৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ঋষভ পন্থের বদলে খেলবেন বাংলার ঋদ্ধিমান সাহা। মঙ্গলবার একথা জানিয়ে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি এদিন ঋদ্ধিমানের ভূয়সী প্রশংসা করে বলেন যে, ঋদ্ধি এই মুহূর্তে ক্রিকেট দুনিয়ার সেরা উইকেটকিপার। চোটের জন্য দীর্ঘদিন দলের বাইরে ছিলেন বাংলার এই উইকেটরক্ষক। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে দলে থাকলেও একটি টেস্টেও তাঁর সুযোগ হয়নি। তাঁর জায়গায় খেলেন তরুণ উইকেট রক্ষক পন্থ। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পন্থকে টপকে দলে জায়গা করে নিলেন বাংলার উইকেটকিপার।

[আরও পড়ুন: নতুন করে কোচের পদে আবেদন করতে হবে শাস্ত্রীকে? জোর জল্পনা ক্রিকেটমহলে]

বিরাট জানিয়েছেন, “ঋদ্ধি সম্পূর্ণ সুস্থ। ও সিরিজের প্রথম ম্যাচে ভারতীয় দলের হয়ে মাঠে নামবে। ওর উইকেটকিপিং দক্ষতা নিয়ে আমাদের কারও মনে কোনও সন্দেহ নেই। দুর্দান্ত প্রতিভা। শুধু তাই নয়, যখনই সুযোগ পেয়েছে, তখনই ব্যাট হাতে দলকে ভরসা দিয়েছে। দুর্ভাগ্যবশত চোটের কারণে ওকে দীর্ঘদিন দলের বাইরে থাকতে হয়েছে। আমার তো মনে হয়, ঋদ্ধি এই মুহূর্তে বিশ্বের সেরা উইকেটরক্ষক। এবং ও দলের হয়ে প্রথম ম্যাচে খেলছে।”

[আরও পড়ুন: অবসর জল্পনার মধ্যেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা ধোনির]

ঋদ্ধিমান গত বছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। এরপর চোটের কারণে দল থেকে ছিটকে যান। এরপর পন্থ দুরন্ত পারফরম্যন্স করে দলে নিজের জায়গা করে নিয়েছিলেন। কিন্তু সম্প্রতি তাঁর ব্যর্থতায় আবার ২০ মাস পর জাতীয় দলে ফিরলেন ঋদ্ধিমান। এছাড়া বিরাট কোহলি আরও জানিয়েছেন, ঘরের মাঠে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা ভারতীয় দলের স্পিন বোলিং আক্রমণ সামলাবেন। একইসঙ্গে আরও জানান, প্রথম টেস্টে ভারতীয় দলের হয়ে ওপেনিং করবেন রোহিত শর্মা। বুধবারের ম্যাচ রোহিতের জন্যও বড়সড় পরীক্ষা হতে চলেছে। কারণ, এই প্রথম দেশের হয়ে টেস্ট ক্রিকেটে ওপেন করবেন টিম ইন্ডিয়ার ‘হিটম্যান’। ওপেনার হিসেবে প্রস্তুতি ম্যাচে ব্যর্থ হয়েছেন রোহিত। আপাতত দেখার তিনি আসল পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন কিনা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং