১৪ চৈত্র  ১৪২৬  শনিবার ২৮ মার্চ ২০২০ 

Advertisement

ওয়েলিংটনে সৌরভকে টপকে যেতে পারেন বিরাট, টানা জয়ের রেকর্ডের মুখে ভারত

Published by: Subhajit Mandal |    Posted: February 20, 2020 6:26 pm|    Updated: February 20, 2020 8:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেসিন রিজার্ভ। শেষবার যে মাঠে ভারত টেস্ট জিতেছিল ১৯৬৮ সালে। তারপর থেকে ওয়েলিংটনের এই মাঠে আর জয়ের মুখ দেখেনি টিম ইন্ডিয়া। সেই বেসিন রিজার্ভেই অনবদ্য রেকর্ডের সামনে অধিনায়ক বিরাট কোহলি(Virat Kohli)। আর মাত্র ১১ রান করলেই তিনি টপকে যেতে পারেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে। একইভাবে টেস্টে দল হিসেবে টানা জয়ের রেকর্ড গড়তে পারে ভারতও।

Sourav-and-Virat
আপাতত টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির সংগ্রহ ৭২০২ রান। মাত্র ৮৪টি ম্যাচ খেলেই ভারতীয়দের মধ্যে রানের বিচারে সপ্তম স্থানে রয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। ষষ্ঠ স্থানে আছেন প্রাক্তন অধিনায়ক তথা অধুনা বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়(Sourav Ganguly)। ১১৩টি টেস্ট খেলে সৌরভের মোট সংগ্রহ ৭২১২ রান। অর্থাৎ টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়কের থেকে ১০ রানে পিছিয়ে বিরাট। ১১ রান করলেই তিনি টপকে যাবেন সৌরভকে। ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে রানের বিচারে সবার উপরে আছেন শচীন তেণ্ডুলকর। ২০০ টেস্টে তাঁর মোট সংগ্রহ ১৫৯২১ রান। দ্বিতীয় স্থানে ‘দ্যা ওয়াল’ রাহুল দ্রাবিড়। ১৬৪ টেস্টে দ্রাবিড়ের সংগ্রহ ১৩২৮৮ রান। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে সুনীল গাভাসকর(১০১২২ রান), ভিভিএস লক্ষ্মণ (৮৭৮১ রান), বীরেন্দ্র শেহবাগ (৮৫৮৬ রান)। এঁরা সকলেই অবশ্য বিরাটের থেকে অনেক বেশি ম্যাচ খেলেছেন।

[আরও পড়ুন: পন্থ না ঋদ্ধিমান? প্রথম টেস্টের আগে একাদশ নিয়ে ধন্দে ভারতীয় শিবির]

এতো গেল অধিনায়ক বিরাটের কথা। দল হিসেবেও কোহলির টিম ইন্ডিয়া এক অনবদ্য রেকর্ডের সামনে। ওয়েলিংটনে কিউয়িদের হারাতে পারল প্রথম ভারতীয় দল হিসেবে টানা আট ম্যাচ জয়ের কৃতিত্ব অর্জন করবে বিরাটের ভারত। একই সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপেও শীর্ষে শেষ করাটা একপ্রকার নিশ্চিত হয়ে যাবে ভারতের জন্য। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর সাত ম্যাচের ৭টিতেই জিতে পয়েন্ট টেবিলে সবার ওপরে ভারত। বুধবার অধিনায়ক কোহলিও টেস্ট চ্যাম্পিয়নশিপে বাড়তি গুরুত্ব দেওয়ার কথা বলছিলে। তাঁর মতে আইসিসির যাবতীয় টুর্নামেন্টের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপে জয়ই সবার উপরে থাকবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement