BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাট্টা, বেবি ওভার, ট্রাই বল শব্দগুলির অর্থ কী? একমাত্র কোহলি জানেন এগুলোর মানে

Published by: Anwesha Adhikary |    Posted: September 15, 2022 6:41 pm|    Updated: September 15, 2022 6:58 pm

Virat Kohli uses Batta, Try Ball, Baby Over in new video | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেট মাঠে বেশ কিছু শব্দ ব্যবহার করা হয়, যা বহির্জগতের কাছে কার্যত অবোধ্য। তার মধ্যে বেশ কিছু শব্দের অর্থ নিয়ে আলোচনা করে একটি ভিডিও প্রকাশ করলেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি (Virat Kohli)। কিশোর বয়সে যখন পাড়ায় ক্রিকেট খেলতেন, সেই সময় বন্ধুদের সঙ্গে কী ভাষায় কথা বলতেন, সবকিছু নিয়েই মজার ছলে ক্যামেরার সামনে ধরা দিয়েছেন ‘কিং কোহলি’।

টুইটারে এই ভিডিও পোস্ট করে ভক্তদের একটি প্রশ্ন ছুঁড়ে দেন বিরাট (Virat Kohli Slang Video)। তিনি লেখেন, “ক্রিকেট স্ল্যাং সম্পর্কে কতটা জানো তোমরা?” গোটা ভিডিও জুড়ে সেই প্রশ্নের উত্তর দিয়েছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক নিজেই। প্রথমেই তাঁকে জিজ্ঞাসা করা হয়, ‘বাট্টা’ শব্দটির অর্থ কী? উত্তরে বিরাট জানিয়েছেন, ক্রিকেট খেলতে গিয়ে যখন কেউ বল ছুঁড়ত, তখন তাকে বাট্টা বলা হত। টেনিস বলে ক্রিকেট খেলতে গিয়ে বোলিং করার বদলে বল ছুঁড়ত অনেকেই। সেই সময়েই বাট্টা শব্দটি ব্যবহার করা হত।

[আরও পড়ুন: কাতারের স্টেডিয়ামে চূড়ান্ত অব্যবস্থা, ফুটবল বিশ্বকাপ ফাইনালের আয়োজন ঘিরে সংশয়]

এরপরে আসে বেবি ওভার। মজার এই শব্দটির অর্থ আসলে অর্ধেক ওভার। বিরাট বলেছেন, অনেক সময়ে তিনটি বলের পরেই ওভার শেষ হয়ে যেত। বিরাট নিজেও বহুবার এই বেবি ওভারের ম্যাচ খেলেছেন। আলোচনায় উঠে আসে ‘ট্রাই বল’ কথাটিও। অনেক সময়ে প্রথম বলেই একজন ব্যাটার আউট হয়ে গেলে ট্রাই বলের দোহাই দেওয়া হত। অর্থাৎ, ব্যাটিং করতে নেমে প্রথম বলের পরেও আরেকটা সুযোগ পাওয়া উচিত বলে মনে করা হত।

এশিয়া কাপে নিজের হারানো ছন্দ অনেকটাই ফিরে পেয়েছেন বিরাট। আফগানিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথমবার সেঞ্চুরি করেছিলেন বিরাট। আপাতত ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছেন তিনি। চলতি বছরের শেষেই অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ। গত বছর এই টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই ছিটকে যেতে হয়েছিল কোহলির নেতৃত্বাধীন ভারতকে। এবার ব্যাটার বিরাটের হাত ধরেই শাপমুক্তি হয় কিনা, সেদিকে নজর থাকবে ক্রিকেটবিশ্বের। 

[আরও পড়ুন: ‘এবার একাধিপত্য শুরু হবে’, বোর্ড নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরই ফুঁসে উঠলেন বিচারপতি লোধা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে