BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বকাপে কি মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা? কতটা সম্ভাবনা মেসি-রোনাল্ডো দ্বৈরথের?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 29, 2018 1:26 pm|    Updated: June 29, 2018 1:26 pm

FIFA football world cup: These teams likely to face each other

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রুপ পর্ব শেষ হতেই শুরু হয়ে গিয়েছে নক-আউটের অঙ্ক কষা। শেষ ষোলোয় জিতলে কোন দলের মুখোমুখি হতে পারে নিজের প্রিয় দল, ভেবে হয়তো কালঘাম ছুটছে অনেকেরই। ফুটবল বিশেষজ্ঞরা শুরু করে দিয়েছেন ভবিষ্যদ্বাণীও। ছড়াচ্ছে বিভ্রান্তিও। তা এড়াতে তাই দেখে নেওয়া যাক বড় দলগুলির সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী কারা হচ্ছে।

[নিজের বায়োপিকের জন্য স্টেডিয়ামে আবেগের ‘নাটক’ করছেন মারাদোনা!]

  • ব্রাজিল

বিশ্বকাপের এই পর্বের সফরটা মোটেই সহজ হবে না ব্রাজিলের জন্য। চ্যাম্পিয়ন হতে গেলে ব্রাজিলকে হারাতে হবে বেশিরভাগ বড় দলকেই। প্রি-কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ মেক্সিকো। মেক্সিকোকে হারাতে পারলে, কোয়ার্টারে ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে জাপান-বেলজিয়াম ম্যাচের জয়ী দল। সেই ম্যাচ জিতলে সেমিফাইনালে নেইমারদের প্রতিপক্ষ হতে পারে আর্জেন্টিনা, ফ্রান্স, উরুগুয়ে এবং পর্তুগালের মধ্যে যে কোনও একটি দল।

  • আর্জেন্টিনা

শেষ ষোলোতেই কঠিন পরীক্ষায় লিওনেল মেসিরা। মেসিদের প্রতিপক্ষ বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল ফ্রান্স । কোনওক্রমে যদি ফ্রান্সকে হারিয়ে কোয়ার্টারে চলে যান মেসিরা তাহলে মুখোমুখি হতে হবে হয় উরুগুয়ে কিংবা পর্তুগালের। ফুটবল ফ্যানেরা অবশ্য আশা করছেন আর্জেন্টিনা ফ্রান্সকে হারাবে অন্যদিকে পর্তুগাল হারাবে উরুগুয়েকে। যাতে কোয়ার্টার ফাইনালে মেসি-রোনাল্ডো দ্বৈরথ দেখা যায়। আর্জেন্টিনা যদি কোয়ার্টারের বেড়া টপকেও যায়, তাহলে সেমিফাইনালে তাদের জন্য অপেক্ষা করছে আরও কঠিন লড়াই । সেমিতে মেসিদের সামনে পড়তে পারে ব্রাজিলও। ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ যদি হয় তা ফুটবলপ্রেমীদের জন্য স্বপ্নের ম্যাচ হবে। এসবই অবশ্য সম্ভাবনার কথা হচ্ছে। বিশ্বকাপে এখনও অবধি যা ফর্ম আর্জেন্টিনা দেখিয়েছে তাতে তাঁরা কতদূর এগোতে পারবে তা নিয়ে সন্দিহান ফুটবল মহল।

[অতিরিক্ত আত্মবিশ্বাসেই ডুবল ব্রিটিশরা, ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম]

  • পর্তুগাল, উরুগুয়ে

আর্জেন্টিনার মতোই কঠিন হতে পারে রোনাল্ডো বা সুয়ারেজদের লড়াই। শেষ ষোলোতে পর্তুগালের মুখোমুখি হচ্ছে উরুগুয়ে। সুয়ারেজ বা রোনাল্ডো যেই জিতুক পরের রাউন্ডে তাদের জন্য অপেক্ষা করছে ফ্রান্স-আর্জেন্টিনা ম্যাচের জয়ী দল। সেই বাধা টপকে পর্তুগাল বা উরুগুয়ে সেমিফাইনালে গেলে তাদের জন্য অপেক্ষা করে থাকতে পারে ব্রাজিল বা বেলজিয়ামের মতো বড় দল।

  • বেলজিয়াম

গ্রুপ-জি-তে শীর্ষস্থানে শেষ করার দরুন প্রি-কোয়ার্টারে অপেক্ষাকৃত দুর্বল দলের সম্মুখীন হচ্ছে বেলজিয়াম। জাপানের বাধা টপকাতে পারলে হ্যাজার্ডদের মুখোমুখি হতে হবে ব্রাজিল-মেক্সিকো ম্যাচের জয়ী দলের। সেই বাধা টপকালে লড়াইটা আরও কঠিন। সেমিতে বেলজিয়ামের মুখোমুখি হতে পারে আর্জেন্টিনা, ফ্রান্স, পর্তুগাল এবং উরুগুয়ের মধ্যে যে কোনও একটি দল।

  • স্পেন

অপেক্ষাকৃত সহজ হতে পারে ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়নদের রাস্তা। শেষ ষোলোয় স্পেনের মুখোমুখি হচ্ছে আয়োজক রাশিয়া। রাশিয়ার বাধা টপকে গেল ইনিয়েস্তারা মুখোমুখি হবেন ক্রোয়েশিয়া-ডেনমার্ক ম্যাচে জয়ী দলের। কোয়ার্টার টপকে সেমিতে গেলে স্পেনের সামনে পড়তে পারে ইংল্যান্ড বা কলম্বিয়ার মত দল।

  • ইংল্যান্ড, কলম্বিয়া

এবারের বিশ্বকাপের দুই কালোঘোড়া। কিন্তু প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হবে যে কোনও একজনকে। ইংল্যান্ড বা কলম্বিয়া যেই পরের রাউন্ডে যাক, তাঁদের জন্য অপেক্ষাকৃত সহজ প্রতিদ্বন্দ্বী অপেক্ষা করবে। কোয়ার্টারে তা্ঁরা খেলবেন সুইডেন-সুইজারল্যান্ড ম্যাচের জয়ী দলের বিরুদ্ধে। সেই বাধা টপকে সেমিতে চলে গেলে ইংল্যান্ড বা কলম্বিয়ার মুখোমুখি হতে পারে স্পেন বা ক্রোয়েশিয়ার মতো দল।

[পোল্যান্ডের কাছে হেরেও নক-আউটে জাপান, রাশিয়ায় নতুন সূর্যোদয় এশীয় ফুটবলের]

সম্ভাবনা খতিয়ে দেখে ইতিমধ্যেই দুটি ম্যাচে স্বপ্ন দেখতে শুরু করেছেন ফুটবলপ্রেমীরা। এক কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা বনাম পর্তুগাল, অর্থাৎ মেসি-রোনাল্ডো সরাসরি দ্বৈরথ। অন্যদিকে বাঙালি ফুটবলপ্রেমীদের অধিকাংশ চাইছেন ব্রাজিল-আর্জেন্টিনা দু’দলই সেমিফাইনালে উঠুক এবং একে অপরের মুখোমুখি হোক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে