Advertisement
Advertisement
Yashasvi Jaiswal

সামনে শুধু গাভাসকর, দ্রাবিড়কে টপকে কোহলির কোন ‘বিরাট’ রেকর্ড ছুঁলেন যশস্বী?

বিরাটের আসনে বসলেন যশস্বী জয়সওয়াল।

Yashasvi Jaiswal levels Virat Kohli's record in England Test series। Sangbad Pratidin

দ্রাবিড়ের নজির ভেঙে দেওয়ার পাশাপাশি তিনি এবার বিরাটকে রেকর্ড ছুঁলেন যশস্বী।

Published by: Sabyasachi Bagchi
  • Posted:February 26, 2024 11:54 am
  • Updated:February 26, 2024 12:15 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুরন্ত ফর্ম বললেও কম বলা হবে। ইংল্যান্ডের (England) বিরুদ্ধে চলতি সিরিজে তিনিই সর্বোচ্চ স্কোরার। এখনও পর্যন্ত চার টেস্টের আট ইনিংসে সর্বাধিক ৬৫৫ রান করে ফেলেছেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)। সর্বোচ্চ অপরাজিত ২১৪ রান। গড় ৯৩.৫৭। সঙ্গে রয়েছে ২টি সেঞ্চুরি ও ২টি হাফ সেঞ্চুরি। এবং স্ট্রাইক রেট ৭৮.৬৩। টিম ইন্ডিয়ার (Team India) এহেন নতুন ‘রান মেশিন’ রাঁচি টেস্টের প্রথম ইনিংসে ৭৩ রান করার পর দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে ৩৭ রান। এর সুবাদে গড়লেন একাধিক রেকর্ড।

রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) নজির ভেঙে দেওয়ার পাশাপাশি তিনি এবার বিরাট কোহলির (Virat Kohli) রেকর্ড ছুঁলেন। বিরাট ও দ্রাবিড়ের পর যশস্বী হলেন তৃতীয় ভারতীয় যিনি ইংল্যান্ডের বিরুদ্ধে কোনও একটি টেস্ট সিরিজে ৬০০-র বেশি রান করলেন। এবার সুনীল গাভাসকরের (Sunil Gavaskar) বিশেষ রেকর্ড নিজের নামে করার অপেক্ষায় তরুণ বাঁহাতি ওপেনার। সেই পরিসংখ্যান সংবাদ প্রতিদিন.ইন-এর পাঠকদের জন্য তুলে ধরা হল।

Advertisement

আরও পড়ুন: কবে অস্ত্রোপচার? কোথায় রিহ্যাব করবেন মহম্মদ শামি?

দ্রাবিড়কে টপকে যাওয়া: রাহুল দ্রাবিড় ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের ঘরের মাঠেই চার টেস্টের ছয় ইনিংসে ৬০২ করেছিলেন। গড় ১০০.৩৩। সঙ্গে ছিল নটিংহ্যামের দ্বিতীয় ইনিংসে ম্যাচ বাঁচানো ১১৫। হেডিংলে-তে ম্যাচ জেতানো ১৪৮। আর ওভালে ‘দ্য ওয়াল’-এর ব্যাট থেকে এসেছিল ২১৭। যশস্বী চলতি সিরিজে ইতিমধ্যেই ৬৫৫ রান করে বর্তমান হেড কোচকে টপকে গিয়েছেন।

Advertisement

বিরাটের রেকর্ড ছুঁয়ে ফেলা: ২০১৬-১৭ মরশুমে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ডকে কার্যত একাই হারিয়ে দিয়েছিলেন বিরাট। পাঁচ ম্যাচের আট ইনিংসে তাঁর রান ছিল ৬৫৫। সর্বোচ্চ ২৩৫। গড় ১০৯.১৬। সঙ্গে দুটো সেঞ্চুরি, দুটো হাফসেঞ্চুরি ছিল। ওয়াংখেড়ে স্টেডিয়ামে করেছিলেন সিরিজের সর্বোচ্চ ২৩৫ রান। এছাড়া ভাইজ্যাগে কিং কোহলির ব্যাট থেকে এসেছিল ১৬৭ রান। রাঁচি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৭ রানে আউট হন যশস্বী। ফলে এখনও পর্যন্ত সিরিজে ৬৫৫ রান করে বিরাটকে তিনি ছুঁয়ে ফেললেন।

সুনীল গাভাসকরের রেকর্ড ভেঙে দেওয়ার অপেক্ষায় যশস্বী: ১৯৭৮-৭৯ মরশুমে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭৩২ রান করছিলেন লিটল মাস্টার। টেস্টে ক্রিকেটের ইতিহাসে ঘরের মাঠে এটাই কোনও ভারতীয় ব্যাটারের সর্বাধিক রান। সেবার ছয় টেস্টের নয় ইনিংসে সানি একটি ডবল সেঞ্চুরি ও তিনটি সেঞ্চুরি করেছিলেন। গড় ৯১.৫০। ওয়াংখেড়ে স্টেডিয়ামে আয়োজিত প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২০৫ রান করেছিলেন গাভাসকর। এর পর ইডেন গার্ডেন্সে দুই ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছিল ১০৭ ও অপরাজিত ১৮২। দিল্লিতে ১২০ রান করেছিলেন সিনিয়র গাভাসকর। এই রেকর্ড ভাঙতে হলে স্টোকসদের বিরুদ্ধে পঞ্চম টেস্টে যশস্বীকে আরও ৭৮ রান করতে হবে।

ঘরের মাঠে ভারতীয় ব্যাটারদের সর্বাধিক রান…

সুনীল গাভাসকর – ৭৩২ রান বনাম ওয়েস্ট ইন্ডিজ (১৯৭৮-৭৯)
বিরাট কোহলি – ৬৫৫ রান বনাম ইংল্যান্ড (২০১৬-১৭)
যশস্বী জয়সওয়াল – ৬৫৫ রান* বনাম ইংল্যান্ড (২০২৩-২৪)
বিরাট কোহলি – ৬১০ রান বনাম শ্রীলঙ্কা (২০১৭-১৮)
বিজয় মঞ্জরেকর – ৫৮৬ রান বনাম ইংল্যান্ড (১৯৬১-৬২)

[আরও পড়ুন: রোহিত নন, অশ্বিনকে অধিনায়ক হিসেবে দেখতে গাভাসকর! কী এমন ঘটল?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ