ে ফেললেন চিকু। টপকালেন প্রাক্তন ভারত অধিনায়ক ও কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকরকে। অধিনায়ক হিসেবে টেস্টে গাভাসকরের সংগ্রহে ছিল ১১টি শতরান। আর বর্তমানে বিরাটের সংগ্রহে ১২টি শতরান। অন্যদিকে দ্বিশতরান হওয়া মাত্রই আরও একটি রেকর্ড ঢুকল বিরাটের ঝুলিতে। অধিনায়ক হিসেবে পাঁচটি দ্বিশতরান করে ব্রায়ান লারার রেকর্ড ছুঁলেন তিনি। ক্যাপ্টেন হিসেবেই এটিই কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ দ্বিশতরান। আর ব্যাটসম্যান হিসেবে শচীন তেণ্ডুলকরের দ্বিশতরানের সংখ্যা (৬) থেকে আর মাত্র একধাপ দূরে দাঁড়িয়ে তিনি।

[‘হিন্দু জনসংখ্যা বাড়াতে প্রত্যেক দম্পতিকে চার সন্তানের জন্ম দিতে হবে’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে