BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কমনওয়েলথে নেই ভারতীয় কুস্তিগির সুশীল কুমার! কারণটা কী?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 30, 2018 6:19 pm|    Updated: July 11, 2018 12:24 pm

CWG 2018: Wrestler Sushil Kumar not in entry list

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন কমনওয়েলথ গেমস থেকে নাম তুলে নিলেন ভারতীয় কুস্তিগির সুশীল কুমার! নাকি ভুলবশত তাঁর নাম বাদ পড়ল গেমসের প্রকাশিত তালিকা থেকে? বৃহস্পতিবার কমনওয়েলথ গেমসের অফিসিয়াল ওয়েবসাইটে (www.gc2018.com) সুশীলের নাম না থাকায় এমনই ধোঁয়াশা তৈরি হয়েছে।

অফিসিয়াল ওয়েবসাইটে কুস্তিতে ৭৪ কেজি বিভাগে ১৫ জন কুস্তিগিরের নাম প্রকাশিত হয়েছে। যেখানে অলিম্পিকে দু’বারের পদকজয়ী সুশীলের কোনও উল্লেখ নেই। অথচ তাঁর নাম ১৬তম অ্যাথলিট হিসেবে থাকা উচিত ছিল। কিন্তু নেই। তবে মহিলা ও পুরুষদের ফ্রি স্টাইল বিভাগে বাকি ১১ জন ভারতীয়র নাম সঠিকভাবেই প্রকাশ পেয়েছে। আর সুশীলের নাম না থাকার পর থেকেই তৈরি হয়েছে জল্পনা। তবে কি সত্যিই কোনও বিশেষ কারণে নাম তুলে নিলেন তিনি? নাকি গোল্ড কোস্টের আয়োজকরাই তাঁর নাম প্রকাশ করেননি! সুশীলের এক কোচ তো প্রশ্নও তুলেছেন, “সকলের নাম ওয়েবসাইটে দেখা যাচ্ছে। অথচ সুশীলের নামই নেই! এর পিছনে কি অন্য কোনও কারণ রয়েছে?”

[আইপিএল শুরুর আগেই বড়সড় ধাক্কা কেকেআর শিবিরে, ছিটকে গেলেন স্টার্ক]

গেমসের জন্য সিলেকশন ট্রায়ালও ছিল বেশ বিতর্কমূলক। ম্যাচে ভারতীয় কুস্তিগিরের প্রতিপক্ষ প্রবীণ রানার উপর হামলা চালানোর অভিযোগ সুশীলের সমর্থকদের বিরুদ্ধে। ভারতীয় কুস্তি ফেডারেশন (ডব্লিউএফআই) ও ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ) উভয়ই গোটা ঘটনাটি নিয়ে ধোঁয়াশায় ছিল। তবে তারপর জানানো হয়েছিল, গেমসে কার নাম পাঠানো হচ্ছে তারা সে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এবং সেই মতো নামও পাঠিয়ে দেওয়া হয়েছে।

কমনওয়েলথের প্রস্তুতির জন্য গত ২০ মার্চ থেকে জর্জিয়ার ট্রেনিং ক্যাম্পে সুশীল। তাঁর নাম নথিভুক্ত হয়েছে কিনা তা জানতে দুই সংস্থাকেই একাধিকবার ফোন করেছিলেন সুশীল। জানতে পারেন, তিনি তালিকায় রয়েছেন। তাহলে হলটা কী? এ বিষয়ে কুস্তি ফেডারেশনের বিনোদ তোমরকে জিজ্ঞেস করলে তিনি বলেন, তাঁদের তরফে সুশীলের নাম জমা দেওয়া হয়েছিল। আইওএ-র প্রথম তালিকাটিতে সুশীলের নাম ছিল। তবে কমনওয়েলথে নাম পাঠানো ও অ্যাথলিটদের জন্য ভিসার ব্যবস্থার দায়িত্ব আইওএ-র। তাই শেষমেশ কী হয়েছে তিনি জানেন না। যদিও আইওএ নিশ্চিত করেছে, তারা সুশীলের নামই পাঠিয়েছিল। তাই এমন ঘটনায় হতবাক তারাও। বিষয়টা আয়োজকদের ভুল বলেই মনে করছে সংস্থা।

[এই প্রথম নয়, ঘরোয়া ক্রিকেটেও বল বিকৃতির চেষ্টা করেছিলেন স্মিথ-ওয়ার্নার!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে